adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন পৃথিবী আবিস্কারের ঘোষণা নাসার!

MOONআন্তর্জাতিক ডেস্ক : পৃথিবীর মত আরেকটি পৃথিবী, ভাবতেই শরীর-মন কেমন যেন করে উঠে। কল্প বিজ্ঞান আর চলচিত্রের মাধ্যমে মহাকাশে এমন পৃথিবীর দেখা মিললেও বাস্তবে তা অধরাই থেকে গেছে এই গ্রহের মানুষের কাছে। এবার মনে হয় সেই অধরা স্বপ্ন সত্যি হতে চলছে পৃথিবীবাসীর।

কারণ মহাকাশে আর একটা পৃথিবী আবিষ্কারের কথা ঘোষণা করেছে নাসা। আকার ও চারিত্রিক দিক থেকে অনেকটা পৃথিবীর মতোই এই নতুন গ্রহটি। এর নাম দেওয়া হয়েছে কেপলার ৪৫২বি।

পৃথিবী থেকে ১,৪০০ আলোকবর্ষ দূরে মহাকাশের গভীরে রয়েছে আর একটা পৃথিবী। ভিনগ্রহে প্রাণের সন্ধান চালাতে গিয়ে এই গ্রহ ধরা পড়েছে নাসার কেপলার স্পেস টেলিস্কোপে। নতুন এই গ্রহকে পৃথিবী সদৃশ বলার বেশ কয়েকটা কারণ রয়েছে। পৃথিবী যেমন সূর্যকে কেন্দ্র করে একটা নির্দিষ্ট অপথে প্রদণি করে চলেছে, নতুন এই গ্রহটিও নির্দিষ্ট একটি অ বরাবর একটি নত্রকে প্রদণি করছে। সূর্যকে একবার প্রদণি করতে পৃথিবীর সময় লাগে ৩৬৫দিন, আর এই গ্রহটির নটিকে একবার প্রদণি করতে সময় লাগে ৩৮৫ দিন।

কেপলার ৪৫২বি গ্রহটির প্রকৃতি সম্পর্কে বিশদে এখনও কিছু জানা না গেলেও, মনে করা হচ্ছে পৃথিবীর মতোই এটিও পাথুড়ে। তবে, পৃথিবীতে যে পরিমাণ পাথর রয়েছে, তার থেকে পাঁচগুণ রয়েছে কেপলার ৪৫২বি-তে। এই গ্রহটি আকারেও পৃথিবীর থেকে ৬০% বড় বলে জানিয়েছে নাসা।

ওয়াশিংটনে নাসার অ্যাসোসিয়েট অ্যাডমিনিস্ট্রেটর ঘোষণা করেছেন, 'কেপলার একটি গ্রহ ও একটি নত্র আবিষ্কার করেছে যার সঙ্গে আমাদের পৃথিবী ও সূর্যের প্রচুর মিল রয়েছে। এই দুর্দান্ত আবিষ্কারের ফলে আমরা দ্বিতীয় পৃথিবী সন্ধানের পথে আরও একধাপ এগোলাম।'

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া