adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের বিরুদ্ধে বাংলাদেশের স্বপ্নের সিরিজ জয়

RUBELএল আর বাদল : বিশ্ব চ্যাম্পিয়ন ভারতের বিরুদ্ধে স্বপ্নের সিরিজ জিতে নিলো বাংলাদেশ। রোববার মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ৬ উইকেটে ভারতকে হারিয়ে প্রথমবার সিরিজ জিতলো স্বাগতিকরা।  ১৯৯৭ সালে ওয়ানডে স্ট্যাটাস পাওয়ার পর পাকিস্তান, নিউজিল্যান্ড আর জিম্বাবুয়ের বিরুদ্ধে সিরিজ জয় করে লাল-সবুজের দেশ। স্বপ্ন ছিলো ভারতের বিরুদ্ধে সিরিজ জয়ের। বিলম্বে হলেও সেটিও পূর্ণ করলো টাইগাররা। মোস্তাফিজুর রহমানের বোলিং তোপের পর ব্যাটসম্যানরা ব্যাটিং ঝড়ে ভারতকে বিধ্বস্ত করে এক ম্যাচ হাতে রেখেই এ কৃতিত্ব অর্জন করে স্বাগতিকরা। এবার ভারতকে বাংলাওয়াশের পালা।  আগামী ২৪ জুন তৃতীয় ও শেষ ওয়ানডে অনুষ্ঠিত হবে। সিরিজ জয়ের ফলে র‌্যাংকিংয়ে বাংলাদেশের সপ্তম স্থানটি আরো পাকাপোক্ত হলো। ২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে বাংলাদেশের সামনে কোনো বাধাই থাকলো না। সিরিজ জয়ের মধ্য বাংলাদেশ দুটি জবাবও দিয়েছে। এক. বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের বিতর্কিত জয়। দুই. চলতি সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে ভারতের বিরুদ্ধে ৭৯ রানে বাংলাদেশ জয় পওয়ার পর পাকিস্তান বলেছিলো আমরা (পাকিস্তান) যাতে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে না পারি সে জন্যে বাংলাদেশকে জিতিয়েছে ভারত। সব সমালোচনার জবাব পেলো ভারত-পাকিস্তান।  
মোস্তাফিজুর রহমানের হাতে প্রথমে রোহিত শর্মা পরে দলপতি মহেন্দ্র সিং ধোনি আউট হওয়ার পর মিরপুর স্টেডিয়ামের প্রেসবক্সে কলকাতার দৈনিক আনন্দবাজার আর এ বেলা’ পত্রিকার সাংবাদিকরা বলে উঠলেন, সেকি, ছেলেটি (মোস্তাফিজ) কি আলাদিনের চেরাগ পেলো। যাকে খুশি তাকেই বধ করছে। পাশেই বসা ক্রিকেট ওয়েবসাইট ‘ক্রিকইনফো’র বাংলাদেশ প্রতিনিধি বলে উঠলেন ‘নো ডিয়ার’ আলাদিনের চেরাগ নয়, মনে হচ্ছে মোস্তাফিজের অলৌকিক ক্ষমতা। তা নাহলে কি প্রথম ওয়ানডেতে ৫ উইকেট শিকারের পর দ্বিতীয় ম্যাচেও ৫ উইকেট (ওই সময় পর্যন্ত) শিকার করা সম্ভব? মোস্তাফিজকে নিয়ে জোড়ালো আলোচনার পরই অঝোর ধারায় বৃস্টি। সাময়িকভাবে বন্ধ হয়ে গেলো খেলা। 
মোস্তাফিজুর রহমান শুধু সাতক্ষীরা ছেলেই নন, এখন সে বাংলাদেশের বিস্ময় বালক। যার উপর ভর করে ভারতের বিরুদ্ধে এগিয়ে চলেছে লাল-সবুজের দেশ। মোস্তাফিজ এই মুহূর্তে ক্রিকেট বিশ্বেও বিস্ময় বালক। ভারতের কিংবদন্তী ক্রিকেটার শুনিল গাভাস্কার , অনিল কুম্বলে আর বাঙালী বাবু সৌরভ গাঙ্গুলিও প্রশংসায় ভাসালেন মোস্তাফিজকে। গাভাস্কার তো বলেই ফেললেন, শাবাস পুচকে ( মোস্তাফিজ) বোলিং শেখালে ধোনিদের। তোমার জুরি নেই। 
ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৫ উইকেট নিয়ে নিজের জাত চিনিয়েছিলেন সাতক্ষীরার এ তরুণ। দ্বিতীয় ওয়ানডেতে আবারো ৪৩ রানে ৬ উইকেট নিয়েছেন তিনি। তার বোলিং তোপে ১৯৬ রানে ৯ উইকেট খুইয়েছে ভারত। প্রথম ওয়ানডের মতো দ্বিতীয় ম্যাচেও মোস্তাফিজের কাছে নাজেহাল হলো ধোনিবাহিনী। তার ঘূর্ণিতে পাক খেয়েছে ভারতীয় টপ ৬ ব্যাটসম্যান। অধিনায়ক  ধোনির কথা আলাদা করে বলতেই হয়! কারণ প্রথম ম্যাচে চাপ সামলাতে না পেরে মেজাজ ধরে রাখতে পারেননি ধোনি। খেই হারিয়ে মুস্তাফিজকে ধাক্কা দিয়ে শেষ পর্যন্ত জরিমানা গুণতে হয়েছে ‘ক্যাপ্টেন কুল’কে। অবশ্য টিম ইন্ডিয়ার আপত্তির মুখে মুস্তাফিজকেও ৫০ শতাংশ জরিমানা গুণতে হয়েছে। মুস্তাফিজ শুরু থেকেই এবিষয়ে তার দোষ স্বীকার করে নিয়ে অবস্থান পরিষ্কার করেছেন। অন্যদিকে ধোনি দোষ স্বীকার না করে উল্টো মুস্তাফিজের ওপর দোষ চাপিয়েছেন। হয়তো সেই জেদ নামের তুষের আগুন বুকে ধারণ করেই টাইগার বিস্ময়বালক বল হাতে নিয়ে মোক্ষম জবাবটাই দিলেন। ধোনিকে জানিয়ে দিলেন এটাই আমার প্রতিবাদের  ভাষা। 
৪৫ ওভারে ভারতের করা ২০০ রানের জবাবে ব্যাটিংয়ে উদ্বোধন করতে নামেন তামিম ইকবাল এবং সৌম্য সরকার। দলীয় ৩৪ রানের মাথায় টাইগাররা তাদের প্রথম উইকেট হারায়। ব্যক্তিগত ১৩ রানে ধাওয়াল কুলকার্নির বলে শিখর ধাওয়ানের তালুবন্দি হয়ে সাজঘরে ফেরেন তামিম ইকবাল।
দলীয় ৩৪ রানের মাথায় টাইগারদের ওপেনার তামিম ফিরে গেলেও দলকে দারুণ ভাবে এগিয়ে নিতে থাকেন সৌম্য সরকার। তবে, ১৭তম ওভারে অশ্বিনের একটি নিচু হওয়া বলে এলবি’র ফাঁদে পড়ে বিদায় নেন সৌম্য। আউট হওয়ার আগে তিনি ব্যক্তিগত ৩৪ রান করেন। লিটনের সঙ্গে ৫২ রানের জুটিও গড়েন ৪৭ বল মোকাবেলা করে দুটি চার আর একটি ছক্কা হাঁকানো সৌম্য। এরপর বেশি সময় থাকতে পারেননি লিটন কুমার। ব্যক্তিগত ৩৬ রান করে আকসার প্যাটেলের বলে উইকেটের পেছনে ধোনির গ্লাভসবন্দি হন তিনি। আউট হওয়ার আগে লিটন ৪১ বল মোকাবেলা করে ৫টি চার হাঁকান।
তামিম, সৌম্য আর লিটন কুমার ফিরে গেলেও টাইগারদের রানের চাকা সচল রাখেন সাকিব আল হাসান এবং মুশফিকুর রহিম। তবে, ইনিংসের ৩০তম ওভারে রান আউট হয়ে ফেরেন মুশফিক। ৩৪ বলে তিনটি চার আর একটি ছয়ে ৩১ রান করেন তিনি। সাকিব ওয়ানডে ক্যারিয়ারের ৩০তম অর্ধশতক হাঁকিয়ে ৫১ রান করে অপরাজিত থাকেন। আর সাব্বির করেন অপরাজিত ২২ রান।
দ্বিতীয় ওয়ানডেতে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন টিম ইন্ডিয়ার অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। টাইগারদের বোলিং সূচনা করতে আসেন টাইগারদের বোলিং চমক মুস্তাফিজুর রহমান। আর ভারতের হয়ে ব্যাটিং উদ্বোধন করতে আসেন রোহিত শর্মা এবং শিখর ধাওয়ান। আগের দিন কাউন্টার অ্যাটাকের তত্ত্ব দিয়ে ম্যাচে নেমে ইনিংসের দ্বিতীয় বলেই সাজঘরের পথ ধরেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। তরুণ তুর্কি মুস্তাফিজুর রহমানের বলে পয়েন্টে দাঁড়ানো সাব্বির রহমানের হাতে ক্যাচ তুলে দেন তিনি। প্রথম ওয়ানডেতেও রোহিত মুস্তাফিজের বলে দিশেহারা হয়ে সাজঘরে ফেরত গিয়েছিলেন।
সফরকারীরা রোহিত শর্মার উইকেটটি হারিয়ে বেশ সতর্ক থেকে ব্যাট করে চলছিল। দুই অভিজ্ঞ ব্যাটসম্যান শিখর ধাওয়ান এবং বিরাট কোহলি দলকে এগিয়ে নেওয়ার চেষ্টা করতে গিয়ে অবশেষে নাসিরের বলে পরাস্ত হয়ে সাজঘরের পথ ধরেন কোহলি। নাসিরের বলে এলবির ফাঁদে পড়ার আগে কোহলি করেন ২৩ রান। আউট হওয়ার আগে কোহলি-ধাওয়ান ৭৪ রানের জুটি গড়েন।
নাসিরের বলে উইকেটরক্ষক লিটন দাশের গ্লাভসবন্দি হয়ে প্যাভিলিয়নে ফেরেন বাংলাদেশের গলার কাঁটা হয়ে থাকা শিখর ধাওয়ান (৫৩)। আউট হওয়ার আগে তিনি ওয়ানডে ক্যারিয়ারের ১৩তম অর্ধশতকের দেখা পান। এরপর ব্যাটিংয়ে নেমে রানের খাতা না খুলেই সাজঘরে ফেরেন আম্বাতি রাইডু। রুবেল হোসেনের বলে নাসিরের ক্যাচে পরিণত হন এই ডানহাতি ব্যাটসম্যান। দলীয় ৩৬তম ওভারে মাশরাফি আবারো বল তুলে দেন মুস্তাফিজের হাতে। নতুন স্পেলে এসেই টিম ইন্ডিয়ার ব্যাটিং লাইনআপে মুস্তাফিজের আঘাত। টাইগারদের বোলিং চমকের শিকারে সাজঘরে ফেরেন সুরেশ রায়না। মুস্তাফিজের লাফিয়ে উঠা বলে উইকেটের পেছনে লিটন দাসের গ্লাভসবন্দি হয়ে ব্যক্তিগত ৩৪ রান করে আউট হন রায়না। আউট হওয়ার আগে ধোনির সঙ্গে গুরুত্বপূর্ণ ৫৩ রানের একটি জুটি গড়েন রায়না।
গত ম্যাচে ধোনির ধাক্কায় মাঠের বাইরে গিয়েছিলেন মুস্তাফিজ। ম্যাচ শেষ হওয়ার আগে এই মুস্তাফিজই টিম ইন্ডিয়াকে বড় একটি ধাক্কা দিয়ে হারিয়ে দিয়েছিল। দ্বিতীয় ম্যাচে টাইগার ভক্তদের মন ভরিয়ে ধোনিকে দারুণ এক স্লোয়ারে কাবু করেন মুস্তাফিজ। একই ওভারে পরের বলেই আকসার প্যাটেলকে এলবির ফাঁদে ফেলেন মুস্তাফিজ। এরপর নিজের পঞ্চম উইকেট তুলে নিতে  সৌম্য সরকারের তালুবন্দি হওয়ার আগে ধোনি করেন ৪৭ রান। আকসার প্যাটেল শূন্য আর রবিচন্দ্রন অশ্বিন ৪ রান করে মুস্তাফিজের শিকারে সাজঘরে ফেরেন।
বৃষ্টির পর নেমেই জাদেজাকে বোল্ড করে সাজঘরে ফেরত পাঠান মুস্তাফিজ। আর এর মধ্যে দিয়েই ষষ্ঠ উইকেট তুলে নেন মুস্তাফিজ। ভারতের শেষ উইকেটটি নেন রুবেল হোসেন।
মুস্তাফিজ ১০ ওভারে ৪৩ রান দিয়ে ৬টি, নাসির ১০ ওভারে ৩৩ রান দিয়ে ২টি আর রুবেল ৭ ওভারে ২৬ রান দিয়ে বাকি ২টি উইকেট তুলে নেন। ম্যান অব দ্য ম্যাচ- মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ)।

অভিন্দন : ভারতের বিরুদ্ধে স্বপ্নের সিরিজ জয়ে বাংলাদেশ দলের সকল খেলোয়াড়, কোচ ও কর্মকর্তাদের অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ ও বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া