adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জামায়াতের অভিযোগ – হজ ব্যবস্থাপনায় সরকারের চরম ব্যর্থতা

143992093086নিজস্ব প্রতিবেদক : সোমবার ও মঙ্গলবার হজ ফাইটের শিডিউল করা অনেক হজ যাত্রীর ভিসা হয়নি। যার ফলে নির্ধারিত ফাইটে যেতে পারছে না হজযাত্রীরা। লাগেজ নিয়ে হজ ক্যাম্পে এসে হয়রানির শিকার হচ্ছে তারা। তাদের মধ্যে উদ্বেগ ও উৎকণ্ঠা বিরাজ করছে। কেউ কান্নকাটি করছে, কেউ আবার তীব্র ােভ প্রকাশ করছেন। আর এজেন্সী মালিকদের মধ্যেও বেড়েছে পেরেশানি। ভিসার জন্য অনলাইন আবেদনে জটিলতার কারণে এ সমস্যার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে হজ অফিস।
স্বামী-স্ত্রীর মধ্যে একজনের ভিসা হয়েছে অন্য জনের হয়নি এমন ঘটনাও ঘটেছে। যার ফলে নির্ধারিত ফাইটের সিট খালি যাচ্ছে, পরবর্তী ফাইটের যাত্রীদের এগিয়ে এনে ফাইট শিডিউল অব্যাহত রাখা হচ্ছে। ভিসা জটিলতায় গত ১৭ আগস্ট ৪১৯ জন হজযাত্রী নির্ধারিত বিমানে যেতে না পারায় উদ্বেগ প্রকাশ করেছে জামায়াতে ইসলামী। এ অবস্থার জন্য সরকারকে দায়ী করেছে দলটি। মঙ্গলবার এক বিবৃতিতে একথা বলেন দলের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান।

জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল বলেন, সরকারের অব্যবস্থাপনা ও বিশৃঙ্খলার কারণে হজযাত্রীরা নির্ধারিত ফাইটে যেতে পারছেন না। অথচ একই ফাইটে বহু আসন খালি যাচ্ছে। হজযাত্রীদের যথাসময়ে নির্দিষ্ট ফাইটে পাঠাতে না পারাটা সরকারের চরম ব্যর্থতা। হাজার হাজার হজযাত্রী ভিসা পাননি উল্লেখ করে শফিকুর রহমান বলেন, এ সরকারের আমলে মানুষ পবিত্র হজব্রত পালনেও শান্তিপূর্ণভাবে যেতে পারছে না। হজযাত্রীরা চরম অনিশ্চয়তায় ভুগছেন। সরকারের এ ব্যর্থতা মার অযোগ্য।

সূত্রমতে, সোমবার সকাল ৯টার ফাইটে ৪১৯জন যাত্রীর মধ্যে ৪৪টি সিট খালি রেখে ৩৭৫জন যাত্রী নিয়ে ফাইট জেদ্দার উদ্দেশ্যে রওয়ানা করে। ভিসা জটিলতার কারণে এসব যাত্রী যেতে পারেননি। সোমবার বিকেল পর্যন্ত ৫ হাজার ১২৬জন হজযাত্রী জেদ্দার উদ্দেশ্যে রওয়ানা দিয়েছে। তাদের মধ্যে ১ হাজার ৯৯ জন সরকারি ব্যবস্থাপনার আর ৪ হাজার ২৭ জন বেসরকারি ব্যবস্থাপনার যাত্রী। আর সোমবার রাতে একটি ফাইটে ২৬০জন যাত্রী যাওয়ার কথা। এ পর্যন্ত কতজন হজযাত্রীর ভিসা হয়েছে তার পরিসংখ্যান হজ অফিস দিতে পারছে না। তবে হাব দাবি করেছে ২৫ হাজারের মতো ভিসা পাওয়া গেছে। হজ অফিসের বেশকিছু সিস্টেমের মধ্যে ঘাটতি পরিলতি হয়েছে। হজ অফিসের আইটি হেল্প ডেস্ক থেকেও সঠিকভাবে তথ্য পাওয়া যাচ্ছে না। প্রতিদিনের ফাইট শিডিউল পরিস্থিতি ও যাত্রীদের যাতায়াত সম্পর্কে প্রতিদিন বুলেটিন দেয়ার সিস্টেম থাকলেও তা এখনো চালু হয়নি।

একটি এজেন্সীর মালিক এ সংগ্রামকে জানান, মঙ্গলবার ও বুধবারের ফাইটে বুকিং রয়েছে। কিন্তু মঙ্গলবার সারাদিন হজ অফিসে বসে থেকেও ভিসা পাচ্ছি না। এখন কি করবো বুঝে উঠতে পারছি না। হজ অফিসেও শৃংখলা নেই। ছেলের ভিসা হলে মায়েরটা হচ্ছে না। কিছু পাসপোর্ট ভিসাসহ আসছে আবার কিছু পাসপোর্ট ভিসা ছাড়াই খালি ফেরত আসছে। আবার কোটা বঞ্চিতরাও বিােভ করছে বলে জানান এই ভোক্তভোগী এজেন্সীর মালিক।

এসব বিষয়ে কথা বলার জন্য হজ অফিসের পরিচালক ড. মোস্তফা কামালের সাথে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি। তবে তিনি ভিসা দ্রুত পাওয়ার জন্য সৌদি দূতাবাসে গিয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে জানা গেছে।
এ বিষয়ে হজ এজেন্সীজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) মহাসচিব শেখ আব্দুল্লাহ জানান, ভিসা জটিলতা নিরসন হয়ে যাচ্ছে। এখন আর কোন সমস্যা নেই। ফাইট অব্যাহত রয়েছে। এ পর্যন্ত ২৫ হাজারের মতো ভিসা পাওয়া গেছে বলে তিনি জানান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া