adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রশ্নপত্র ফাঁসের কথা স্বীকার করলেন শিক্ষামন্ত্রী

প্রশ্নপত্র ফাঁসের কথা স্বীকার করলেন শিক্ষামন্ত্রী: প্রতিক্রিয়া শিক্ষাবিদদেরনিজস্ব প্রতিবেদক : অনেক পানি ঘোলা করে অবশেষে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ স্বীকার করলেন, চলতি বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়েছে।
বুধবার সকালে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি  জানালেন, ইংরেজি দ্বিতীয়পত্র ও গণিত দ্বিতীয়পত্রের প্রশ্নপত্র ফাঁস হয়েছে। তবে  প্রশ্নপত্র ফাঁসের উৎস উদ্ঘাটন করা যায়নি।
চলতি বছর এইচএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ব্যাপারে গণমাধ্যমে ব্যাপক হৈচৈ হবার পর শিক্ষামন্ত্রী এসব অভিযোগে সরাসরি নাকচ করে দেন। এমনকি গত ২৫ জুন জাতীয় সংসদে বক্তৃতা করে তিনি দাবি করেছিলেন, বিগত পাঁচ বছরে কোনো পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ পাওয়া যায়নি। এর আগে অবশ্য জনমতের চাপে তদন্ত কমিটি গঠন করতে বাধ্য হন শিক্ষামন্ত্রী। 
আজ ওই তদন্তের রিপোর্ট প্রকাশের জন্য শিক্ষা মন্ত্রণালয় সংবাদ সম্মেলনের আয়োজন করেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, এ বছর এইচএসসিতে ৫৫টি বিষয়ে ১১০টি প্রশ্নপত্র ছাপানো হয়। তার মধ্যে কয়েকটি প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের গঠন করা ৭ সদস্যের তদন্ত কমিটি ২৯ জুন তাদের প্রতিবদেন সরকারের হাতে জমা দিয়েছে। এতে ২টি বিষয়ে প্রশ্নপত্র ফাঁস হয়েছে বলে প্রমাণ মিলেছে।
তিনি বলেন, গত সাড়ে ৫ বছরে শিক্ষা মন্ত্রণালয় তদন্ত করে কোনো কিছু গোপন রাখেনি। সব বিষয় তদন্ত করে সবাইকে জানার সুযোগ করে দেয়া হয়েছে।
শিক্ষামন্ত্রী বলেন, তদন্ত কমিটি দেশের বিশিষ্ট শিক্ষাবিদসহ সংশ্লিষ্ট অনেকের সঙ্গে কথা বলেছে। অনেকেই তদন্ত কমিটিকে প্রশ্ন ফাঁস হওয়া সম্পর্কে অনেক তথ্য দিয়েছেন। কিন্তু প্রশ্নপত্র ফাঁসের উতস শনাক্ত করা যায়নি। এ প্রসঙ্গে ঢাকা কলেজের অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক নাজমা হাসিন রেডিও তেহরানকে বলেন, শিক্ষামন্ত্রী প্রথমেই ঘটনাটা অস্বীকার করে কাজটা ঠিক করেন নি। তবে এ সমস্যাটি যথাযথভাবে চিহ্নিত করে তা রোধের ব্যাপারে শিক্ষা বোর্ডগুলোকে দায়িত্ব নিতে হবে।
নিজেকে  'ছাত্রের অভিভাবক' হিসেবে উল্লেখ করে নাম প্রকাশ না করার শর্তে গাজীপুরের একজন কলেজ শিক্ষক জানালেন, প্রশ্নপত্র ফাঁসের মতো একটি অনৈতিক কাজ বন্ধ করতে সরকারকেই উদ্যোগ নিতে হবে।  আর বিষয়টি যেভাবে ধামা চাপা দেবার চেষ্টা হয়েছে সেটিও বিপজ্জনক।
এদিকে, আজকের সংবাদ সম্মেলনে প্রশ্নপত্র ফাঁসরোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সকলের সহযোগিতা কামনা করেন শিক্ষামন্ত্রী।
তিনি  জানিয়েছেন, আধুনিক প্রযুক্তি ব্যবহার করে প্রশ্নপত্র ফাঁসরোধে চার দফা সুপারিশ করেছে তদন্ত কমিটি। আগামীতে সরকারি ছুটির দিন বাদে বিরতি ছাড়াই পাবলিক পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া