adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বকাপে প্লাস্টিকের বল, গোলরক্ষকদের অসন্তোষ

স্পোর্টস ডেস্ক : রাশিয়া বিশ্বকাপে যে বলে খেলা হচ্ছে তার নাম ‘টেলস্টার’। ১৯৭০ বিশ্বকাপে প্রথম টেলস্টার নামের বলে খেলা হয়েছিল। সাদা-কালো এই বলে যেন ফুটবলের সাবেকিয়ানা ফুটে ওঠে। কিন্তু এবারের বল নিয়ে গোলকিপারদের মধ্যে অসন্তোষের শেষ নেই। আসলে টেলস্টার বলটার উপরের অংশ প্লাস্টিকের ফিল্মে মোড়া। ফলে বল তালুবন্দি করতে প্রচ- অসুবিধায় পড়তে হচ্ছে গোলকিপারদের।

স্পেনের গোলকিপার ডেভিড দে গিয়া বলছিলেন, বলের কোয়ালিটি আরেকটু ভালো হতে পারত। এটা বিশ্বকাপ বলে কথা। বলটা গ্রিপ করতে প্রচ- অসুবিধা হচ্ছে। দূরপাল্লার শটে গোল এবার বেশি দেখা যাবে। এই বল নিয়ে দীর্ঘদিন প্র্যাকটিস করেও লাভ হবে না। কারণ, বলের উপরে প্লাস্টিকের আচ্ছাদন থাকায় সেটা গ্রিপ করা সোজা নয়।

একই কথা বলছিলেন জার্মানির গোলকিপার তের স্তেগেন। তার কথায়, বলটা প্রচ- সুইং করছে। বেশি সমস্যা হচ্ছে বল গ্রিপ করতে।

টেলস্টার তৈরিতে অবশ্য প্রস্তুতকারক সংস্থা কোনও চেষ্টার ত্রুটি রাখেনি। স্টিলের দেওয়ালে দু’হাজার বার এই বল দিয়ে শট করে দেখা হয়েছে। ৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে শট করেও দেখা গেছে বলের অবস্থার কোনও পরিবর্তন হয়নি।

এর আগে ৩২ প্যানেলের বল দেখা যেত। কিন্তু এবার টেলস্টার বলে ছ’টা প্যানেল রয়েছে। যাতে শিশিরের জন্য বল নিয়ন্ত্রণে ফুটবলারদের অসুবিধা না হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2018
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া