adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আমেরিকায় হামলার ক্ষেপণাস্ত্র চায় উত্তর কোরিয়া

NORTHআন্তর্জাতিক ডেস্ক : পৃথিবীর অষ্টম পরমাণু শক্তিধর রাষ্ট্র হিসেবে নর্থ কোরিয়া আত্মপ্রকাশ করে ২০০৬ সালে। এবার দেশটি হাইড্রোজেন বোমার অধিকারী যুক্তরাষ্ট্র, রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স এবং চীনের এলিট ক্লাবে ঢোকার ঘোষণা দিলো।

বুধবার এ বোমার সফল পরীক্ষা চালালোর পরই আলোচনায় উঠে আসে হাইড্রোজেন বোমার কার্যক্ষমতা থেকে শুরু করে পিয়ংইয়ংয়ের হাতে এ অস্ত্র থাকায় বিশ্ব কতোটা হুমকির মুখে পড়বে। যদিও যুক্তরাষ্ট্র থেকে শুরু করে কোনো কোনো পশ্চিমা বিশ্লেষক নর্থ কোরিয়ার এ অর্জনকে দেখছেন বাড়তি প্রচারের অংশ হিসেবেই।

২০০৬, ২০০৯, ২০১৩’র পারমাণবিক পরীক্ষা চালানোর পর বুধবার প্রথমবারের মতো ভূগর্ভে হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালানোর দাবি করে দেশটি। তাদের রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশনে বলা হয়, ৬ই জানুয়ারি সকাল ১০টায় দেশের প্রথম হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালানো হয়েছে।

যদি নর্থ কোরিয়ার এ দাবি সত্যি হয়েই থাকে তাহলে কমিউনিস্ট মতাদর্শের দেশটির পরমাণু সক্ষমতা আরেক ধাপ বাড়লো।

হাইড্রোজেন বোমার সক্ষমতা:
বিশ্ব পারমাণবিক বোমার ধ্বংসলীলা দেখলেও হাইড্রোজেন বোমার প্রয়োগ এখনও পৃথিবীর কোথাও হয়নি। তবে হাইড্রোজেন বোমা পারমাণবিক বোমার চেয়ে বহুগুণ বেশি শক্তিশালী।

একটি দেশ তখনই হাইড্রোজেন বোমা তৈরির দিকে এগোতে পারে; যখন তার প্লুটোনিয়াম ভিত্তিক পারমাণবিক অস্ত্র ভান্ডার যথেষ্ট শক্তিশালী হয়।

যুক্তরাষ্ট্রই একমাত্র পারমাণবিক বোমার প্রয়োগ চালিয়েছে। সেটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের ওপর। ১৯৪৫ সালে জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে যুক্তরাষ্ট্রের ফেলা ওই পরমাণু হামলায় প্রায় ২ লাখ লোক মারা যায়। আহত হন আরো কয়েক লাখ মানুষ। কিন্তু দীর্ঘ বছর ধরে বংশ পরম্পরায় সেই হামলার ভয়বহতা এখনো বহন করছে জাপান।

আলোচনার শুরুটা নর্থ কোরিয়াকে ঘিরে হলেও এর শুরুটা এখন থেকে প্রায় ৮০ বছর আগে। এরপর থেকে বেশ কিছু দেশ এ বোমার অধিকারী হলেও নর্থ কোরিয়ার এ অর্জন বিশ্ববাসীর বিশেষ দৃষ্টি আকর্ষণ করেছে।

মূলত ফিউশন ব্যবহার করে হাইড্রোজেন বোম তৈরি করা হয়ে থাকে। সূর্য যেভাবে শক্তি সংগ্রহ করে হাইড্রোজেন বোমাও ঠিক একই প্রক্রিয়ায় বিধ্বংসী হয়ে ওঠে। হাইড্রোজেনের ভারি আইসোটপগুলো চাপ সৃষ্টি করলে প্রচণ্ড বিস্ফোরণের সৃষ্টি হয়।

এ বোমাগুলো হিরোশিমা ও নাগাসাকিতে ব্যবহৃত পারমাণবিক বোমা থেকে কখনও কখনও হাজারগুণ শক্তিশালী হয়ে থাকে। একবার বিস্ফোরণের পর তাপ বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে পারমাণবিক বিচ্ছুরণ বেড়ে যায়। সেই সঙ্গে এর শক্তি বৃদ্ধি এবং ধ্বংস ক্ষমতাও বিষ্ময়কর।

এ পর্যন্ত পরীক্ষা চালানো সবচেয়ে শক্তিশালী হাইড্রোজেন বোমা হচ্ছে ‘জার বোমা’। ১৯৬১ সালে সোভিয়েত ইউনিয়ন বোমাটির পরীক্ষা চালিয়েছিলো। যার সক্ষমতা ছিলো ৫০ হাজার কিলোটন বা ৫০ মেগাটন।

হাইড্রোজেন বোমা যেভাবে কাজ করে:
হাইড্রোজেন বোমা মূলত এক বাক্সের মধ্যে দুই বোমা। ফিউশনের মধ্যে বিক্রিয়া শুরু হলে এটা কাজ শুরু করে। বোমাটি যতো বেশি তাপ শোষণ করতে পারে ততো বেশি ভয়ঙ্কর হয়ে ওঠে। পরমাণু পেতে এটি নিউক্লিয়ার চেইন তৈরি করে। এই কারণে একে তাপ প্রয়োগিক পারমানবিক অস্ত্রও বলা হয়ে থাকে।

হাইড্রোজেন বোমার বক্সে একটি ছোট আকৃতির পারমানবিক বোমা ব্যবহার করা হয়। যা মূলত হাইড্রোজেন বোমার ফাটানোর কাজে ব্যবহার করা হয়ে থাকে। দুটি বিস্ফোরণই প্রায় একই সময়ে ঘটে।

যুক্তরাষ্ট্র, রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স এবং চীনের অস্ত্র ভান্ডারে এ ধরণের হাইড্রোজেন বোমা রয়েছে। উপমহাদেশের পরমাণু শক্তিধর দু’দেশ ভারত ও পাকিস্তানের  কাছে পারমাণু অস্ত্র থাকলেও তাদের থার্ম-নিউক্লিয়ার অর্থ্যাৎ হাইড্রোজেন বোমা নেই বলেই ধারণা করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া