adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘খালেদা জিয়া জামায়াতের সঙ্গে ঐক্য রাখার পক্ষে’

jamayatডেস্ক রিপোর্ট : বাংলাদেশে বৃহত্তম বিরোধীদল বিএনপির নেতাদের অনেকে বলেছেন, তাদের দলের সঙ্গে জামায়াতে ইসলামীর সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক নিয়ে দেশের ভেতরে-বাইরে বিরূপ মনোভাবের প্রেক্ষাপটে দলের ভেতরেও এ নিয়ে প্রশ্ন উঠছে।

তবে গত সংসদ নির্বাচন বর্জনকারী দল বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ভোটের হিসেব-নিকেশের কারণে জামায়াতের সঙ্গে এখনও ঐক্য রাখার পক্ষে বলেই বিশ্লেষকদের অনেকে মনে করেন।

জামায়াতের সঙ্গে ঐক্য নিয়ে বিএনপিকে বিভিন্ন সময়ই সমালোচনায় পড়তে হয়েছে। এখন বিষয়টি আবারও সামনে এসেছে। প্রশ্ন উঠছে, বিএনপি এবং জামায়াতে ইসলামীর রাজনৈতিক ঐক্যের ভবিষ্যত নিয়ে।

বিএনপি এবং জামায়াতে ইসলামী চার দলীয় জোট গঠন করে ২০০১ সালের নির্বাচনে জয়ী হওয়ার পর দল দু’টির মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি হয়েছিল।

সেই জোট সরকারে জামায়াতের শীর্ষ দু’জন নেতাকে মন্ত্রী করায় এ নিয়ে সমালোচনা হলেও তখন বিএনপি এসব সমালোচনাকে আমলে নেয়নি।

২০০৯ সালে আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পর চার দলীয় জোট বাড়িয়ে ২০-দলীয় জোটে পরিণত করে সরকারের বিরুদ্ধে আন্দোলন করে আসছিল।

এই জোট ২০১৪ সালে নির্বাচন বর্জন করে লাগাতার অবরোধ হরতাল করেছে এবং এ বছরও প্রথম তিন মাসে তাদের লাগাতার একই কর্মসূচি ছিল। দুই দফার এই লাগাতার আন্দোলনকে প্রশ্নের মুখে ফেলে দেয় যানবাহনে পেট্রল বোমা হামলাসহ সহিংসতার ঘটনার কারণে।

পশ্চিমা অনেক দেশই জামায়াতের সঙ্গে বিএনপির ঐক্য নিয়ে প্রকাশ্যে সমালোচনা করে। এখন দেশের ভেতরে সাবেক বিএনপি নেতা অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরীসহ দলটির সমমনা অনেকে একই সমালোচনা করছেন।

তবে বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য হান্নান শাহ বলেছেন, তাদের দলের মধ্যেও প্রশ্ন উঠছে জামায়াতের সঙ্গে ঐক্য নিয়ে।

বিএনপি নেতাদের অনেকে আবার বলেছেন, দেশের কিছু এলাকায় জামায়াতের শক্ত অবস্থান এবং সারাদেশেই দলটির সংগঠন এবং একটা ভোট ব্যাংক আছে। আওয়ামী লীগের বিরুদ্ধে ভোটের রাজনীতি থেকেই বিএনপি জামায়াতের সঙ্গে ঐক্য ধরে রাখছে।
বিশ্লেষকদের অনেকে মনে করেন, জামায়াতের সঙ্গে ঐক্যের পক্ষে বিপক্ষে দু’টি ধারা সব সময়ই ছিল। তবে এখন দু’টি ধারাই আবার সক্রিয় হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং রাজনৈতিক বিশ্লেষক তারেক শামসুর রহমান বলছিলেন, বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়াসহ দলটির শীর্ষ নেতৃত্ব জামায়াতের সঙ্গে ঐক্য বহাল রাখার পক্ষে বলেই তার ধারণা।

বিএনপি নেতাদেরও অনেকে বলেছেন, জামায়াতের সঙ্গে  ঐক্য প্রশ্নে বিএনপি আরও কৌশলী হতে পারে, তাদের মধ্যে এমন আলোচনাও রয়েছে।

বিএনপির একজন নেতা এবং খুলনার সাবেক এমপি নজরুল ইসলাম বলেছেন, জামায়াতের সঙ্গে বিএনপির যে ঐক্য, সেই অবস্থান থেকে এখন বিএনপির সরে আসার সুযোগ নেই।

তবে বিএনপি নেতারা এটাও মনে করেন, যখন আন্দোলনে ফল না পেয়ে দলটিতে হতাশা রয়েছে, তখন জামায়াত ইস্যু তাদের আরও বেকায়দায় ফেলছে। সূত্র: বিবিসি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া