adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘরে বসেই সিমকার্ড রেজিস্ট্রেশন!

simরিকু আমির : ঘরে বসেই মোবাইলের সিম কার্ড রেজিস্ট্রেশন করা সম্ভব। পাশাপাশি সিমকার্ড সঠিকভাবে রেজিস্ট্রেশন করা আছে কি-না কিংবা নিবন্ধিত কি-না তা-ও বের করা সম্ভব ঘরে বসেই।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থাসহ (বিটিআরসি) বিভিন্ন মোবাইল অপারেটর সূত্র বলছে, মোবাইল ফোন থেকে এসএমএস, সংশ্লিষ্ট মোবাইল অপারেটরের ওয়েবসাইটে গিয়ে বা অ্যাপের মাধ্যমে এসব কাজ করা যাবে অনায়াসেই।

জানা যায়, গ্রামীণফোন, বাংলালিংক, রবি, এয়ারটেল ও টেলিটকের গ্রাহকরা মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে ইংরেজিতে জাতীয় পরিচয়পত্রের নম্বর, জš§ তারিখ (পরিচয়পত্রে যেভাবে লিখা আছে), পূর্ণ নাম (পরিচয়পত্রে যেভাবে লিখা আছে) লিখে ১৬০০ নম্বরে পাঠাতে হবে। আর সিটিসেলের গ্রাহকরা মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে ইংরেজি হরফে ট লিখে স্পেস দিয়ে, ইংরেজিতে জাতীয় পরিচয়পত্রের নম্বর, পরিচয়পত্র অনুযায়ী জš§ তারিখ, পূর্ণ নাম লিখে ১৬০০ নম্বরে এসএমএস করতে হবে। ফিরতি এসএমএস-এ Thank you A_ev Your request has been accepted. Thank you for the information লেখা এসএমএস আসবে। এর মাধ্যমে গ্রাহককে জানিয়ে দেওয়া হবে, তথ্য গ্রহণের বিষয়। এসব এসএমএস পাঠানোর জন্য কোনও টাকা কাটবে না অপারেটররা।

অন্যদিকে, অ্যান্ড্রয়েড অপারেটিং মোবাইল ফোন ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েড অ্যাপ দিয়ে সিম নিবন্ধন করতে পারবেন। এজন্য গুগল প্লে স্টোর থেকে ‘সিম রেজিস্ট্রেশন বাংলাদেশ’ নামের অ্যাপ ইনস্টল করতে হবে। তারপর অ্যাপটি ওপেন করে সেখানে নিজের জাতীয় পরিচয়পত্র নম্বর, জš§ তারিখ ও নাম লিখে সেন্ড বাটনে কিক করলে তথ্যগুলো এসএমএস আকারে চলে যাবে ১৬০০ নম্বরে। ফিরতি এসএমএসে তথ্য গ্রহণের বিষয়টি জানানো হবে। এই অ্যাপটি তৈরি করেছে প্রেনিওর ল্যাব। এছাড়া ‘সিম কার্ড রেজিস্ট্রেশন বিডি’ নামের অ্যাপ প্রভাতসফট এবং ‘সিম রি-রেজিস্ট্রেশন বাই মোবাইল’ নামের অ্যান্ড্রয়েড অ্যাপ তৈরি করেছে টেকটিউনস। ‘সিম রেজিস্ট্রেশন বাংলাদেশ’ অ্যাপের পদ্ধতিতেই এ দুটি দিয়ে সিম কার্ড রেজিস্ট্রেশন করতে হয়।

জানা গেছে, সর্বপ্রথম মোবাইলফোন অপারেটর বাংলালিংক অনলাইনে সিম নিবন্ধন পদ্ধতি চালু করে। তবে এখনও পর্যন্ত নির্বাচন কমিশন (ইসি) তাদের ডাটাবেজ অপারেটরদের জন্য মুক্ত করেনি। ফলে এখন প্রয়োজনীয় তথ্যগুলো নিয়ে রাখছে অপারেটররা। ডাটাবেজে ব্যবহারের অনুমতি পেলে তখন প্রাপ্ত তথ্যের সত্যতা যাচাই শুরু হবে।

বিটিআরসি সূত্র জানায়, প্রতিটি অপারেটরের সঙ্গে ইসির সমঝোতা স্মারক স্বাক্ষর হবে। এসব প্রক্রিয়া শেষ হলেই অপারেটররা সরাসরি সিম পুনর্নিবন্ধনের সঠিকতা যাচাই করে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে। এখন তারা প্রাথমিক কাজ (তথ্য চেয়ে পাঠানো, সচেতনতা সৃষ্টিসহ অন্যান্য কাজ) করছে। সূত্র আরও জানায়, ১৮ বছর বয়সীদের সিম নিবন্ধন তাদের অভিভাবকদের (বাবা-মা) নামে হবে, ১৮ বছর বয়সীদের নিচে কারও কাছে সিমকার্ড বিক্রি করা যাবে না, তারা সিমকার্ড ব্যবহার করলেও তাদের নামে নিবন্ধন করা যাবে না।

গত ১৩ সেপ্টেম্বর থেকে দেশে শুরু হয়েছে নিবন্ধিত ও অনিবন্ধিত, সব মোবাইল সিমের পুনর্নিবন্ধন। ২০১২ সালের আগে কেনা মোবাইল সিমের বিপরীতে বিভিন্ন তথ্য (জাতীয় পরিচয়পত্রের নম্বর, বাবা-মায়ের নাম ইত্যাদি) চেয়ে গত ১৫ অক্টোবর থেকে সংশ্লিষ্ট গ্রাহকের মোবাইলে এসএমএস পাঠানো শুরু করেছে। ৩ মাসের মধ্যে সিমের নিবন্ধন করা না হলে ওই সিম বন্ধ করার ঘোষণা দেওয়া হলেও ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সূত্র জানায়, প্রয়োজনে এই সময় আরও বাড়ানো হবে। কিন্তু শতভাগ সঠিক তথ্য দিয়ে সিম নিবন্ধন হতে হবে। তবে সিম নিবন্ধন করা না হলে ওই সিম বন্ধ করা হবে। পরবর্তী সময়ে কোনও গ্রাহক যদি প্রয়োজনীয় এবং উপযুক্ত কাগজ দেখাতে পারেন, তাহলে বন্ধ সিম চালু করে দেওয়া হবে।

২০১২ সালের পরে কেনা সিমের ক্ষেত্রে বলা হয়েছে, গ্রাহক নিজেরা উদ্যোগী হয়ে তথ্য পাঠিয়ে নিবন্ধনের সঠিকতা যাচাই করতে পারবেন। অন্যদিকে মোবাইলফোন অপারেটররাও জাতীয় নির্বাচন কমিশনের (ইসি) জাতীয় পরিচয়পত্রের ডাটাবেজে মোবাইল নম্বর পাঠিয়েও নিবন্ধনের সঠিকতা যাচাই করছে। এ সময় তথ্য যাচাইকালে কোনও ভুল ত্র“টি পেলে সংশ্লিস্ট গ্রাহকের নম্বরে এসএমএস পাঠিয়ে জানিয়ে দেওয়া হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া