adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাগরে তল্লাশি চলছে -খোঁজ মিলছে না পাইলট তাহমিদের

PILOTডেস্ক রিপোর্ট : বঙ্গোপসাগরে বিধ্বস্ত বাংলাদেশ বিমানবাহিনীর যুদ্ধবিমান এফ-৭ এমবি ৪১৬ এর পাইলট ফ্লাইট লেফটেন্যান্ট তাহমিদ রুম্মানের খোঁজে নৌবাহিনী ও কোস্টগার্ডের তল্লাশি অব্যাহত আছে। সাগর উত্তাল থাকায় উদ্ধার অভিযান কিছুটা বাধাগ্রস্ত হচ্ছে। এখনও তার সন্ধান মেলেনি।

এদিকে অনুসন্ধানকারী দল বিমানের ধ্বংসাবশেষের কিছু অংশ বিশেষ উদ্ধার করেছে। সোমবার দুপুর তিনটার দিকে বঙ্গোপসাগরে ভাসমান অবস্থায় বিধস্ত বিমানের পাখার তিনটি অংশের সন্ধান মেলে। 
কোস্টগার্ডের পূর্ব জোনের কর্মকর্তা লে কমান্ডার দুরুল হুদা বলেন, ‘কোস্টগার্ড এবং নৌবাহিনীর জাহাজের মাধ্যমে দুর্ঘটনাস্থল কর্ডন করে তল্লাশি চালানো হচ্ছে। নৌবাহিনী স্লাইড স্ক্যানার সোনার দিয়ে তল্লাশি চালাচ্ছে। এটার মাধ্যমে সাগরের তলদেশের চিত্র পরিস্কারভাবে উঠে আছে।’পতেঙ্গা সমুদ্র সৈকত থেকে প্রায় ছয় নটিক্যাল মাইল দূরে গভীর সাগরে ঘটনাস্থলে গিয়ে দেখা গেছে, নৌবাহিনীর জাহাজ অতন্দ্র, মধুমতি ও সুরভি পুরো এলাকা কর্ডন করে রেখেছে। কর্ডন এলাকার ভেতরে অবস্থান নিয়ে তল্লাশি অব্যাহত রেখেছে কোস্টগার্ডের জাহাজ সিজিএস তৌহিদ।

এছাড়া কোস্টগার্ডের তিনটি মেটাল শার্ক, হাইস্পিড বোট প্রয়োজনীয় সহায়তার জন্য ঘটনাস্থলে রাখা হয়েছে। সেখানে আছে চট্টগ্রাম বন্দরের অ্যাম্বুলেন্স শিপও।

সাগর মাঝারি ধরনের উত্তাল থাকায় তল্লাশিতে বেগ পেতে হচ্ছে বলে জানান কোস্টগার্ডের কর্মকর্তারা।
এদিকে ঘটনার পরপরই ঘটনাস্থলে যায় বিমানবাহিনীল তিনটি হেলিকপ্টার। দুর্ঘটনাস্থলের আশপাশে বিমানবাহিনীর তিনটি হেলিকপ্টার চক্কর দিচ্ছে।
এছাড়া পতেঙ্গা সমুদ্রসৈকতে প্রস্তুত রাখা হয়েছে বিমানবাহিনীর অ্যাম্বুলেন্স এবং আরও একটি হেলিকপ্টার। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দুর্ঘটনার পর দুপুর আনুমানিক ১টা থেকে তল্লাশি শুরু হয়। নৌবাহিনীর স্লাইড স্ক্যানার সোনার দিয়ে তল্লাশি শুরু হয় দুপুর সোয়া ২টা থেকে। তবে খোঁজ পাওয়া যাচ্ছেনা তাহমিদের।
সোমবার সকাল ১১টার দিকে চট্টগ্রামের পতেঙ্গায় বিমান বাহিনীর জহুরুল হক ঘাঁটি থেকে অভ্যন্তরীণ নিয়মিত উড্ডয়নের অংশ হিসেবে প্লেনটি উড়াল দেয়। ১১টা ১৪ মিনিটের দিকে বিমানবাহিনীর নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। সাড়ে এগারোটার দিকে বঙ্গোপসাগরে প্লেনটি বিধ্বস্ত হওয়ার খবর পাওয়া যায়।

বঙ্গোপসাগরে থাকা বাণিজ্যিক জাহাজ এমভি আলেকজান্ডারের ওয়াচম্যান মো.বাবুল জানান, সাড়ে ১১টার দিকে বিমানটি বিধ্বস্ত হয়ে সাগরে পড়তে তিনি দেখেছেন। এরপর তিনি আরেক জাহাজে কর্মরত তার ভাই হায়দার আলীকে ফোন করে বিষয়টি জানান। হায়দার আলী বিষয়টি কোস্টগার্ডকে জানান। বিমানবটি বিধ্বস্ত হওয়ার সময় পাইলট হাত নাড়েন বলেও দাবি হায়দারের। জানা গেছে, তাহমিদের বাড়ি চট্টগ্রামের আনোয়ারায়। বাবা-মা, ভাইবোনসহ তাহমিদরা ঢাকায় বসবাস করতেন। তাহমিদ চার ভাইবোনের সবার বড়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া