adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকার কতটুকু রাজধানী? উত্তর প্রশাসনের জানা নেই

www.bonikbartaডেস্ক রিপোর্ট : রাজধানী ঢাকার আয়তন আসলে কত? বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ আদমশুমারি বলছে, ১ হাজার ৪৬০ বর্গকিলোমিটার। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) অধিভুক্ত ঢাকার আয়তন আবার ১ হাজার ৬৮৩ দশমিক ৫ বর্গকিলোমিটার। কিন্তু সিটি করপোরেশনের হিসাবে ঢাকা এখনো অনেক ছোট। কামরাঙ্গীরচরের কয়েকটি ইউনিয়ন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত হওয়ার পর দুই সিটি করপোরেশনের আয়তন দাঁড়িয়েছে ৩৮০ বর্গকিলোমিটার।
রাজধানীর আয়তন নিয়ে যাতে বিভ্রান্তি সৃষ্টি না হয়, সেজন্য সংবিধানেই এ ব্যাপারে স্পষ্ট উল্লেখ করা আছে। সংবিধানের ৫ অনুচ্ছেদে বলা আছে, ‘প্রজাতন্ত্রের রাজধানী ঢাকা। রাজধানীর সীমানা আইনের দ্বারা নির্ধারিত হইবে।’ তবে স্বাধীনতার ৪৩ বছরে কোনো আইন হয়নি। ফলে নির্ধারণ করা যায়নি রাজধানীর সীমানাও। একেক সংস্থা একেকভাবে এর সীমানা ধরে নিচ্ছে। এতে ব্যাহত হচ্ছে রাজধানীকে নিয়ে পরিকল্পনা প্রণয়ন।
নগর গবেষণাকেন্দ্রের চেয়ারম্যান ও নগর পরিকল্পনাবিদ অধ্যাপক নজরুল ইসলাম বলেন, বিষয়টি অনেক দুঃখের যে, স্বাধীনতার ৪৩ বছর পার হতে চললেও এখনো নির্ধারণ হয়নি রাজধানী ঢাকার সংজ্ঞা। ঢাকার কতটুকু আসলে রাজধানী, তার উত্তর কারো জানা নেই। সংবিধানে উল্লেখ থাকলেও এ-সংক্রান্ত কোনো আইন করা হয়নি। কোনো গেজেট প্রজ্ঞাপনও জারি করা হয়নি। বিষয়টি কিছুদিন আগে মন্ত্রিপরিষদ সচিবকে জানানো হয়েছে।
এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা জানান, অধ্যাপক নজরুল ইসলাম বিষয়টি অবহিত করার পর তার কাছে লিখিত প্রস্তাবনা চাওয়া হয়েছে। প্রস্তাবনা পাওয়া গেলে তা নিয়ে আলোচনা করে দেখা হবে। তবে রাজধানীর আয়তন ও সীমানা নির্ধারণ সরকারের সর্বোচ্চ পর্যায়ের সিদ্ধান্তের বিষয়। তাই এখনই বিস্তারিত বলা সম্ভব নয়।
ইতিহাস ঘেঁটে দেখা গেছে, প্রতিবার আদমশুমারিতে রাজধানী ঢাকার আয়তন বেড়েছে। স্বাধীনতার আগে ১৯৫১ সালে পূর্ব বাংলার রাজধানী ঢাকার আয়তন ছিল খুবই ছোট, মাত্র ২৮ বর্গমাইল (৭২ দশমিক ৫২ বর্গকিলোমিটার)। ১৯৬১ সালে তা বেড়ে দাঁড়ায় ৯০ দশমিক ৬৫ বর্গকিলোমিটারে। আর স্বাধীনতার পর ১৯৭৪ সালে ঢাকার সীমানা দাঁড়ায় ১০৩ দশমিক ৬ বর্গকিলোমিটার। সে সময় ঢাকা বলতে শুধু ঢাকা মিউনিসিপ্যাল করপোরেশন এলাকাকেই বিবেচনা করা হতো।
১৯৮১ সালে ঢাকার আয়তনে বড় ধরনের পরিবর্তন আসে। সে বছর আদমশুমারির সময় স্ট্যাটিসটিক্যাল মেট্রোপলিটন এলাকা ধারণার সূত্রপাত করে বিবিএস। এতে ঢাকা মিউনিসিপ্যাল করপোরেশন ছাড়াও ঢাকা ক্যান্টনমেন্ট বোর্ড, টঙ্গী পৌরসভা, নারায়ণগঞ্জ পৌরসভা, উত্তরখান, দক্ষিণখান, বেরাইদ, সাতারকুল, ডেমরা, শ্যামপুর, মাতুয়াইল, সিদ্ধিরগঞ্জ, আদমজী নগর, ফতুল্লা, কেরানীগঞ্জ, আমিনবাজার, সাভার ও তৎসংলগ্ন এলাকা ঢাকার মধ্যে অন্তর্ভুক্ত হয়। স্ট্যাটিসটিক্যাল মেট্রোপলিটন এলাকা হিসেবে ঢাকার আয়তন দাঁড়ায় ১ হাজার ১২০ দশমিক ৮ বর্গকিলোমিটার। ২০১১ সালের বিবিএসের সর্বশেষ আদমশুমারি হিসাবে ঢাকার আয়তন আরো বেড়ে দাঁড়ায় ১ হাজার ৪৬০ বর্গকিলোমিটারে।
রাজউকের হিসাবেও ঢাকার আয়তন বেড়েছে। ১৯৫৬ সালে তৎকালীন ডিআইটি প্রণীত স্ট্রাকচারাল ডেভেলপমেন্ট প্ল্যানে ঢাকার আয়তন ধরা হয় ২৪০ বর্গমাইল বা ৬২১ দশমিক ৬ বর্গকিলোমিটার। ১৯৮৭ সালে ডিআইটি রাজউকে রূপান্তরিত হয়। তখন রাজউকের অধিভুক্ত ঢাকার আয়তন দাঁড়ায় ৬৫০ বর্গমাইল বা ১ হাজার ৬৮৩ দশমিক ৫ বর্গকিলোমিটার। এ সময় মিরপুর, কামরাঙ্গীরচর, কেরানীগঞ্জ, নারায়ণগঞ্জ ও গাজীপুরের আংশিক ঢাকার মধ্যে অন্তর্ভুক্ত করা হয়। তবে সিটি করপোরেশনের হিসাবে ঢাকার আয়তন মাত্র ৩৮০ বর্গকিলোমিটার।
বিশেষজ্ঞরা জানান, রাজধানী ঢাকার আয়তন নির্দিষ্ট না হওয়ায় এর জনসংখ্যা কত বা জনসংখ্যার ঘনত্ব কত, তাও নির্ধারণ করা সম্ভব নয়। ফলে ঢাকা নিয়ে সুষ্ঠু পরিকল্পনা প্রণয়ন কঠিন হয়ে পড়েছে। সিটি করপোরেশন এলাকা বিবেচনা করলে প্রতি বর্গকিলোমিটারে ঢাকায় ৪১ হাজারের বেশি মানুষ বাস করে। আর রাজউকের ঢাকা হিসাব করলে প্রতি বর্গকিলোমিটারে প্রায় ১০ হাজার মানুষ বাস করে।
জানা গেছে, রাজধানী ও আশপাশের জেলার যানজট নিরসনে ১০ বছর আগে প্রণয়ন করা হয় কৌশলগত পরিবহন পরিকল্পনা (এসটিপি)। এটি প্রণয়ন ও বাস্তবায়নের দায়িত্বে রয়েছে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)। আর ঢাকার অবকাঠামোগত উন্নয়নে ২০১০ সালে ডিটেইলড এরিয়া প্ল্যান (ড্যাপ) প্রণয়ন করে রাজউক। এ দুই মহাপরিকল্পনায় ঢাকার আয়তন নিয়েও রয়েছে জটিলতা। ফলে ড্যাপ ও এসটিপির মধ্যে কখনই সমন্বয় করা যায়নি।
ড্যাপে ঢাকার মধ্যে অন্তর্ভুক্ত করা হয় নারায়ণগঞ্জ ও সাভার। আর এসটিপিতে ঢাকা বলতে পাঁচটি জেলাকে বিবেচনা করা হয়েছে। এগুলো হলো— ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, মানিকগঞ্জ ও মুন্সীগঞ্জ। এর সঙ্গে নরসিংদীর আংশিকও ঢাকার অন্তর্ভুক্ত। পুরো এলাকা বৃহত্তর ঢাকা বলে এসটিপিতে উল্লেখ করা হয়েছে।
এ প্রসঙ্গে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউটের সভাপতি স্থপতি মোবাশ্বের হোসেন বলেন, পৃথিবীর কোনো রাজধানীরই ঢাকার মতো দুরবস্থা নেই। কারণ ঢাকার কোনো আয়তন নেই। নারায়ণগঞ্জ, জয়দেবপুরকেও ঢাকা বলা হচ্ছে। ড্যাপে ঢাকা বলতে রাজউকের ঢাকাকে বিবেচনা করা হয়েছে। এতে মেট্রোপলিটন ঢাকার সঙ্গে সাভার ও নারায়ণগঞ্জ অন্তর্ভুক্ত রয়েছে। তবে এসটিপিতে রাজউকের এলাকার সঙ্গে গাজীপুর, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ ও নরসিংদীর আংশিক যুক্ত হয়েছে। অর্থাৎ এসটিপির পরিকল্পনায় অন্তর্ভুক্ত এলাকায় পাঁচটির বেশি জেলা রয়েছে। ফলে দুই মহাপরিকল্পনার মধ্যে সমন্বয় করা কঠিন। ব-বা

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া