adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চীনে ভায়াগ্রা মেশানো মদ

image_134214_0আন্তর্জাতিক ডেস্ক : চীনে মদ উতপাদনকারীরা পুরুষদের যৌন দুর্বলতারোধক ওষুধ ভায়াগ্রা মেশানো হাজার হাজার অ্যালকোহলের বোতল বিক্রি করছে – এমন খবর পেয়ে এর বিরুদ্ধে অভিযান শুরু করেছে সেদেশের খাদ্য নিরাপত্তা কর্মকর্তারা।
ক্রেতাদের বলা হচ্ছিল, ভায়াগ্রা মেশানো এই অ্যালকোহল 'স্বাস্থ্য রাকারী গুণসম্পন্ন'। দণি চীনের লিউঝু শহরে তদন্তকারীরা ৫ হাজার ৩শ'রও বেশি এরকম বোতল জব্দ করেছেন।
এছাড়া সিলডেনফিল নামে একটি সাদা পাউডারের কিছু প্যাকেট পাওয়া গেছে – যা ভায়াগ্রারই অন্য নাম।
লিউঝু শহরের খাদ্য ও ওষুধ প্রশাসন বলছে, চীনের সবচেয়ে জনপ্রিয় পানীয় 'বাইজিউ'-এর তিন ধরণের বোতলে এই পাউডারের অস্তিত্ব পাওয়া গেছে। যে পরিমাণ বোতল উদ্ধার করা হয়েছে তার দাম ১ লাখ ১৩ হাজার মার্কিন ডলারের মতো।
গুয়াংশি অঞ্চলের পুলিশ এখন দুটি মদ প্রস্তুতকারক কোম্পানির বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে। চীনে নিয়ম অনুযায়ী ডাক্তারের প্রেসক্রিপশন পেলে একজন প্রাপ্তবয়স্ক পুরুষ দিনে একটি মাত্র ভায়াগ্রা খেতে পারেন, আর ৬৫ বছরের বেশি বয়সে হলে তাকে কম মতাসম্পন্ন ভায়াগ্রা দেয়া হয়।

চীনে খাদ্য নিরাপত্তা একটি উদ্বেগজনক বিষয়, এখানে নানা খাবারে বিপজ্জনক পদার্থের উপস্থিতি নিয়ে অতীতে একাধিক কেলেংকারি ঘটেছে।

২০০৮ সালে চীনে বাচ্চাদের দুধে মেলামাইন পাওয়া গিয়েছিল, যা খেয়ে অন্তত আটটি শিশু মারা যায়, আক্রান্ত হয় ৩ লাখ লোক।- বিবিসি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া