adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রিকেটে বাংলাদেশ আর ‘বাচ্চা’ নেই : গাভাস্কার

Gavaskar-স্পোর্টস ডেস্ক : বাংলাদেশকে উপহাস করতে ভারতীয়রা হেন কোন শব্দ নেই যে ব্যবহার করতো না। টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর টেন্ডুলকারই বলেছিলেন, টেস্ট মর্যদার হানি হলো বাংলাদেশ আসায়।  বাংলাদেশককে ক্রিকেটকে হিসাবেই ধরতো না ভারতীয়রা। বাংলাদেশ ক্রিকেট দলকে সে দেশে কখনও তারা আমন্ত্রণ জানায়নি । সেই বাংলাদেশের কাছেই যখন একের পর এক নাকানি-চুবানি খাচ্ছে ভারত, তখন কিংবদন্তী ক্রিকেটার সুনিল গাভাস্কার বললেন, ‘বাংলাদেশ এখন আর বাচ্চা নেই। তারা এখন বিশ্ব ক্রিকেটের প্রতিষ্ঠিত শক্তি।
একজন ভারতীয় হিসেবে নিজের মধ্যে হয়তো হারের বেদনা থাকছে সুনীল গাভাস্কারের। কিন্তু মাশরাফিদের এমন অসাধারণ সাফল্যে উচ্চসিত তিনিও। বাংলাদেশকে অভিনন্দন জানাতে মোটেও ভুল করলেন না এই কিংবদন্তী ক্রিকেটার। 
ভারতের এনডিটিভির সঙ্গে ম্যাচ পরবর্তী তাতক্ষনিক প্রতিক্রিয়া জানাতে গিয়ে এভাবে নিজের মতামত ব্যক্ত করেন সাবেক ভারতীয় ব্যাটসম্যান এবং বর্তমানে ধারাভাষ্যকার সুনীল গাভাস্কার।
ওই প্রতিক্রিয়ায় তিনি বলেন, একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ এখন অবশ্যই একটা শক্তি। ভারতের বিপক্ষে সিরিজের প্রথম দুটি ওয়ানডে সম্পর্কে তার বক্তব্য, ‘এই দুটো জয়ই প্রতিপক্ষকে দুমড়ে-মুচড়ে দেওয়া। জয়ের ব্যবধান দেখুন। দুটোতেই বড় ব্যবধানে হেরেছে ভারত।
ভারতের কিংবদন্তী এই ক্রিকেটার মনে করেন, যোগ্য দল হিসেবেই মাশরাফিরা জিতেছে। তারা নিজেরা প্রমাণ করেছে, এখনকার ভারত আর বাংলাদেশের মধ্যে পার্থক্য। দলটিতে যেমন তরুণ প্রতিভাবান ব্যাটসম্যান রয়েছে তেমনি রয়েছে প্রতিভাবান বোলার। ব্যাটিং লাইনআপ তাদের অনেক সমৃদ্ধ। একইভাবে বোলিং লাইনআপও। বিশেষ করে, সাকিব-তামিমের মত অভিজ্ঞ ক্রিকেটার রয়েছে। যাদের দিয়ে দলটিতে ব্যাটসম্যান, স্পিনার আর পেসারের দারুণ সমন্বয় রয়েছে। এক কথায় পুরোপুরি পূর্ণাঙ্গ একটি দল তারা।
বাংলাদেশের দর্শকদেরও প্রশংসা করেন সুনীল। তিনি বলেন, ‘বাংলাদেশের দর্শক সত্যিই অনন্য-অসাধারণ। তারা সব সময়ই বাংলাদেশ দলের সঙ্গে থেকেছেন। দলের পারফরম্যান্স ভালো-মন্দ যাই হোক দলকে উৎসাহ দিয়ে গেছেন। ভালো লাগছে এই ভেবে যে বাংলাদেশের দর্শকেরা এত দিনে তাদের ভালোবাসার প্রতিদান পেতে শুরু করেছেন। 

বাংলাদেশের বিপক্ষে সিরিজে ভারতীয় দলের ব্যর্থতার কারণ খুঁজেছেন তিনি। গাভাস্কারের মতে, এই সিরিজে ব্যাটিং ব্যর্থতার জন্যই ভারতের এই বিপর্যয়। অতীতে কোনো দিনই ভারতের ব্যাটিং এভাবে ভেঙে পড়েনি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া