adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাট ব্যবহার বাধ্যতামূলক করতে অক্টোবরে অভিযান

jute1442761525নিজস্ব প্রতিবেদক : পণ্যের মোড়কীকরণে পাটের বাধ্যতামূলক ব্যবহার আইন বাস্তবায়নে আগামী অক্টোবরে শুরু হচ্ছে দেশব্যাপী ভ্রাম্যমান আদালতের অভিযান।
 
২৫ থেকে ৩০ অক্টোবর দেশের সব জেলা, উপজেলা, রাস্তা-ঘাট ও পণ্যবাহী যানবাহন সর্বত্র ভ্রাম্যমান আদালতের মাধ্যমে সাঁড়াশি অভিযান পরিচালিত হবে। অভিযান পরিচালনা করবে বস্ত্র ও পাট মন্ত্রণালয়।
 
রোববার সচিবালয়ে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজমের সভাপতিত্বে এক আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
পণ্য সরবরাহ ও বিতরণে পলিথিনের মোড়কের ব্যবহারে সৃষ্ট পরিবেশ দূষণ রোধকল্পে বাধ্যতামূলক পাটজাত মোড়ক ব্যবহার নিশ্চিতকরণে ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০’ এবং ‘বিধিমালা-২০১৩’ প্রণীত হয়- যা ২০১৪ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হয়েছে।
 
সভায় প্রতিমন্ত্রী মির্জা আজম জানান, পণ্যের মোড়কীকরণ আইন লঙ্ঘন দণ্ডনীয় অপরাধ। আইন লঙ্ঘনকারী কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয়দণ্ডে দণ্ডনীয় হবেন। এ েেত্র সরকার সংশ্লিষ্ট সবার জন্য অনুসরণীয় দিকনির্দেশনাও দিয়েছে।
 
তিনি বলেন, ২০ কেজি ও তদূর্ধ্ব পরিমাণ ধান, চাল, গম, সার ও চিনি মোড়কীকরণে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক। ভুট্টা মোড়কীকরণে ১০০ শতাংশ পাটজাত বস্তা ব্যবহার অব্যাহত থাকবে।
 
আইন বাস্তবায়নে জনসাধারণের সহযোগিতা চেয়ে প্রতিমন্ত্রী বলেন, রাইস মিল, চাতাল মালিক ও চালের দোকানদাররা পণ্য বাজারজাতকরণে ১০০ শতাংশ পাটের বস্তা ব্যবহার করবেন। আইন পুরোপুরিভাবে বাস্তবায়িত না হওয়ায় বর্তমানে দেশের পাটশিল্প হুমকির মুখে পড়েছে। সরকার দেশের বৃহত্তর স্বার্থে যেকোনো মূল্যে পাটের মোড়ক আইন পুরোপুরিভাবে বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে। 
 
সভায় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী, পাট অধিদপ্তরের মহাপরিচালক মোয়াজ্জেম হোসাইন, বাংলাদেশ পাটকল করপোরেশনের চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) হুমায়ুন খালেদ  উপস্থিত ছিলেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া