adv
১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সর্বকালের সেরা জুটির গল্প

UTTOMবিনোদন ডেস্ক: সোনার জুটি না বলে হীরের জুটি বলাই বোধ হয় ভাল। তবে তারা যে সর্বকালের সেরা জুটি এতে কোন সন্দেহ নেই, তা না হলে ৩০টা ছবির মধ্যে ২৯টাই হিট করে! আর হিট মানে কী, কমপে প্রযোজকের দেড় থেকে দুইগুণ টাকা ফেরত দেওয়া! তাও আবার প্রথম মুক্তিতেই। সকলেই জানেন উত্তম সুচিত্রার ছবি পরে কতবার করে যে রিলিজ করেছে তার কোন হিসেব নেই। সেসব রিলিজে কুড়োনো টাকা ধরলে তো, লাভের অঙ্ক কোনও কোনও ছবির েেত্র ১০ গুণ পর্যন্ত হয়ে যাবে। 

যে সব রেকর্ড সমস্ত ধরাছৌঁয়ার বাইরে। দুটো উদাহরণ দেওয়া যাক। অগ্রদূতের পরিচালিত উত্তম সুচিত্রা জুটির ছবি ‘সবার উপরে’ প্রথম মুক্তি পেয়েছিল ১৯৫৫ সালের পয়লা ডিসেম্বর। প্রথম মুক্তিতেই এ ছবি চলেছিল ১২ সপ্তাহ। মানে ৮৪ দিন। তখন এই ১২ সপ্তাহ চলাটা সুপারহিটের লণ বলে ধরা হত। আর ৮ সপ্তাহটা ধরা হত হিটের লণ বলে। তো এই ‘সবার উপরে’ প্রথম মুক্তিতেই ‘সুপারহিট’ হয়ে বাজার থেকে তুলে নিয়েছিল লগ্নি করা টাকার পাঁচগুণ। এরপর এ ছবি বহুবার মুক্তি পেয়ে ফিরে ফিরে এসেছে বাজারে। টাকা তুলেছে। শেষবার এমনকী এ ছবি পুনর্মুক্তি পায় ১৯৯৬ সালে। সেবারও রূপবাণী অরুণা ভারতী ‘চেইন’ এই ছবি চলেছিল পাক্কা দু’সপ্তাহ। ভাবুন, প্রথম মুক্তির ৪১ বছর পরেও! তার মধ্যে টিভিতেও বেশ কয়েকবার এ ছবি দেখানো হয়ে গেছে।

আবার ধরা যাক ‘অগ্নিপরীা’। ’৫৪র সেপ্টেম্বরে পুজোর আগে প্রথম মুক্তি। সেই ছবি আবার মুক্তি পেল ’৯৬এর পুজোয়। ‘চেইন’ ধরে, পুরো ৪২ বছর পরে, আবার একটা ছবি দেখানোর কথা ভাবা হচ্ছে বড় পর্দায়। এখনকার কোনও মেগাহিট ছবির েেত্র এমনটা ভাবা যায়? প্রসঙ্গত, এই ‘অগ্নিপরীা’ই ছিল উত্তম–সুচিত্রা জুটির প্রথম সুপারহিট ছবি। অগ্রদূত পরিচালিত এ ছবি শুধু যে ১৫ সপ্তাহ চলেছিল তাই নয়, লাভের টাকা তুলেছিল প্রযোজনা ব্যয়ের পাঁচগুণ। তখনও পর্যন্ত সেটাই ছিল বাংলা ছবির েেত্র সর্বোচ্চ। প্রমথেশ বড়ুয়া, কানন দেবীর কোনও ছবিই ওই সাফল্য দেখেনি। এই রেকর্ড পরে আবার ভাঙবেন উত্তম সুচিত্রাই। কার্তিক চট্টোপাধ্যায়ের পরিচালনায় বানানো ছবি ‘চন্দ্রনাথ’ সূত্রে।

‘চন্দ্রনাথ’ মুক্তি পেয়েছিল ১৯৫৭ সালে। এ ছবি পুজোর ছবি ছিল না। ফলে বাঙালির সবচেয়ে বড় উৎসবের বাজারটা পায়নি। সে বছর পুজোর ছবি ছিল অজয় করের ‘হারানো সুর’, হলিউডের সুপারহিট ছবি ‘র‌্যানডম হারভেস্ট’ ভেঙে বানানো। ১২ সপ্তাহ চলেছিল ‘হারানো সুর’। যথারীতি প্রযোজনা ব্যয়ের পাঁচগুণ মানে ৫০০ শতাংশ লাভের মুখ দেখেছিল। বাজারে তখনও রমরম করে চলছে ‘হারানো সুর’। লোকের মুখে–মুখে তখন ওই ছবির সুর ‘তুমি যে আমার, ওগো, তুমি যে আমার’। এরই মধ্যে ঝুঁকি নিয়ে নভেম্বর মাসে মুক্তি পেল ‘চন্দ্রনাথ’। শরতচন্দ্রের গল্প। ‘হারানো সুর’কে টপকে ৭০০ শতাংশ লাভ করল ‘চন্দ্রনাথ’। চলেছিল ১৩ সপ্তাহ।

মজার কথাটা হচ্ছে ‘চন্দ্রনাথ’–কে লড়তে হয়েছিল বাঘের মতো। একের বিরুদ্ধে তিন— এই লড়াইয়ের অনুপাতে। ‘হারানো সুর’ প্রবলভাবে বাজারে তো ছিলই, তার পাশেই ডিসেম্বরের গোড়াতেই চলে এল নতুন বিপদ, ‘পথে হল দেরী’। সেই আমলে প্রথম আংশিক রঙিন ছবি। রঙিন ‘রোলেক্স’ শাড়িতে সুচিত্রা। ‘অগ্নিপরীা’র পরে ফের হিমালয়ের দৃশ্য। আর অগ্রদূতের পরিচালনার মিডাসটাচ, তবু এ ছবি ‘চন্দ্রনাথ’–কে বাজার থেকে সরাতে পারল না। পাশাপাশি দুই ছবি বাজার দখল করে রেখেছে। ‘চন্দ্রনাথ’ ১৩ সপ্তাহ, ‘পথে হল দেরী’ ১১ সপ্তাহ, আর এই লড়াইয়ের মধ্যেই এসে ঢুকল ‘তৃতীয় প’। অসিত সেনের জীবনতৃষ্ণা’। তরুণ পরিচালক। অন্য ছকের গল্প। সুর হেমন্ত মুখোপাধ্যায় বা রবীন চট্টোপাধ্যায়ের নয়, বরং নাম না জানা ভূপেন হাজারিকার। তবু এমনই উত্তম সুচিত্রা নামের মাদকতা, এ ছবিও ‘ইনিশিয়াল ড্র’ আনল ১০ সপ্তাহের, ভাবুন একবার সেপ্টেম্বর থেকে ডিসেম্বর। ১৯৫৭–র। চার মাসে বাজারে একই জুটির চার চারখানা ছবি। বাংলা ছবির সব কটা ‘চেইন’ই দখলে। প্রথম মুক্তিতে সম্মিলিত চলার হিসেব ৪৬ সপ্তাহ!

১৯৫৭–র দুর্গাপুজো থেকে ১৯৫৮–র সরস্বতী পুজো, বাঙালির উৎসবের এমেরু ওমেরু এক ‘সিজন’এ উত্তম সুচিত্রা প্রযোজকদের পাঁচটা ছবিতে গড়ে ফেরত দিয়েছিল প্রায় চার গুণ করে টাকা! প্রথম মুক্তিতেই! এরপর পুনর্মুক্তি, টিভির স্যাটেলাইট রাইটস, এখনকার মতো গানের অ্যালবামের রাইটস বিক্রি এ সব ধরলে লাভের অঙ্ক কোথায় যাবে তা অনুমানের চূড়ান্ত সীমাকেও বোধহয় ছাড়িয়ে যাবে! জুটি বাঁধার মতো মূল্যবান হীরে তো বটেই, খুবই দুষ্প্রাপ্য হীরে সে ব্যাপারেও সন্দেহ নেই।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া