adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশে ফিরে প্রধানমন্ত্রী টাইম স্কেল বিষয়ে চূড়ান্ত দিবেন

Hasin 11ডেস্ক রিপোর্ট : নতুন পে-স্কেলে টাইম স্কেল ও সিলেকশন গ্রেড থাকবে কি থাকবে না, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি দেশে ফেরার পর নতুন পে-স্কেল বাস্তবায়নের বিষয়টি মন্ত্রিপরিষদ সভায় ওঠানো হবে। সেখানেই নেয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত।  এমন তথ্যই জানা গেছে অর্থ মন্ত্রণালয় সূত্রে।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এরই মধ্যে ঘোষণা দিয়েছেন, আগামী মাস থেকেই সরকারি চাকরিজীবীদের নতুন পে-স্কেল বাস্তবায়ন হবে। জুলাই থেকে শুধু মূল বেতনের অংশ এবং আগের স্কেলের ভাতা পাবেন প্রায় ১৪ লাখ সরকারি চাকরিজীবী।
এ প্রসঙ্গে অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং অষ্টম পে-স্কেল পর্যালোচনাসংক্রান্ত সচিব কমিটির সদস্য মাহবুব আহমেদ বলেন, ১ জুলাই থেকে নতুন বেতন স্কেল বাস্তবায়নের কাজ চলছে। প্রধানমন্ত্রী দেশে ফেরার পর মন্ত্রিপরিষদ বৈঠকে অনুমোদনের জন্য ওঠানো হবে। ওখানে সব বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।
জানা গেছে, টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাদ দেয়ায় নতুন পে-স্কেল নিয়ে সরকারি চাকরিজীবীদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। কারণ টাইম স্কেল ও সিলেকশন গ্রেড বাদ দেয়ায় অধিকাংশ সরকারি কর্মচারীর বেতন কমে যাওয়ার আশঙ্কা রয়েছে।
 প্রস্তাবিত বেতন কাঠামোর নিচের দিকের গ্রেডগুলোর বেতন বেড়েছে তুলনামূলক কম। তার ওপর বিশাল ব্যয় সামাল দিতে পূর্ণাঙ্গ বেতন কাঠামো বাস্তবায়ন সম্ভব হচ্ছে না। তাই এক ধরনের হতাশাও রয়েছে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের মনে। তাছাড়া সরকারি চাকরিজীবীদের বেতন-বোনাসের ওপর কর বসানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। বিদ্যমান আইনে সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের মূল বেতন ছাড়া অন্যান্য ভাতা করমুক্ত রয়েছে। এ বৈষম্য দূর করতে বাজেটে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের সব কর্মকর্তা-কর্মচারীর বেতন, বোনাস ও উৎসব ভাতার ওপর একই নিয়মে কর আরোপের প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। তিনি বলেছেন, বিদ্যমান আইনে সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের মূল বেতন ছাড়া অন্যান্য ভাতা করমুক্ত রয়েছে। এটি বৈষম্যমূলক। এ বৈষম্য দূর করার লক্ষ্যে প্রথম পদক্ষেপ হিসেবে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-কর্মচারীদের বেতন, বোনাস ও উতসব ভাতার ওপর একই নিয়মে কর আরোপের প্রস্তাব করছি।
 সব বিষয় আমলে নিয়ে টাইম স্কেল, সিলেকশন গ্রেডের ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার ভার প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর ছেড়ে দেয়া হচ্ছে। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে। প্রধানমন্ত্রী দেশে ফেরার পর মন্ত্রিপরিষদ সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।
 
বিশাল ব্যয়ের জন্য চলতি বছর নতুন বেতন কাঠামো পুরোপুরি বাস্তবায়ন করা সম্ভব হবে না; পর্যায়ক্রমে তা বাস্তবায়ন করা হবে। এর অংশ হিসেবে চলতি বছর শুধু মূল বেতনের অংশ বাস্তবায়ন করার হিসাব-নিকাশ করছে অর্থ মন্ত্রণালয়; সঙ্গে থাকছে আগের স্কেলের ভাতা। নতুন ভাতা পেতে সরকারি চাকরিজীবীদের আরও এক বছর অপেক্ষায় থাকতে হবে। কারণ প্রস্তাবিত বাজেটের সবচেয়ে বেশি অর্থ যাবে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতায়। টাকার অঙ্কে যা দাঁড়ায় ৫৬ হাজার ৭৩৭ কোটি টাকা, যা মোট রাজস্ব বাজেটের ২৯ শতাংশ।
বাজেটে সরকারি চাকরিজীবীদের বেতন-ভাতা বাবদ ৪৫ হাজার ১৫৩ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। এটা বরাদ্দ ২০১৪-১৫ অর্থবছরের বাজেটের চেয়ে ১৬ হাজার ৪৪৪ কোটি টাকা বা ৫৭ দশমিক ২৭ শতাংশ বেশি। এছাড়া নতুন বাজেটে প্রায় ৫ লাখ অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পেনশন বা অবসর ভাতা বাবদ বরাদ্দ রাখা হয়েছে ১১ হাজার ৫৮৪ কোটি টাকা। অবসর ভাতা বাবদ বিদায়ী অর্থবছরের মূল বাজেটে বরাদ্দ ছিল ৮ হাজার ৪৮২ কোটি টাকা। বিদায়ী অর্থবছরে মূল বাজেটে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতা বাবদ বরাদ্দ ছিল ২৮ হাজার ৭০৯ কোটি টাকা। সংশোধিত বাজেটে তা বেড়ে ২৯ হাজার ৩৫০ কোটি হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া