adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২৭ মে থেকে ঘরে ঘরে গণজাগরণ কর্মসূচি

ইমরান এইচ সরকারনিজস্ব প্রতিবেদক : ২৭ মে থেকে ২৭ জুন মাসব্যাপী ‘গণজাগরণ ঘরে ঘরে’ শীর্ষক কর্মসূচি ঘোষণা করেছে গণজাগরণ মঞ্চ। গণজাগরণ মঞ্চের পূর্বঘোষিত ছয় দফা দাবির জন্য জনমত তৈরি করতে এ কর্মসূচি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন এর মুখপাত্র ইমরান এইচ সরকার। 
শনিবার সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবে এক গোলটেবিল বৈঠক শেষে এ কর্মসূচি ঘোষণা করা হয়। বাংলাদেশে যুদ্ধাপরাধের বিচার, সাম্প্রতিক পরিস্থিতি ও আমাদের করণীয়’ শীর্ষক বৈঠকটি আয়োজন করে গণজাগরণ মঞ্চ।
কর্মসূচির বিষয়ে ইমরান এইচ সরকার বলেন, গণজাগরণ মঞ্চের যৌথসভা থেকে কর্মসূচি নির্ধারণ করা হয়েছে। আমাদের ছয় দফা দাবির জন্য জনমত তৈরি করতে ‘গণজাগরণ ঘরে ঘরে’ এই নামে ২৭ মে থেকে ২৭ জুন দেশব্যাপী একমাস ক্যাম্পিং করা হবে। এর মাধ্যমে যুদ্ধাপরাধের বিচারব্যবস্থা জাতীর সামনে তুলে ধরা হবে। জামায়াত-শিবিরের তাণ্ডব মোকাবেলার জন্য জনগণকে সচেতন করা হবে। এছাড়া আর যেসব পদক্ষেপ নেওয়া হবে তা ২৭ মে তুলে ধরা হবে।
এ সময় তিনি বলেন, নানাভাবে গণজাগরণ মঞ্চ সম্পর্কে বিভ্রান্তি সৃষ্টি করা হচ্ছে। গণজাগরণ মঞ্চকে সুপরিকল্পিতভাবে আক্রমণ করা হচ্ছে। প্রশ্ন উঠেছে গণজাগরণ মঞ্চ তার ছয় দফা দাবি থেকে সরে এসেছে কি না। তবে বলতে চাই গণজাগরণ মঞ্চ তার ছয় দফা দাবির বিষয়ে কোনো আপোস করবে না।
তিনি আরও বলেন, গণজাগরণ মঞ্চের মুখপাত্র কে হবেন তা নির্ধারণ করবেন গণজাগরণের কর্মীরা। গণজাগরণ মঞ্চ তার লক্ষ্য থেকে সরে গেলে আমার মুখপাত্র থাকার কোনো যোগ্যতা নেই। গণজাগরণ মঞ্চের মুখপাত্র কোনো নেতৃত্ব না, এটি একটি দায়িত্ব। যেই মুখপাত্র থাকুক সেই দায়িত্ব পালন করবে।
ইমরান বলেন, গণহত্যার বিচারের যে সর্বোচ্চ শাস্তির বিধান রয়েছে তার দাবি আমরা করতেই পরি। এ দাবি জানাতে বিচারকে প্রভাবিত করা অথবা বাধাগ্রস্ত করার কোনো কার্যক্রম গণজাগরণ মঞ্চ নেয়নি। 
কর্মসূচি ঘোষণার আগে আরিফ জেবতিক’র সঞ্চালনায় গোলটেবিল বৈঠক আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক অজয় রায়, সাংবাদিক আবু সাঈদ খান, মানবাধিকার কর্মী খুশী কবীর, মুক্তিযুদ্ধের একমাত্র নারী কমান্ডার আশালতা বৈদ্য, মাহফুজা খানম, জাকির তালুকদার, ব্যরিস্টার জ্যোতির্ময় বড়ুয়া, মওলানা জিয়াউল হাসান প্রমুখ।
অধ্যাপক অজয় রায় বলেন, বর্তমানে গণজাগরণ মঞ্চ একটি সংকোটজনক পরিস্থিতিতে আছে। হঠাত করে দেখা গেলো গণজাগরণ মঞ্চের কোনো কার্যক্রম নেই। এমনকি কর্মীদের উপর শারীরিক হামলার ঘটনাও ঘটেছে। মতের অমিলের কারণে এটি ঘটতে পারে। তবে অতীতে নিজেদের মধ্যে যে মতের অমিল হয়েছিলো তার অবসান করতে হবে।
মানবাধিকার কর্মী খুশী কবীর বলেন, যুদ্ধাপরাধীদের বিচারের জন্য গণজাগরণ মঞ্চের দাবির বিষয়ে সরকার কার্যকর ব্যবস্থা নিয়েছে। বর্তমান সরকারের ৬০ শতাংশই অনির্বাচিত। আর অনির্বাচিতদের কাছ থেকে জনগণের স্বার্থের কিছু না পাওয়াটাই স্বাভাবিক।
সাংবাদিক আবু সাঈদ খান বলেন, মায়ের ও বোনের জীবন নিয়ে জুয়া খেলা চলে না। এ সরকার যুদ্ধাপরাধেরে বিচার শুরু করেছিলো। কিন্তু বিচার নিয়ে যখন ধীরগতি দেখি তখন হতাশ হতে হয়।
মুক্তিযুদ্ধের একমাত্র নারী কমান্ডার আশালতা বৈদ্য বলেন, গণজাগরণ মঞ্চ তৈরি হয়েছে ৩০ লাখ শহীদের রক্তের অধিকার আদায়ের জন্য। এ অধিকার আদায়ে সব বাধা অতিক্রম করে তরুণ দেশপ্রেমিকদের এগিয়ে যেতে হবে। 
জাকির তালুকদার বলেন, জামায়াতের সঙ্গে রাজনীতির খেলা বন্ধ করতে হবে। রাজনৈতিক স্বার্থ হাসিল করতে যুদ্ধাপরাধের বিচার নিয়ে টালাবাহানা করা যাবে না। সরকারের ভাব দেখে মনে হচ্ছে সব ক্রেডিট ছাত্রলীগের। শাহবাগে যে জনতার জোয়ার সৃষ্টি হয়েছিলো সরকার ভাবছে তার সবকিছু হয়েছিলো ছাত্রলীগের কারণে। সরকারের এ মানসিকতার পরিবর্তন করতে হবে।
ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বলেন, গণজাগরণ মঞ্চের আন্দোলনের কারণেই যুদ্ধাপরাধীদের বিচার জোরালো হয়েছে। এখন গণজাগরণ মঞ্চের দাবি বাস্তবায়ন করতে এটিকে প্রতিষ্ঠানিকভাবে রূপ দিতে হবে। তবে একে প্রাতিষ্ঠানিক রূপ দিয়ে কে সভাপতি হবে, কে নেতৃত্বে থাকবে তা নিয়ে কামড়া কামড়ি করা যাবে না।
মওলানা জিয়াউল হাসান বলেন, দেশের স্বাধীনতা বিরোধী, ধর্মের নামে রাজনীতিকারীদের বিরুদ্ধে আন্দোলন করা ঈমানি দায়িত্ব। যারা রাজনীতি করে না সেই সাধারণ মানুষ গণজাগরণ মঞ্চে যোগ দিয়েছিলেন। তাদের দাবির প্রতি সম্মান দেখাতে হবে। যারা গণজাগরণ মঞ্চের শত্রু তারা দেশ ও জাতির শত্র“ গণজাগরণ মঞ্চের প্রতিহতের কারণে হেফাজত আজ ঘরের মধ্যে ঢুকে গেছে।
তিনি বলেন, কারও রাজনৈতিক স্বার্থে গণজাগরণ মঞ্চ সৃষ্টি হয়নি। ইসলামী ছাত্র শিবিরকে বিশ্ব তৃতীয় সন্ত্রাসী হিসেবে আখ্যা দিয়েছে। কিন্তু সরকার তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি। অতিসত্ত্বর জামায়াত ও ছাত্র শিবিরের রাজনীতি নিষিদ্ধ করতে সরকারকে পদক্ষেপ নিতে হবে।
এসময় তিনি বলেন, বর্তমান পরিস্থিতি দেখে মনে হচ্ছে, সরকার জামায়াত-শিবিরের সঙ্গে আঁতাত করেছে। তা না হলে কেন বিচার ব্যবস্থা ধীরগতি হবে।
মাহফুজা খানম বলেন, বর্তমানে গণজাগরণ মঞ্চ আগের স্থানে নেই। গণজাগরণ মঞ্চকে আবার আগের জায়গায় নিয়ে যেতে হবে। যুদ্ধাপরাধের বিচারের দাবিতে শাহবাগে যে বাতিটি জ্বলছিলো সেই বাতিকে প্রজ্বলিত রাখতে হবে। দাবি আদায়ে আন্দোলনের কোনো বিকল্প নেই।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া