adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘বিদেশি লবণ আমদানিতে হুমকির মুখে দেশীয় লবণ’

mp-ashek-ullah-rafique-moheshkhali-kutubdia-cbn-265x300জামাল জাহেদ, কক্সবাজার : মহেশখালি কুতুবদিয়ার এমপি আশেক উল্লাহ রফিক কক্সবাজারে তার নিজস্ব কার্যলয়ে দুপুর তিনটায় আয়োজিত সংবাদ সম্মেলন বলেন, হুমকির মুখে দেশীয় লবন চাষীরা।  টানা তিনটি বছরে দেশে প্রায় ছয় লাখ মেট্রিক টন লবণ মজুদ থাকলেও তা উপাে করে চলতিবছর ২০১৫ সালের ঘাটতির বিষয়টিকে ইস্যু হিসেবে নিয়ে মেকানিক্যাল লবণ মিল মালিক চক্র (অসাধু ব্যবসায়ী) সিন্ডিকেট করে বাণিজ্য মন্ত্রানালয়, ট্যারিপ কমিশন এবং শিল্প মন্ত্রাণালয়কে প্রভাবিত করার মাধ্যমে দেশে ফের ভারতীয় লবণ আমদানির পায়ঁতারা চালিয়ে আসছেন বলে অভিযোগ তোলেন।

সংবাদ সম্মেলনে বক্তারা সকলে বিদেশ থেকে লবণ আমদানি বন্ধে জোর দাবি জানান। সরকারের প্রতি,যদিও ইতোমধ্যে অসাধু ব্যবসায়ী চক্রটি মাঠ পর্যায়ে তদারকি না করে বাংলাদেশ ট্যারিফ কমিশনকে ভুল তথ্য দিয়ে তিন লাখ ৭৬ হাজার মেট্রিক টন লবণ বিদেশ থেকে আমদানির অনুমতি নিতে সরকারের শিল্প মন্ত্রাণালয়ের মাধ্যমে বাণিজ্য মন্ত্রাণালয়ে চাহিদাপত্র পাঠিয়েছেন বলে জানিয়েছেন সংশ্লিষ্ট সুত্র। বিপুল পরিমাণ লবণ মজুদ থাকার পরও ফের বিদেশ থেকে লবণ আমদানি করা হচ্ছে এমন খবরে হাজার হাজার প্রন্তিক চাষীদের মাঝে আতঙ্ক ও উদ্বেগ ছড়িয়ে পড়েছে। 

বাংলাদেশ ুদ্র ও কুঠির শিল্প কর্পোরেশন (বিসিক) কক্সবাজার আঞ্চলিক বিভাগের তথ্য মতে ২০১৩ সালে কক্সবাজার জেলার চকরিয়া, পেকুয়া, মহেশখালী, কুতুবদিয়া, টেকনাফ, কক্সবাজার সদর ও চট্টগ্রামের বাঁশখালী (আংশিক) উপজেলার ৬৪ হাজার ১৫১ একর জমিতে লবণ উতপাদন হয়েছে ১৬ লাখ ৩৩হাজার ৯শত মেট্রিক টন। সেই বছর দেশে লবণের চাহিদা দেখানো হয় ১৫লাখ ১০হাজার মেট্রিক টন। ওইবছর চাহিদা নিবারন করে লবণ উদ্বৃত্ত থাকে এক লাখ ২৩ হাজার ৯শত মেট্রিক টন। ওই হিসেবের সাথে সংযুক্ত দেখানো হয় ২০১২ সালে আরো তিন লাখ মেট্রিক টন লবণ অতিরিক্ত মজুদ রয়েছে।

বিসিকের হিসেবে ২০১৩ সালে দেশে মজুদ লবণের পরিমাণ দেখানো হয় সর্বমোট ৪ লাখ ২৩ হাজার ৯শত মেট্রিক। পরের বছর ২০১৪ সালে ৫৯ হাজার ৯৬০ একর জমিতে লবণ উৎপাদন রের্কট দেখানো হয় ১৭ লাখ ৫২ হাজার ৫৫০ মেট্রিক টন। ওই বছর দেশে লবণের চাহিদা নির্ধারণ করা হয় ১৫ লাখ ৮০ হাজার মেট্রিক টন। চাহিদা মিটিয়ে ওইবছর দেশে মজুদ লবণ পরিমাণ নির্ণয় করা হয় এক লাখ ৭২ হাজার ৫৫০ মেট্রিক টন। বিসিকের পরিসংখ্যান মতে ২০১২ সালের মজুদ ও ২০১৩ এবং ২০১৪ সালের উদ্বৃত্ত মিলিয়ে দেশে মজুদ লবণের পরিমাণ দাঁড়ায় ৫ লাখ ৯৬ হাজার ৪৫০ মেট্রিক টন। অপরদিকে চলতিবছর ২০১৫ সালে ৫১হাজার ৯৭০ একর জমিতে বৈরী আবহাওয়া ও নানা প্রতিকুলতার মাঝে লবণ উৎপাদন হয়েছে ১২লাখ ৮২ হাজার মেট্রিক টন। এবছর দেশে লবণের চাহিদা নির্ধারণ করা হয় ১৬ লাখ ৫৮ হাজার মেট্রিক টন। যা চাহিদা তুলনায় ৩ লাখ ৭৬ হাজার মেট্রিক টন কম।
বাংলাদেশ লবণ চাষী সমিতির সভাপতি ও চকরিয়া উপজেলা আইনজীবি সমিতির সভাপতি এডভোকেট শহীদুল্লাহ চৌধুরী বলেন, চলতিবছর বৈরী আবহাওয়ার কারনে লবণ উতপাদন কম হলেও দেশে এ মুহুর্তে লবণ সংকট নেই। কিন্তু আগের বছরের মজুদ লবণের ব্যাপারটি কৌশলে পাশ কাটিয়ে মেকানিক্যাল লবণ মিল মালিকদের একটি প ঘাটতির বিষয়টিকে প্রাধান্য দিয়ে বিদেশ থেকে লবণ আমদানির অপচেষ্টায় লিপ্ত হয়েছেন। মহেশখালি কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক বলেন, বিদেশ থেকে লবণ আমদানি বন্ধে আমি ও কক্সবাজার সদর আসনের এমপি সাইমুম সরওয়ার কমল  জাতীয় সংসদে জোর আপত্তি করি। আমাদের আপত্তির মুখে বাণিজ্য মন্ত্রী ওইসময় কথা দেন বিদেশ থেকে লবণ আমদানি বন্ধ থাকবে। এরপরও সরকারের শিল্প ও বাণিজ্য মন্ত্রানালয় দেশীয় লবণ শিল্প ও ুদ্র পান্তিক চাষীদের বিরুদ্ধে এ রকম কোন সিদ্বান্ত বাস্তবায়নের পথে এগুলো তা হবে দেশের জন্য বড় অশনি সংকেত। এব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনে প্রধানমন্ত্রীর জরুরী হস্তপে দাবি করেছেন বৈঠকে বসা জেলার নেতৃবৃন্দ। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া