adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘ক্যাশিয়ারের’ চাঁদাবাজির টাকায় চলে ওসির পরিবার ও থানার মেস

O Cডেস্ক রিপাের্ট : চট্টগ্রামের ইপিজেড থানায় ক্যাশিয়ার নিয়োগ দিয়ে বিভিন্ন অবৈধ ব্যবসার প্রতিষ্ঠান ও ব্যবসায়ীদের কাছ থেকে চাঁদাবাজির অভিযোগ পাওয়া গেছে। আনসার সুলতান নামের এক ব্যক্তি প্রধান ক্যাশিয়ার হিসেবে এই চাদাঁ তোলেন। তার দাবি, চাঁদার একটি অংশ থানার ওসি ও পরিদর্শকের (ওসি-তদন্ত) পরিবারের জন্য বরাদ্দ থাকে। থানার মেসও চলে এই চাঁদার টাকায়।

চাঁদাবাজির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি এবং যেসব এলাকা ও প্রতিষ্ঠান থেকে এসব চাঁদা তোলা হয় সেখানকার অনেকের কাছ থেকে এসব তথ্য জানা গেছে।

তবে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল বাশার জানান, সুলতান আগে ক্যাশিয়ার ছিল, এখন নেই। অনেকে হয়তো চাঁদার টাকা তোলে। চাঁদার টাকায় মেস চলার বিষয়টি তিনি জানেন না।

আর ক্যাশিয়ার নিয়োগ দেয়ার অভিযোগ যার বিরুদ্ধে, পরিদর্শক (ওসি-তদন্ত) মো. জাভেদ মাহমুদ অস্বীকার করেননি সুলতানের ক্যাশিয়ার পরিচয়।

স্থানীয় একাধিক সূত্র জানায়, আনসার সুলতান সাদা পোশাকে ইপিজেড থানা এলাকার বিভিন্ন জুয়ার আসর, বিউটি পারলারের আড়ালে গড়ে ওঠা ‘স্পা’, মৎস্যপোনা বিক্রেতা, হোটেল-মোটেলে পরিচালিত অসামাজিক কাজের ব্যবসা, সোনার বার পাচার চক্র, মাদকদ্রব্য ও ইয়াবা বিক্রেতা, খাস জমি দখল, অবৈধ মার্কেট ও বিপণির মালিক, ফুটপাতে ভাসমান হকার, চোরাই তেল বিক্রেতা, লাইসেন্সবিহীন যানবাহন ও ইপিজেড শিল্প এলাকার বিভিন্ন বেআইনি কাজে লিপ্ত ব্যক্তিদের কাছ থেকে মাসোহারা আদায় করেন। স্থানীয় চিহ্নিত কয়েকজন সন্ত্রাসীকে এসব কাজে নিয়োজিত করেছেন সুলতান। তাদের মাধ্যমে প্রতি মাসে কোটি টাকার বেশি চাঁদা আদায় করা হয়।

ইপিজেড রেলবিট এলাকায় পরিচালিত দুটি জুয়া মহলের প্রতিটি থেকে মাসে এক লাখ ১০ হাজার টাকা করে চাঁদা নেন ক্যাশিয়ার সুলতান। এই তথ্য নিশ্চিত করেন জুয়া মহলের দুজন মালিক। বন্দরটিলা শাহ আমানত মার্কেটে গড়ে ওঠা স্পা থেকে মাসে ৩০ হাজার টাকা করে নেয়া হয় বলে জানান স্থানীয় যুবলীগের রাজনীতির সঙ্গে জড়িত একজন মালিক। তিনি জানান, ইপিজেড এলাকায় আরও ১১টি স্পা থেকে এ হারে চাঁদা নেন ক্যাশিয়ার সুলতান।

নগরীর নেভালের ঈশা খাঁ গেইটের কাছে গড়ে তোলা চোরাই তেল কারখানা থেকে প্রতি মাসে ২০ হাজার, ইপিজেড ফটকের কাছে গড়ে ওঠা চিংড়ি পোনা বিক্রয় কেন্দ্র থেকে ২০ হাজার টাকা করে নেয়া হয় বলে জানান স্থানীয় সূত্র।

যোগাযোগ করা হলে চিংড়ি পোনা বিক্রেতা শাহজাহান ও চোরাই তেল ডিপোর মালিক নুরু ইপিজেড থানার ক্যাশিয়ার সুলতানকে মাসোহারা দেওয়ার কথা স্বীকার করেন। তবে শাহজাহান চিংড়ি পোনা বিক্রি নিষিদ্ধ থাকায় মাসোহারা দেওয়ার কথা স্বীকার করলেও চোরাই তেলের ব্যবসার কথা অস্বীকার করেন নুরু। তিনি বলেন, খোলা বাজারে তেল বিক্রি করার কারণে এ টাকা দিতে হয় তাকে।

এ ছাড়া নগরীর মদ, গাঁজা, ফেনসিডিল ও ইয়াবা বিক্রেতা বাদশা, আবদুর রহিম, জাভেদ, মনির, ইয়াকুবসহ ২৮-৩০ জন মাদক বিক্রেতার প্রত্যেকের কাছ থেকে প্রতি মাসে ২০-৩০ হাজার টাকা মাসোহারা নেন ক্যাশিয়ার সুলতান। মাদকদ্রব্য লেনদেনে সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

এ ছাড়া পতেঙ্গা সমুদ্র সৈকত কাছাকাছি হওয়ায় এ এলাকায় মাদকের রমরমা ব্যবসা। রপ্তানি প্রক্রিয়া অঞ্চল ঘিরে এলাকার অলিগলিতে রয়েছে  অসংখ্য মিনি পতিতালয়। এগুলো চালানোর জন্য ক্যাশিয়ার সুলতানকে দিতে হয় মাসোহারা। এ ছাড়া জাহাজের ফার্নিচার ও ফার্নিচারের কারখানায় অবৈধ সেগুন, গামারি ও গর্জন কাঠ ব্যবহার করায় মাসোহারা নেন ক্যাশিয়ার সুলতান।

এসব অভিযোগের ব্যাপারে জানতে আনসার সুলতানের সঙ্গে যোগাযোগ করলে তিনি প্রথমে থানার ক্যাশিয়ার নন বলে অস্বীকার করেন। তিনি বলেন, ‘আমি ইপিজেডের গার্মেন্টসে চাকরি করি। থানার কেউ নয়।’ কিন্তু বিভিন্ন স্পট থেকে চাঁদা আদায়ের সুনির্দিষ্ট তথ্য জানালে ক্ষিপ্ত হয়ে সুলতান বলেন, ‘চাঁদা নিয়ে কি আমি খাই? চাঁদার টাকা থানার ওসিদের পরিবারের জন্য যায়, এমনকি পুলিশের মেসের খাবারের সব টাকা আসে চাঁদার টাকা থেকে।’

তিনি একা নন, ক্যাশিয়ার আরো আছে জানিয়ে সুলতান বলেন, ‘মনিরসহ আরও কয়েকজন ক্যাশিয়ার আছে। দুই ওসি ও থানার মেসসহ এদের খরচ জুগিয়ে মাসের শেষে কিছু থাকলে আমি রাখি। এই আর কি।’  

এ ব্যাপারে জানতে চাইলে ইপিজেড থানার পরিদর্শক (তদন্ত) মো. জাভেদ মাহমুদ বলেন, ‘ক্যাশিয়ার তো, কী হয়েছে।’ চাঁদা আদায়ের কথা জানালে তিনি ক্ষিপ্ত হয়ে বলেন, ‘চাঁদাবাজি করলে তাকে অ্যারেস্ট করে নিয়ে যান। পারবেন?’ পরে তিনি বলেন, ‘আচ্ছা, আমি ক্যাশিয়ারকে বলে দেব আপনার সাথে যোগাযোগ করতে।’

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল বাশার এ প্রসঙ্গে বলেন, ‘সুলতান আগে ক্যাশিয়ার ছিল। এখন নেই। এখন যে যেদিকে পারে সে সেভাবে কালেকশন করে।’ তবে ক্যাশিয়ারের চাঁদাবাজির টাকায় থানার মেসের খরচ চালানোর বিষয়ে তিনি কিছুই জানেন না বলে দাবি করেন।
ওসিদের পরিবারের জন্য টাকা দেয়ার যে দাবি করেন সুলতান, সে ব্যাপারে জানতে চাইলে ওসি বাশার টিপ্পনী কেটে বলেন, ‘সাংবাদিকরা এসবের খবরও রাখে?’

‘ক্যাশিয়ার’ নাম দিয়ে থানার চাঁদা আদায়ের অভিযোগ সম্পর্কে জানতে চাইলে চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার মো. কামরুজ্জামান বলেন, ‘থানায় ক্যাশিয়ার নামে কোনো পদ নেই। থানায় ক্যাশিয়ারের নামে কেউ চাঁদাবাজি করলে তাকে ধরিয়ে দেওয়া উচিত।’ এ ব্যাপারে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি। -ঢাকাটাইমস

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া