adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গানের কারণে সংঘর্ষ

Gaanআন্তর্জাতিক ডেস্ক : ভারতের ঝারখন্ডের হাজারিবাগে গত রোববার রাতে মুসলমান ও হিন্দু সম্প্রদায়ের মধ্যে যে সংঘর্ষ বেঁধেছিল তার কারণ ছিল উগ্র হিন্দু জাতীয়তাবাদী গান। ১৯৮৯ সালের পর এই প্রথম দুটি সম্প্রদায়ের মধ্যে এ ধরণের সংঘর্ষের ঘটনা ঘটলো।
 
হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসব রাম নবমী উপলক্ষে রোববার রাতে হাজারিবাগে শোভাযাত্রা বের করা হয়। এসময় লাউডস্পিকারে উগ্র হিন্দু জাতীয়তাবাদী গান বাজানো হচ্ছিল। মুসলমান এলাকার ওপর দিয়ে যাওয়ার সময় গানের ব্যাপারে অভিযোগ জানানো হয় এবং শোভাযাত্রাটি আটকে দেওয়া হয়। এ  ঘটনায় উভয়পক্ষের মধ্যে সংঘর্ষে বেধে যায়। সংঘর্ষে পুলিশসহ বেশ কয়েকজন আহত হয়েছে। হামলাকারীরা একাধিক দোকান ও গাড়িতে অগ্নিসংযোগ করেছে। এ ঘটনার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে ওই এলাকায় কারফিউ জারি করা হয়েছে।
 
রেওয়ালি গ্রামে কর্তব্যরত এক পুলিশ কর্মকর্তা বলেন, যে গানটিকে নিয়ে সংঘর্ষ বেধেছিল, প্রকৃত অর্থে সেটা তেমন কিছুই ছিলো না। আমার মনে আছে, গত বছর যে গান বাজানো হয়েছিল, তার কথা ছিল এরচেয়েও কর্কশ। এতে প্রতিবেশী দেশটিকে ছিন্নভিন্ন করে ফেলার কথা বলা হয়েছিল।
 
পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, প্রতিবছরই পূজা সমিতিকে উগ্র জাতীয়তাবাদী আবেগ উস্কে দেয়, এমন গান না বাজানোর অনুরোধ করা হয়। প্রতিবছর তাদের একটি চেকলিস্টও দেওয়া হয়।  তারা এতে সম্মতিও  জানায়। কিন্তু প্রত্যেকবার নানা অজুহাতে তারা বিষয়টি পরে এড়িয়ে যায়।
 
হাজারিবাগের ডিআইজি উপেন্দ্র প্রসাদ বলেন, মনে হচ্ছে এ বছর যেসব গান বাজানো হয়েছিল সেগুলোর কথা অনেক বেশি রুক্ষ ছিল।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া