adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সৌদি আরবে যুক্তরাষ্ট্রের দুই নাগরিকসহ আটজন আটক

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবে যুক্তরাষ্ট্রের দুই নাগরিকসহ নারী অধিকারকর্মীদের আট সমর্থককে আটক করা হয়েছে। আটককৃতদের মধ্যে সাতজন পুরুষ এবং একজন নারী।

আটককৃতদের এক সহযোগী এবং সৌদি আরবে মানবাধিকার নিয়ে কাজ করা সংগঠন এএলকিউএসটি’র বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে যুক্তরাজ্যের সংবাদ সংস্থা রয়টার্স।

এছাড়া দেশটির নারী অধিকারকর্মীদের ঘনিষ্ঠ পাঁচজনকে ফেব্রুয়ারি থেকে ভ্রমণ নিষেধাজ্ঞার আওতায় রাখা হয়েছে বলে জানিয়েছে এই সহযোগী এবং এএলকিউএসটি। নাম না প্রকাশের শর্তে এই বিষয়ে কথা বলেন এই সহযোগী।

এতে বলা হয়, গত বুধবার ও বৃহস্পতিবার এই আটজনকে আটক করা হয়। নারী অধিকারকর্মীদের প্রথম সারির কেউ না তারা। কিন্তু নারীর অধিকার এবং অন্যান্য সংস্কারের সমর্থক তারা।

এই বিষয়ে জানতে চাইলে তাৎক্ষণিক কোনও জবাব দেয়নি সৌদি সরকারের কমিউনিকেশনস অফিস এবং রিয়াদে যুক্তরাষ্ট্রের দূতাবাস।

সৌদি নারীদের গাড়ি চালানোর অধিকার এবং দেশটির পুরুষের অভিভাবকত্ব ব্যবস্থা উচ্ছেদ নিয়ে প্রচারণা চালানো ১১ নারীর বিচার চলছে।

গত বছর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার পর মানবাধিকার প্রশ্নে তীব্র সমালোচনার মুখোমুখি হয় দেশটি।

গত সপ্তাহে রিয়াদের এক আদালত বিচারাধীন ১১ নারী অধিকারকর্মীদের তিনজনকে মুক্তি দেন। এর ফলে তাদের প্রতি সৌদি কর্তৃপক্ষ নমনীয় হবে বলে আশা করা হচ্ছিল।

কিন্তু গত বুধবার ও বৃহস্পতিবারের গ্রেপ্তারের ঘটনায় মনে হচ্ছে সৌদি কর্তৃপক্ষ আন্তর্জাতিক চাপকে তোয়াক্কা না করে আরও কঠোর হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2019
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া