adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিতর্কিত ব্লাটারের হাতেই ২০১৮ রাশিয়া বিশ্বকাপ !

BLATERস্পোর্টস ডেস্ক: রোনাল্ডো, দিয়েগো ফোরলান, ফাবিও কানাভারো, অলিভার বিয়েরহফের মতো ফুটবল তারকাদের উপস্থিতিতে ২০১৮ বিশ্বকাপের কোয়ালিফায়িং ড্র সম্পূর্ণ চূড়ান্ত করে নিয়েছে ফিফার সাবেক সভাপতি সেপ ব্লাটার।

শনিবার রাতে সেন্ট পিটার্সবার্গের কনস্ট্যান্টিন প্রাসাদে রাশিয়া বিশ্বকাপের কোয়ালিফাইং ড্র-এর অনুষ্ঠানে অবশ্য সকলের নজর ছিল ফিফা-র অর্ন্তর্বতী সভাপতি সেপ ব্লাটারের দিকে। ফিফা দুর্নীতিতে নাম জড়িয়ে ব্যাকফুটে থাকলেও এদিন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে তাঁর ‘কেমিস্ট্রি’ চোখে পড়ল সকলের।

দণি আমেরিকার প্রথম রাউন্ডেই কোপা আমেরিকা জয়ী চিলির মুখোমুখি হতে হবে ব্রাজিলকে। অর্থাৎ শুরুতেই কঠিন প্রতিপরে সামনে পড়তে হবে নেইমারদের। আর্জেন্তিনার প্রতিপ ইকুয়েডর। প্রথম রাউন্ডের বাকি তিনটি ম্যাচ যথাক্রমে কলম্বিয়া-পেরু, ভেনিজুয়েলা-প্যারাগুয়ে, বলিভিয়া-উরুগুয়ের মধ্যে হবে। দণি আমেরিকার দশটি দল একে অপরের সঙ্গে খেলবে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে। প্রথম চারটি দল সোজাসুজি চলে যাবে রাশিয়ায়। পাঁচ নম্বর দলটি ওশিয়ানিয়ার সঙ্গে ইন্টারকন্টিনেন্ট্যাল প্লে-অফে খেলবে।

এদিকে, ইউরোপীয় ড্রয়ে নেদারল্যান্ডস ও ফ্রান্স একই গ্রুপে পড়েছে। গ্রুপ এ-তে এই দুই দল ছাড়াও রয়েছে সুইডেন, বুলগেরিয়া, বেলারুশ ও লুক্সেমবুর্গ। প্রথম রাউন্ডে থাকছে মোট ন’টা গ্রুপ। প্রথম সাতটা গ্রুপে থাকছে ছ’টা করে দল ও শেষ দুটো গ্রুপে পাঁচটা করে দল থাকছে। গতবারের চ্যাম্পিয়ন জার্মানি অপোকৃত সহজ গ্রুপে। গ্রু সি-তে জোয়াকিম লোয়ের দলের সঙ্গে থাকছে চেক প্রজাতন্ত্র, উত্তর আয়ারল্যান্ড, নরওয়ে, আজারবাইজান এবং সান মারিনো।

আফ্রিকা থেকে কোয়ালিফাইং পর্বে প্রাথমিকভাবে থাকবে কুড়িটা ম্যাচ। ম্যাচে জয়ী দলগুলোকে পাঁচ দলের চারটে করে গ্রুপে ভাগ করা হবে। প্রত্যেক গ্রুপের শীর্ষে থাকা দল রাশিয়া যাওয়ার জন্য কোয়ালিফাই করবে। আবার কনকাকাফ থেকে কোয়ালিফাইং পর্বে থাকছে পাঁচটা রাউন্ড। মেক্সিকো, কোস্তারিকা, যুক্তরাষ্ট্র রয়েছে আলাদা গ্রুপে। গ্রপ এফ-এ ইংল্যান্ডের সঙ্গে রয়েছে স্লোভাকিয়া, স্কটল্যান্ড, স্লোভেনিয়া, লিথুয়ানিয়া এবং মালটার সঙ্গে। গ্রপ জি-তে দুই বিশ্বচ্যাম্পিয়ন স্পেন এবং ইতালি প্রথম রাউন্ডেইৈ মুখোমুখি হবে। এশিয়ার কোয়ালিফাইং ড্র আগেই হয়ে গিয়েছে। প্রথম রাউন্ডে নেপালকে হারালেও দ্বিতীয় রাউন্ডে ওমান এবং গুয়ামের কাছে হেরেছে ভারত।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া