adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গরুকাণ্ড: জাতীয় পুরস্কার ফিরিয়ে দিলেন ১০ ভারতীয় চিত্র পরিচালক

DIRECTORবিনোদন ডেস্ক : ভারতজুড়ে অসহিষ্ণুতা চলছে বেশ কিছু দিন ধরেই। গত কয়েক দিন ধরেই গরুকাণ্ডসহ ধর্মান্ধতা, অসহিষ্ণুতা, ভীতি ও হুমকি প্রদর্শন চলছে।

এ নিয়ে কেন্দ্রীয় সরকারের নিশ্চুপ থাকা নিয়ে দেশজুড়ে একটা অস্বস্তি বিরাজ করছে।এ নিয়ে এবার সরব হলেন চিত্র পরিচালকরা। এফটিআইআই এর ছাত্রদের দাবিকে সমর্থন ও অসহিষ্ণুতার প্রতিবাদে নিজেদের জাতীয় পুরস্কার ফিরিয়ে দিলেন ১০ জন চিত্র পরিচালক।

এফটিআইআই-এর চেয়ারম্যান পদে গজেন্দ্র চৌহানের নিয়োগের প্রতিবাদে ১৩৯ দিন ধরে চলা অনশন বুধবারই প্রত্যাহার করে নেন ছাত্রছাত্রীরা। সরকারকে বধির আখ্যা দিয়ে কাসে ফেরার সিদ্ধান্ত নেন তাঁরা। তবে, তাঁরা জানিয়ে দেন শান্তিপূর্ণ আন্দোলন চলবে।

ছাত্রদের আন্দোলনে পূর্ণ সমর্থন জানিয়ে বুধবারই জাতীয় পুরস্কার ফিরিয়ে দেওয়ার কথা ঘোষণা করলেন দিবাকর বন্দ্যোপাধ্যায়, পরেশ কামদার, লিপিকা সিং, নিষ্ঠা জৈন, আনন্দ পটবর্ধন, কীর্তি নাখওয়া, হর্ষ কুলকার্নি ও হরি নায়ার। সাংবাদিক সম্মেলনে তাঁদের অভিযোগ, 'নাগরিকের বাক্-স্বাধীনতা রায় সরকারের প্রতিশ্রুতির দিকে সচেতন হতে হবে।'

ডিটেক্টিভ ব্যোমকেশ বক্সি, খোসলা কা ঘোসলার পরিচালক দিবাকর বন্দ্যোপাধ্যায় বলেছেন, 'এফটিআইআই’  ছাত্ররা শুধু তাঁদের যথাযথ গুরু চাইছে। কোনও সংরক্ষণ ণ বা যন্ত্রপাতি চাইছে না। কীভাবে তারা অপরাধী হয়ে গেল?'

এফটিআইআই-এর ছাত্রদের দাবিকে সমর্থনের পাশাপাশি ক্রমবর্ধমান অসহিষ্ণুতার বিরুদ্ধেও সোচ্চার হয়েছেন জাতীয় পুরস্কার জয়ী এই চিত্র পরিচালকরা। তীব্র নিন্দা করেছেন কন্নড় লেখক কালবুর্গি হত্যারও। সমালোচনা করেছেন দাদরির ঘটনার। জাতীয় পুরস্কার ফিরিয়ে আর এক চিত্র পরিচালক রাকেশ শর্মা বলেছেন, 'বর্তমানে ধর্মান্ধতা, অসহিষ্ণুতা, ভীতি ও হুমকি প্রদর্শন চলছে, তা ভারতের চরিত্রের পরিপন্থী। তাই এর বিরুদ্ধে প্রত্যেক ভারতবাসীর মুখ খোলা উচিত।' নিজেদের বক্তব্য জানিয়ে রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠিও লিখেছেন এই ১০ চিত্র পরিচালক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া