adv
১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অর্ধেকের বেশি মন্ত্রী-সচিব বিদেশে- মন্ত্রণালয়ের কাজে স্থবিরতা

downloadডেস্ক রিপোর্ট : প্রধানমন্ত্রী নেই, প্রেসিডেন্টও গেছেন হজ্বে। তারউপর ১০ মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিব দেশের বাইরে। সবকিছু নিয়ে দেশের প্রশাসনে এখন হযবরল অবস্থা। সরকারী রুলে আছে মন্ত্রী আর সচিবদের একসঙ্গে বিদেশে যাওয়া বারণ। অথচ এ মুহূর্তে অন্তত ১০টি মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিব দেশের বাইরে। বর্তমানে প্রধানমন্ত্রীসহ মন্ত্রী-উপদেষ্টার সংখ্যা ৩৬। এঁদের মধ্যে কমপক্ষে ২০ জন বিদেশ ভ্রমণে রয়েছেন। শীর্ষ ব্যক্তিদের অনুপস্থিতিতে ওই সব মন্ত্রণালয়ের কাজকর্মে স্থবিরতা দেখা দিয়েছে। বিভিন্ন মন্ত্রণালয়ে খোঁজ নিয়ে এ তথ্য পাওয়া গেছে।
১০ মন্ত্রণালয় মন্ত্রী-সচিবশূন্য: ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী আছেন যুক্তরাষ্ট্রে। তাঁর মন্ত্রণালয়ের সচিব ফায়জুর রহমান চৌধুরী গেছেন সুইজারল্যান্ডের জেনেভায়।
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন আছেন জাপানে, সচিব খোরশেদ আলম চৌধুরীও তাঁর সঙ্গে। ২৬ সেপ্টেম্বর দেশে ফিরে তাঁরা দুজনই ২৮ সেপ্টেম্বর হজের জন্য সৌদি আরবে যাবেন। ফিরবেন মধ্য অক্টোবরের দিকে।
স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে সরকারি সফরে যুক্তরাষ্ট্রে আছেন। সঙ্গী তাঁর মন্ত্রণালয়ের সচিব মো. নিয়াজউদ্দিন মিঞা। পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন ও সচিব মো. নজিবুর রহমানও যুক্তরাষ্ট্র সফরে আছেন।
পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও সচিব মো. শহীদুল হকও যুক্তরাষ্ট্রে। মন্ত্রী দেশে থাকলেও মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ মালয়েশিয়া এবং সচিব শেলীনা আফরোজা জেনেভা ও লন্ডনে গেছেন।
ধর্মসচিব চৌধুরী মো. বাবুল হাসান আজ বুধবার এবং মন্ত্রী মতিউর রহমান পরশু শুক্রবার সৌদি আরবে যাবেন। সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর আজ দিল্লি যাচ্ছেন। একই মন্ত্রণালয়ের সচিব রণজিত কুমার বিশ্বাস গতকাল দিল্লি গেছেন বলে জানিয়েছেন ওই মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা।
পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ চীনে আছেন, প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম আছেন নেদারল্যান্ডসে।
স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম দীর্ঘ সময় বিদেশে থেকে গত সোমবার দেশে ফিরেছেন। এ মন্ত্রণালয়ের সচিব মনজুর হোসেন জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির একটি অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রে গেছেন।
এ ছাড়া শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিদেশ সফরে আছেন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও আইনমন্ত্রী আনিসুল হকের আজকের মধ্যে যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা। মন্ত্রী পদমর্যাদার দুই উপদেষ্টা এইচ টি ইমাম ও মশিউর রহমানও যুক্তরাষ্ট্রে আছেন।
বিদেশে থাকা সচিব: এ মুহূর্তে বিদেশে অবস্থান করা মোট ১৬ জন সচিবের মধ্যে মন্ত্রীর সঙ্গে বা আলাদাভাবে গেছেন ১০ সচিব। তাঁদের বাইরে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. আবুল কালাম আজাদ ও মুখ্য সচিব আবদুস সোবহান শিকদার। এ ছাড়া বস্ত্র ও পাটসচিব ফণীভূষণ চৌধুরী, নৌপরিবহনসচিব সৈয়দ মনজুরুল ইসলাম, পার্বত্য চট্টগ্রামবিষয়ক সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা, শ্রম ও কর্মসংস্থান সচিব মিকাইল শিপার আছেন বিদেশে।
সরেজমিন সচিবালয়: মন্ত্রী ও সচিব না থাকায় মন্ত্রণালয়গুলোর অধিকাংশ কর্মকর্তা-কর্মচারীর মধ্যে গা ছাড়া ভাব লক্ষ্য করা যায়। ব্যক্তিগত কর্মকর্তাদের অনেকেই অফিস করেননি। কেউ বা এলেও অল্প সময় থেকে চলে গেছেন। এসব মন্ত্রণালয়ে তেমন ভিড়ও ছিল না।

 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া