adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কার স্বার্থে ২৫ টাকার গ্যাস ২৪০ টাকা কিনছে পেট্রোবাংলা

PETRO BANGLAমনজুর-এ আজিজ : নিজেদের গ্যাস নিজেরা উত্তোলন করলে খরচ পড়তো মাত্র ২৫ টাকা। বহুজাতিক কোম্পানিকে ব্লক ইজারা দিয়ে সেই গ্যাস উত্তোলন করে তাদের কাছ থেকেই কেনা হচ্ছে ২৪০ কোটি টাকা দরে।
বহুজাতিক কোম্পানি ক্রিস এনার্জি উত্তোলিত বাঙ্গুরা গ্যাসক্ষেত্র থেকে প্রতি হাজার ঘনফুট গ্যাস ৩ ডলার বা ২৪০ টাকা দিয়ে কিনছে বাংলাদেশ। অথচ বাপেক্সকে দিয়ে এই গ্যাস উত্তোলন করা হলে তাতে দাম পড়ত মাত্র ২৫ টাকা। তারপরও চড়া দামে বিদেশিদের দিয়ে গ্যাস উত্তোলনে জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, রাষ্ট্রের লোকসান হলেও নিজেদের আখের গুছিয়ে নিতেই বিদেশিদের স্মরণাপন্ন হচ্ছে পেট্রোবাংলা।
জানা যায়, বাঙ্গুরা থেকে আইরিশ কোম্পানি টাল্লো ও কানাডীয় কোম্পানি নাইকো যৌথভাবে ২০০৬ সাল থেকে ৪টি কূপের মাধ্যমে দৈনিক গড়ে ১২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করে আসছে। পরে গ্যাসক্ষেত্রটি ক্রিস এনার্জির কাছে বিক্রি করে দেয় টাল্লো। বর্তমানে সিঙ্গাপুরভিত্তিক ক্রিস এনার্জির উত্তোলিত এই গ্যাস প্রতি হাজার ঘনফুট ২৪০ টাকায় কিনছে বাংলাদেশ। অন্যদিকে মাত্র ৭ কিলোমিটার দূরে শ্রীকাইলে রাষ্ট্রীয় কোম্পানি বাপেক্স ২০১১ সালে একটি এবং ২০১৩ সালে আরেকটি কূপ খনন করে। এ দুটি কূপ থেকে দৈনিক ৪১-৪৪ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা হচ্ছে। যা প্রতি হাজার ঘনফুট কেনা হচ্ছে মাত্র ২৫ টাকায়। অথচ বিদেশি কোম্পানির কাছ থেকে তা কেনা হচ্ছে অনেক বেশি দামে।
এ বিষয়ে জ্বালানি বিশেষজ্ঞ পাওয়ার সেলের সাবেক মহাপরিচালক বিডি রহমতউল্লাহ বলেন, বিদেশিদের হাতে দেশের গ্যাসক্ষেত্রগুলো তুলে দিতে অসম চুক্তি করা হয়েছে। এসব চুক্তির ফলে নিজেদের গ্যাস বিদেশিদের কাছ থেকে আবার চড়া দামে কিনছে পেট্রোবাংলা। আবার কোনো কোনো ক্ষেত্রে এ গ্যাস অন্যত্র বিক্রিও করতে পারবে কোম্পানিগুলো। এতে দেশের গ্যাস সম্পদ অন্যদের হাতে তুলে দেওয়া হচ্ছে। রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্সকে শক্তিশালী করার কথা বারবার বলা হলেও তাদের কাজ না দিয়ে বরং নিজেদের পকেট ভরতেই বিদেশিদের কাছে তুলে দেওয়া হচ্ছে।
তিনি বলেন, অসম চুক্তির ফলে নাইকে বাংলাদেশের হাজার হাজার কোটি টাকার গ্যাস নষ্ট করে দিলেও এখন পর্যন্ত ক্ষতিপূরণ আদায় করা সম্ভব হয়নি। রাশিয়ার প্রতিষ্ঠান গ্যাজপ্রমের সঙ্গেও বাপেক্সের ৩ গুণ বেশি মূল্যে কূপ খননের চুক্তি করা হয়েছে। এছাড়া সমুদ্রে তেল, গ্যাস অনুসন্ধানে বহুজাতিক কোম্পানির দাবি মেনে নিয়ে ৪ ডলারের পরিবর্তে ৮ ডলার করে দাম নির্ধারণ করে উৎপাদন বন্টন চুক্তি (পিএসসি) সংশোধন করা হচ্ছে।
বাঙ্গুরা-শ্রীকাইল সম্পর্কে জানতে অনেকবার ফোন দিয়েও পেট্রোবাংলার চেয়ারম্যান ইশতিয়াক আহমেদের সাড়া পাওয়া যায়নি। এমনকি তার অফিসে গেলেও কথা বলতে রাজি হননি তিনি।
এ প্রসঙ্গে বিদ্যুত জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এর আগে জানিয়েছিলেন বিষয়টি খোঁজ নিয়ে দেখা হবে। এতে কোনো ধরনের অনিয়ম থাকলে তার ব্যবস্থা নেওয়া হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া