adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অর্ধেকের বেশি মন্ত্রী – প্রতিমন্ত্রী দেশে নেই

bd-logo-thereport24ডেস্ক রিপোর্ট : সেপ্টেম্বর মাসজুড়ে বিদেশ সফরে ব্যস্ত থাকছেন সরকারের বেশিরভাগ মন্ত্রী-প্রতিমন্ত্রী। এর মধ্যে বেশিরভাগ মন্ত্রীই সরকারি কাজে সফর করছেন। কেউ কেউ পবিত্র হজ পালন এবং ব্যক্তিগত কাজেও বিদেশ সফরের আয়োজনে আছেন।
তবে মন্ত্রীদের বড় একটি অংশ এক সঙ্গে দেশের বাইরে যাচ্ছেন প্রধানমন্ত্রীর সঙ্গে। জাতিসংঘের সাধারণ পরিষদের সম্মেলনে যোগ দিতে শেখ হাসিনার যুক্তরাষ্ট্র যাওয়ার কথা রয়েছে ২২ সেপ্টেম্বর।
৩০ জনের বেশি মন্ত্রী-প্রতিমন্ত্রীর দফতরে খোঁজ নিয়ে তাদের বিদেশ সফর সংক্রান্ত তথ্য জানা গেছে। তবে এই বিষয়ে নাম প্রকাশ করে কেউ মন্তব্য করতে রাজি হননি।
শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারে ৩১ জন মন্ত্রী, ১৮ জন প্রতিমন্ত্রী এবং দুইজন উপমন্ত্রী রয়েছেন। জাতিসংঘের পর্যটন বিষয়ক সংস্থার আমন্ত্রণে ১১ সেপ্টেম্বর আমেরিকা গেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। তার দেশে ফেরার কথা রয়েছে ২৩ সেপ্টেম্বর।
শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তিন সদস্যের একটি প্রতিনিধি দল নিয়ে বাংলাদেশ ত্যাগ করেছেন ৯ সেপ্টেম্বর। ১২ সেপ্টেম্বর পর্যন্ত তিনি সুইডেন সফর করেছেন। বর্তমানে তিন দিনের সফরে ফিনল্যান্ড রয়েছেন। সফরকালে তারা শিক্ষার মানোন্নয়নে উল্লিখিত দেশগুলোতে বিভিন্ন কার্যক্রম প্রত্যক্ষ করবেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া চীন সফরে গেছেন ১৪ সেপ্টেম্বর। বাংলাদেশে ফিরতে পারেন ১৭ সেপ্টেম্বর।
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু জাতিসংঘের শিক্ষা বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা (ইউনেস্কো)-এর ‘কমিউনিটি মিডিয়া সাসটেইনেবলিটি : পলিসি এ্যান্ড ফান্ডিং’ শীর্ষক একটি সম্মেলনে যোগ দিতে ফ্রান্সে গেছেন ১২ সেপ্টেম্বর, ফিরবেন ১৬ সেপ্টেম্বর।
পাট পণ্য জনপ্রিয় করার একটি প্রোগামে ৬ সেপ্টেম্বর থেকে যুক্তরাষ্ট্র অবস্থান করছেন বস্ত্র ও পাটমন্ত্রী মুহাম্মদ ইমাজ উদ্দিন প্রামাণিক। ১৮ সেপ্টেম্বর দেশে ফিরতে পারেন তিনি। এ ছাড়া বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ মঙ্গলবার রাতে ইতালিতে যাচ্ছেন। ফিরবেন চার দিন পর।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালও মঙ্গলবার মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) সংক্রান্ত একটি অনুষ্ঠানে যোগ দিতে অস্ট্রিয়া যাচ্ছেন।
স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন স্থানীয় সরকার সংক্রান্ত একটি অনুষ্ঠানে যোগ দিতে যুক্তরাষ্ট্র যাবেন চলতি মাসের ২২ সেপ্টেম্বর। তার দেশে ফিরে আসার তারিখ এখনো ঠিক হয়নি বলে জানা গেছে।
ধর্মমন্ত্রী মতিউর রহমানের হজে যাওয়ার কথা রয়েছে ১৮ সেপ্টেম্বর, ফেরার কথা রয়েছে আগামী মাসের প্রথম সপ্তাহের দিকে।
পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল ১৬ সেপ্টেম্বর দেশের বাইরে যাচ্ছেন। ফিরবেন ঈদের পর। তার বিদেশ যাত্রার বিস্তারিত জানা যায়নি।
১১ সেপ্টেম্বর ৮৬ সদস্যের প্রতিনিধি দল নিয়ে রাশিয়া সফরে আছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। তার দেশে আসার তারিখ জানা যায়নি।
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে যাওয়ার কথা রয়েছে মঙ্গলবার। ফিরতে পারেন আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে।
নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান সৌদি আরবে হজ করতে যাবেন ১৭ সেপ্টেম্বর। দেশে ফেরার কথা রয়েছে মাসের শেষ দিনে। খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম হজে যাচ্ছেন ১৬ সেপ্টেম্বর। দেশে ফেরার কথা রয়েছে দুই অক্টোবর।
পারমাণবিক বিদ্যুত প্রকল্প সংক্রান্ত কাজে ৯ সেপ্টেম্বর রাশিয়া গেছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। দেশে ফিরবেন ১৭ সেপ্টেম্বর।
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ)-এর বার্ষিক সম্মেলনে যোগ দিতে ১২ সেপ্টেম্বর বিদেশে গেছেন। ফিরবেন ২২ সেপ্টেম্বর।
মতস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ ভারত সফরে যাচ্ছেন ১৮ সেপ্টেম্বর। ঈদের পর দেশে ফেরার কথা রয়েছে তার।
শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মুজিবুল হক হজের উদ্দেশ্যে বাংলাদেশ ত্যাগ করবেন ১৬ সেপ্টেম্বর। এর আগে তিনি ৯ থেকে ১২ সেপ্টেম্বর ইংল্যান্ড সফর করে এসেছেন।
২২ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রীর সঙ্গে আমেরিকা যাওয়ার কথা রয়েছে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর পররাষ্ট্র উপদেষ্টা গওহর রিজভী, প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, প্রবাসী কল্যাণমন্ত্রী নূরুল ইসলাম বিএসসি, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।
অর্থমন্ত্রীর যুক্তরাষ্ট্র থেকে আরও দুটি দেশ সফর করে বাংলাদেশে ফেরার কথা রয়েছে বলে জানা গেছে। প্রধানমন্ত্রীর সফরে উল্লিখিত মন্ত্রীদের বাইরে আরও কোনো মন্ত্রিসভার সদস্য যেতে পারেন। তাদের বিষয়ে বিস্তারিত জানা যায়নি।
এ ছাড়াও স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনামন্ত্রী মোহাম্মদ নাসিম, মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মতস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হক এবং শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ঈদের পরপরই দেশের বাইরে সফরে যেতে পারেন বলে সংশ্লিষ্ট মন্ত্রণালয় সূত্রগুলো জানিয়েছে।
এদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামেরও ঈদকে সামনে রেখে ইংল্যান্ড যাওয়ার পরিকল্পনা রয়েছে বলে জানা গেছে। তবে জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী ও দলের সভাপতি শেখ হাসিনা দেশে না থাকার কারণে আশরাফুল ইসলাম তার পরিকল্পনা বাতিল করতে পারেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া