adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ভেঙে পড়ছে শিক্ষাব্যবস্থা – হুমকির মুখে ৭০ লাখ শিক্ষার্থীর ভবিষ্যত

dab_83231_1ডেস্ক রিপোর্ট : শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলনে ভেঙে পড়ছে শিক্ষাব্যবস্থা। শিক্ষকদের মর্যাদার লড়াই, শিক্ষার্থীদের ভ্যাট প্রত্যাহারের আন্দোলন আর সরকারের অনঢ় অবস্থানের কারণে সংকট আরও ঘনিভূত হচ্ছে। হুমকির মুখে পড়তে যাচ্ছে লাখ লাখ শিক্ষার্থীদের শিক্ষা জীবন।

সূত্রমতে, ১ অক্টোবর থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় অনার্স প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। ধাপে ধাপে এ পরীক্ষা চলবে নভেম্বর মাস জুড়ে। এ পরীক্ষা অংশ নেবে প্রায় ৮ লাখেরও বেশি শিক্ষার্থী। গত বছর পাস করা পাঁচ লাখেরও বেশি শিক্ষার্থী এ বছর ভাল বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য পরীক্ষা দেবে।

এ ছাড়া ১ নভেম্বর থেকে শুরু হচ্ছে জেএসসি ও জেডিসি পরীক্ষা। আর ২২ নভেম্বর শুরু হবে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা। প্রাথমিক ও জেএসসিতে এবার প্রায় ৫৪ লাখ শিক্ষার্থী অংশ নিচ্ছে। আর শিক্ষাকার্যক্রম চলা ৬৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী রয়েছে ৩ লাখ ২৮ হাজার ৭৩৬ জন। সবমিলিয়ে ৭০ লাখ শিক্ষার্থীর শিক্ষা জীবন হুমকির মুখে রয়েছে। আতঙ্কে আছে তাদের পরিবারও।   

সংশ্লিষ্টরা বলছেন, শিক্ষক-শিক্ষার্থীরা আন্দোলন থেকে সরে না আসলে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু লাখ লাখ শিক্ষার্থী যেমন ভোগান্তির মুখে পড়বে তেমনি দেশের বৃহত্তম পাবলিক পরীক্ষা প্রাথমিক ও জেএসসি-জেডিসি পরীক্ষাও অনিশ্চয়তার মুখে পড়বে।
এছাড়া পাবলিক বিশ্ববিদ্যালয়ের নিয়মিত চলা ক্লাস-পরীক্ষার ওপরও পড়বে নেতিবাচক প্রভাব। দীর্ঘদিনের চেষ্টায় পাবলিক বিশ্ববিদ্যালয় সেশনজটমুক্ত হলেও শিক্ষক আন্দোলনে সেই সাফল্য ভেস্তে যেতে পারে বলেও মনে করছেন অনেকে।

শিক্ষকদের আলাদা বেতন স্কেলের দাবিতে আজ রবিবারও ফের পূর্ণদিবস কর্মবিরতি পালন করেছে দেশের ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এই আন্দোলনে যোগ দিয়েছেন সরকারি কলেজ ও প্রাথমিক স্কুলের শিক্ষকরা।
এদিকে পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির জোট ঘোষণা দিয়েছে তারা অর্থমন্ত্রীর সঙ্গে কোনো আলোচনায় বসবেন না। প্রধানমন্ত্রী স্বয়ং উদ্যোগ না নিলে তারা আন্দোলন থেকে সরবে না।

পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জোট বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্যোগ না নিলে তাঁরা আন্দোলন থেকে এক ইঞ্চিও সরে আসবেন না।
৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে আজ রবিবার আবারও পূর্ণদিবস কর্মবিরতি পালন করেছেন শিক্ষকেরা। এসব বিশ্ববিদ্যালয়গুলোতে কোনো ক্লাস হয়নি। আলাদা বেতনস্কেল ও বিদ্যমান বেতন বৈষম্য নিরসনের দাবিতে তাঁদের এই কর্মসূচি।

ফরিদ উদ্দিন আহমেদ বলেন, অর্থমন্ত্রীর সঙ্গে শিক্ষকেরা কোনো আলোচনায় বসবেন না। প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে তিনি বলেন, ‘আপনি উদ্যোগ না নিলে আলোচনা শুরু হবে না। প্রধানমন্ত্রীর কাছ থেকে ‘পাবলিকলি’ শুনতে চাই। নইলে আন্দোলন থেকে এক ইঞ্চিও সরব না।’ আলোচনায় অর্থমন্ত্রী থাকলে শিক্ষকরা ন্যায়বিচার ও সুবিচার পাবেন না বলে তিনি মন্তব্য করেন। অর্থমন্ত্রীকে স্বেচ্ছায় অবসরে যাওয়ার আহ্বানও জানিয়েছেন তিনি।
এ ব্যাপারে একটি নিরপেক্ষ কমিশন গঠনের দাবি জানিয়ে ফেডারেশনের মহাসচিব এ এস এম মাকসুদ কামাল বলেন, বাস্তবমুখী ও গঠনমূলক পদক্ষেপ না নিলে ঈদের পরে কঠোর আন্দোলন কর্মসূচি দেওয়া হবে। এ ছাড়া আগামী ১৭ সেপ্টেম্বরও শিক্ষকরা পূর্বঘোষিত কর্মবিরতি পালন করবেন বলে জানান তিনি।

মন্ত্রিসভায় নতুন জাতীয় বেতনকাঠামো অনুমোদনের পর গত মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, দেশের সবচেয়ে শিক্ষিত জনগোষ্ঠী জ্ঞানের অভাবে আন্দোলন করছে এবং শিক্ষকদের এই ব্যবহারে তিনি অত্যন্ত দুঃখিত। বেতনকাঠামোতে মর্যাদাহানি ও অবমূল্যায়ন করা হয়েছে- এমন দাবি করে ওই দিন কর্মবিরতি পালন করেন বিভিন্ন সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা। মন্ত্রী বলেন, এই কর্মবিরতির কোনো যৌক্তিকতা নেই। তাঁরা জানেনই না যে বেতনকাঠামোতে তাঁদের জন্য কী রাখা হয়েছে বা কী রাখা হয়নি। তিনি প্রশ্ন করে বলেন, ‘কোথায় তাঁদের মানমর্যাদা ক্ষুণ্ন হয়েছে? আমি তো কোথাও কিছু দেখি না।’ এ বক্তব্যের পর শিক্ষকদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দেয়। এরপর বৃহস্পতিবার সিলেটে এক সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী তাঁর মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেন।

বেতনকাঠামো নিয়ে গত মে মাসে সচিব কমিটির প্রতিবেদন দেওয়ার পর থেকেই পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা আন্দোলন করছেন। তাঁরা আশা করেছিলেন, সরকার তাঁদের দাবি বিবেচনায় নেবে। কিন্তু সিলেকশন গ্রেড, টাইম স্কেল ও উচ্চতর স্কেল বাদ দিয়েই গত সোমবার মন্ত্রিসভা নতুন বেতনকাঠামো অনুমোদন করেছে। এর মাধ্যমে সিলেকশন গ্রেড থাকার কারণে অধ্যাপকদের এত দিন গ্রেড-১-এ উন্নীত হওয়ার যে সুযোগ ছিল, সেটা বন্ধ হয়ে গেল। এখন একজন অধ্যাপককে গ্রেড-২-এ গিয়েই চাকরিজীবন শেষ করতে হবে, যা অতিরিক্ত সচিবদের সমমর্যাদার। উপরন্তু মন্ত্রিপরিষদ সচিব ও মুখ্য সচিব এবং জ্যেষ্ঠ সচিবদের জন্য বিশেষ দুটি গ্রেড সৃষ্টি করা হয়েছে। শিক্ষকেরা বলছেন, এতে তাঁদের মর্যাদা আরও কমবে।

অস্থির বেসরকারি বিশ্ববিদ্যালয় :
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে টিউশন ফির ওপর ভ্যাট প্রত্যাহারের দাবিতে আন্দোলত চালিয়ে যাওয়ার ঘোষণার প্রেক্ষিতে নর্থ সাউথ ইউনিভার্সিটি ও আইইউবি বন্ধ ঘোষণা করা হয়েছে। আর আন্দোলনরত ইস্ট-ওয়েস্টের শিক্ষার্থীরা সড়ক অবরোধ প্রত্যাহার করে নিয়েছে।
রবিবার সকাল থেকে বারিধারায় সড়ক অবরোধ করে নর্থ সাউথ ও আইইউবি ইউনিভার্সিটির শিক্ষার্থীরা। তাদের বিক্ষোভের মধ্যেই বিকালে দুটি বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ এই ঘোষণা দেয়।

আইইউবি কর্তৃপক্ষ তাদের প্রতিষ্ঠান ২৬ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ ঘোষণা করেছে। আর নর্থ সাউথ ইউনিভার্সিটি কর্তৃপক্ষ তাদের প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।এ ছাড়া অঘোষিতভাবে বহু বেসরকারি বিশ্ববিদ্যালয় ছুটি ঘোষণা রয়েছে।

ইউনিভার্সিটি কর্তৃপক্ষের ঘোষণার মধ্যেও বিকাল সাড়ে ৪টায় বারিধারার যমুনা ফিউচার পার্ক সংলগ্ন প্রগতি সরণিতে বিক্ষোভ করছিল শিক্ষার্থীরা।
এদিকে রামপুরার আফতাবনগর এলাকায় সড়ক অবরোধ করে আন্দোলন করা ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা তাদের সড়ক অবরোধ কর্মসূচি প্রত্যাহার করেছে। বিকালের দিকে তারা সড়ক অবরোধ কর্মসূচি প্রত্যাহার করে নেয়।
ব্র্যাক বিশ্ববিদ্যালয়েও ভ্যাট প্রত্যাহারের দাবিতে আন্দোলন হয়েছে। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাফিজ জানান, ভ্যাট প্রত্যাহার না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। প্রায় সব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই আন্দোলনে নেমেছে। এর ফলে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কার্যক্রমও থমকে পড়েছে।

যদিও বেসরকারি বিশ্ববিদ্যালয় মালিকরা বলেছেন, শিক্ষার্থীদের কাছ থেকে তারা ভ্যাট নেবে না।যারা নিয়েছে তারা ফেরত দেবে। এছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবির হোসেন প্রকাশ্যে শিক্ষার্থীদের আন্দোলন থেকে সরে আসার আহ্বানও জানিয়েছেন। তারপরেও শিক্ষার্থীরা আন্দোলন প্রত্যাহার করেনি। তারা আন্দোলন চালিয়ে যাচ্ছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যুক্ত এমন এক ব্যক্তি বলেন, ‘মালিকপক্ষ প্রকাশ্যে শিক্ষার্থীদের আন্দোলন প্রত্যাহারে আহ্বান জানালেও ভেতরে ভেতরে তারা শিক্ষার্থীদের আন্দোলনের ইন্ধন দিচ্ছে।’
জানতে চাইলে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবির হোসেন বলেন, ‘আমরা শিক্ষার্থীদের বলেছি তাদের কাছ থেকে ভ্যাট নেয়া হবে না। এছাড়া আন্দোলনও প্রত্যাহারের আহ্বান জানিয়েছি। কিন্তু তারপরেও তারা কেন আন্দোলন করছে তা বোধগম্য নয়। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া