adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইএস বনাম যুক্তরাষ্ট্রের জমজমাট অস্ত্র ব্যবসা

is-1425945742এসএম কামরুজ্জামান : কট্টর ইসলামী জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) বর্তমান বিশ্বে ভয়ঙ্কর একটি নাম। প্রথম দিকে সিরিয়ায় বাশার আল-আসাদ সরকারের বিরুদ্ধে ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড লেভান্ত (আইএসআইএল) নাম ধারণ করে যুদ্ধে লিপ্ত হয় সংগঠনটি। ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়া (আইসিস) বলেও ডাকা হতো সংগঠনটিকে। গত বছর জুনে ইরাকের বিশাল এলাকা দখলে নিয়ে ইসলামিক স্টেট নামে আলাদা খিলাফত প্রতিষ্ঠার ঘোষণা দেয় সংগঠনটি, যার প্রধান হিসেবে একজনকে নিয়োগ দেওয়া হয়।
সংগঠনটির নাম শুনলে মানুষ অজানা কোনো কারণে আঁতকে ওঠে। অজ্ঞাত কোনো ভয়ে চোখের ঘুর হারাম হয়ে যায়। সংগঠনটি শুধু নির্মম হত্যাযজ্ঞেই মাতেনি, ধ্বংস করছে বিশ্ব ঐতিহ্য ও সংস্কৃতির ধারক-বাহককেও। এমনকি সারা বিশ্বে পৌঁছানোরও হুঁশিয়ারি দিচ্ছে তারা। তবে আইএস শুধু নিজেদের কার্য হাসিলের জন্য আবির্ভাব হয়েছে, এমনটি ভাবা আর নিছক একটি রূপকথার গল্পের কথা চিন্তা করা সমান। কারণ তারা মরুর দেশ ইরাক ও সিরিয়ার উত্তপ্ত মাটি ভেদ করে পৃথিবীতে আসেনি। বিশাল উদ্দেশ্য পূরণের লক্ষ্যে তাদের গড়ে তোলা হয়েছে।  
 
বিভিন্ন তত্ত্বের দাবি, নিজেদের সাম্রাজ্যবাদের প্রভাব আরো সুদৃঢ় করতেই যুক্তরাষ্ট্র আইএস সৃষ্টি করেছে, যেমনটি আল-কায়েদার ক্ষেত্রে করেছিল। সাবেক সোভিয়েত ইউনিয়নকে মোকাবিলায় যুক্তরাষ্ট্র নিজেদের অর্থায়নে, অর্থ দিয়ে, উপদেশ দিয়ে আল-কায়েদাকে জঙ্গি সংগঠন হিসেবে পৃথিবীতে হাজির করেছিল। আর মধ্যপ্রাচ্যের সিরিয়া ও ইরানকে মোকাবিলার অস্ত্র হিসেবে আইএসকে একইভাবে সৃষ্টি করা হয়েছে।
 
হোয়াইট হাউসের ‘থিঙ্ক ট্যাংক’ রুম থেকে যে আইএসের সৃষ্টি হয়েছে বলে দাবি করা হয় তারাই উল্টো এখন দেশটির জন্য সবচেয়ে বড় হুমকি- ঠিক যেমন দুধ কলা দিয়ে কাল সাপ পোষার মতো। যখন সুযোগ পাবে তখনই ছোবল বসিয়ে দেবে নিজের মনিবের কাঁধে। বিশ্বে যখন আল-কায়েদার প্রভাব কমে যাচ্ছে, ঠিক তখন অস্ত্রের বাজারেও মন্দা ভাব। এ ভাব চাঙ্গা করতেই মার্কিন কোনো ল্যাব থেকে আল কায়েদার আদলে আইএস গঠনের ধারণার আবির্ভাব।
 
এই ঘটনার সঙ্গে খানিকটা মিল রয়েছে সোভিয়েত-আফগানিস্তান যুদ্ধ। ৭০ দশকের শেষ দিকে আফগানিস্তানে ‘রাজনৈতিক’ গৃহযুদ্ধ শুরু হয়। আফগানিস্তানের তৎকালীন সরকারের দায়িত্বে থাকা ব্যক্তিরা সোভিয়েত ইউনিয়নের সঙ্গে যোগসাজশে আফগানিস্তানকে করদরাজ্যে পরিণত করে।  এর প্রতিবাদে মানুষ পথে নামে। একটা সময় আফগানদের শায়েস্তা করতে স্নায়ুযুদ্ধের মহারথী সোভিয়েত ইউনিয়ন সৈন্য-সামন্ত নিয়ে কাবুল দখল করতে আফগানিস্তানে আক্রমণ চালায়। এটা ১৯৭৯ সালের ৩১ অক্টোবরের ঘটনা। সুতরাং যুদ্ধটা ব্যাপকভাবেই অবশ্যম্ভাবী হয়ে পড়ে। কেননা, স্নায়ুযুদ্ধের আরেক পক্ষ মার্কিন যুক্তরাষ্ট্র তখন সোভিয়েত ইউনিয়নকে শিক্ষা দিতে সুযোগ খুঁজছিল।
 
সোভিয়েত ইউনিয়ন এই যুদ্ধে জড়িয়ে পড়ার পর স্বাভাবিকভাবেই যুক্তরাষ্ট্র সেখানে আসে। শুরু হয় সাম্রাজ্যবাদী দুই পক্ষের লড়াই। যুক্তরাষ্ট্র এ যুদ্ধে সরাসরি অংশগ্রহণ করেনি, তবে নানাভাবে সাহায্য-সহযোগিতা করেছে আফগানিস্তানে যুদ্ধরত কয়েকটি আলাদা আলাদা গ্রুপকে। আর যে গ্রুপগুলো সোভিয়েত সেনাবাহিনীর সঙ্গে যুদ্ধরত ছিল তারা প্রায় সবাই ছিল ইসলামি মনোভাবাপন্ন। এর কারণ, ঐতিহাসিকভাবেই আফগানরা ধর্মপরায়ণ এবং যুদ্ধপ্রিয় জাতি। তা ছাড়া হানাদার সোভিয়েত ইউনিয়ন আফগানিস্তানকে তাদের কম্যুনিজমের দীক্ষা দিতে ছিল বদ্ধপরিকর। স্বাভাবিকভাবেই ধর্মপরায়ণ আফগানরা কম্যুনিজমকে গ্রহণ করতে কোনোভাবেই রাজি ছিল না। এসব কারণে সোভিয়েতের বিরুদ্ধে প্রথম অস্ত্র তুলে নেয় ধার্মিক আফগানরা।
 
আফগানিস্তানে ততকালীন তালেবান ও তাদের সমর্থনপুষ্ট আলকায়েদাকে প্রত্যক্ষ মদদ দিয়ে আসছিল যুক্তরাষ্ট। এর উদ্দেশ্যে ছিল এশিয়া ও মধ্যপ্রাচ্যে রাশিয়ার উপস্থিতি বেড়ে গেলে যুক্তরাষ্ট্রের জন্য হবে তা ভয়াবহ। রাশিয়া ওই অঞ্চলে আটগাট বেঁধে বসে পড়লে ইরান ও আরব দেশগুলোর হাত থেকে মধ্যপ্রাচ্যের ইহুদি মিত্র ইসরায়েলকে রক্ষা ও সহায়তা দেওয়া তাদের জন্য কঠিন হয়ে পড়বে। আর মধ্যপ্রচ্যের যে দেশগুলো ‘জি হুজুর, জি হুজুর’ করে না, তাদের শায়েস্তা করার জন্য মূলত আল-কায়েদাকে দুই হাত ভরে সাহায্য দিয়েছিল যুক্তরাষ্ট্র।
 
একইভাবে মধ্যপ্রাচ্যে নিজেদের প্রভাব বজায় রাখার জন্য অনেক আগে থেকেই নিজেদের কবজায় থাকবে এমন একটি সশস্ত্র সংগঠনের রূপ দিতে গোপনে চেষ্টা চালায় যুক্তরাষ্ট্র। কিন্তু মধ্যপ্রাচ্যে ইরাকের সাদ্দাম হোসেন, মিশরের হোসনি মোবারক, লিবিয়ার মুয়াম্মার গাদ্দাফি, সিরিয়ার বাশার আল আসাদের মতো নেতাদের প্রভাব বেশি থাকার কারণে সুবিধে করতে পারেনি মার্কিন সরকার।
 
সাদ্দামকে সরিয়ে দেওয়ার পর কথিত আরব বসন্তের মাধ্যমে গাদ্দাফি, মোবারকেরর পতনের পর মধ্যপ্রাচ্যে নিজেদের প্রভাব ফিরে পেতে মারিয়া হয়ে ওঠে যুক্তরাষ্ট্র। ঘোরবিরোধী শিয়াপন্থী দেশ ইরান ও সিরিয়াকে শায়েস্তা করতে ওঠে পড়ে লাগে যুক্তরাষ্ট্র। সিরিয়া ও ইরানকে হারাতে বিদ্রোহী তথা আইএসকে মদদ দান এবং পুরো মধ্যপ্রাচ্যে অস্থিতিশীল অবস্থা দেখিয়ে বিশাল আকারের অস্ত্র বিক্রি করায় ছিল যুক্তরাষ্ট্রের একটি বিরাট কূটকৌশল।
 
সর্বশেষ (৭ মার্চ শনিবার) একটি প্রতিবেদনে এমন চিত্রই ওঠে এসেছে। ভারতকে টপকে ২০১৪ সালে বিশ্বের সবচেয়ে বড় অস্ত্র আমদানিকারক দেশ হিসেবে আবির্ভূত হয়েছে সৌদি আরব। উপমহাসাগরীয় দেশ কাতার, সংযুক্ত আরব আমিরাত ও বাহারাইনও অস্ত্র আমদানিতে একেবারে শীর্ষে রয়েছে। মোটা অঙ্কের ওই অস্ত্র ব্যবসা করেছে যুক্তরাষ্ট্র।
 
লন্ডনভিত্তিক প্রতিরক্ষাবিষয়ক খ্যাতনামা সাময়িকী আইএইচএস জেনস-এর এক প্রতিবেদনে বলা হয়, ২০১৪ সালে বিশ্বে অস্ত্র ব্যবসার পরিমাণ দাঁড়ায় ৬ হাজার ৪৪০ কোটি মার্কিন ডলার। এতে দেখা যায়, সৌদি আরব ২০১৪ সালে প্রতিরক্ষা খাতে ৬৪০ কোটি ডলার ব্যয় করে। ২০১৪ সালে সৌদি আরবের প্রতিরক্ষা ব্যয় এর আগের বছরের তুলনায় ৫৪ শতাংশ বেড়েছে। প্রতিবেদনে ধারণা করা হচ্ছে, চলতি বছরে সৌদি অস্ত্র আমদানি ৫২ শতাংশ বেড়ে ৯৮০ কোটি ডলারে পৌঁছাবে।


অস্ত্র বিক্রির পরিমাণ বেড়ে যাওয়ার প্রসঙ্গে ওই সাময়িকীটির বিশেষজ্ঞ বেন মোরেস বলেন, ‘যুদ্ধবিমানের জন্য ক্রমবর্ধমান অর্থনীতির দেশগুলোর চাহিদা অভাবনীয় বেড়ে যাওয়া এবং মধ্যপ্রাচ্য ও এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাড়তে থাকা অস্থিতিশীল পরিস্থিতি অস্ত্র বিক্রি বেড়ে যাওয়ার কারণ। মধ্যপ্রাচ্যব্যাপী রাজনৈতিক সংঘাত বাড়ছে। কাজেই এ এলাকার দেশগুলো অস্ত্র আমদানি অব্যাহত রাখবে।’
 
অস্ত্র বিক্রিতে দ্বিতীয় স্থানে রাশিয়া। মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রবিরোধী দেশ ইরান ও সিরিয়ার কাছে বিপুল অস্ত্র বিক্রি করেছে গত বছর। আইএস ও এ রকম জঙ্গি মোকাবিলায় রাশিয়ার সঙ্গে জমজমাট অস্ত্র ব্যবসা বজায় রেখেছে দেশগুলো। তাই আল-কায়েদার মতো আইএসকেও এক দিন বিভিন্ন কাজের মাধ্যমে ধ্বংস করবে যুক্তরাষ্ট্র ও ক্ষমতাধর দেশগুলো। কিন্তু এ জন্য দিতে হবে হাজারো নিরীহ মানুষের প্রাণ। বিপন্ন হবে সভ্যতা, মানবতা। সাম্রাজ্যবাদী দেশগুলো এভাবেই চালু রাখবে অস্ত্রের জমজমাট ব্যবসা ও ক্ষমতা লড়াই। লেখক : সাংবাদিক ও গবেষক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া