adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্রীন ডেল্টার অনিয়ম – নীরব বিমা কর্তৃপক্ষ

নিজস্ব প্রতিবেদক : আইন না মেনে ব্যবসা করছে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি। প্রতিষ্ঠানটির ব্যাপক অনিয়মের প্রমাণও পেয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। তবে অদৃশ্য কারণে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে কোনো পদক্ষেপ গ্রহণ করছে না নিয়ন্ত্রক সংস্থাটি।
আইডিআরএ’র একটি সূত্র জানিয়েছে, নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যান এম শেফাক আহমেদের সঙ্গে গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ফারজানা চৌধুরী ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। এছাড়া ফারজানা চৌধুরী অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের বাল্যবন্ধু নাসির এ চৌধুরীর মেয়ে। যে কারণে প্রতিষ্ঠানটির অনিয়মের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করতে পারছে না আইডিআরএ। 
সূত্রটি জানায়, আইডিআরএ’র বিভিন্ন পরিদর্শক দল গ্রীন ডেল্টার ঢাকার গুলশান, চট্টগ্রামের আগ্রাবাদ, খাতুনগঞ্জ ও ইমামগঞ্জ, রাজশাহী ও বরিশালের শাখা পরিদর্শন করে অনিয়মের প্রমাণ পায়। এর মধ্যে ২০১২ সালের ৩০ ডিসেম্বর গুলশান শাখা পরিদর্শন করেন মো. আলী ও অমিত মজুমদার নামের আইডিআরএ’র দু’জন কর্মকর্তা। পরিদর্শেনে তারা শাখাটির মাধ্যমে আইন লঙ্ঘন করে বাকিতে বিমা ব্যবসার প্রমাণ পান।
একই বছর চট্টগ্রামের আগ্রাবাদ, খাতুনগঞ্জ ও ইমামগঞ্জ, রাজশাহী ও বরিশাল শাখার মাধ্যমে একই ধরনের অনিয়মের প্রমাণ পায় আইডিআরএ’র ভিন্ন ভিন্ন আরও ৬টি পরিদর্শক দল। এর মধ্যে ২০১২ সালের ২২ জানুয়ারি চট্টগ্রামের আগ্রাবাদ শাখা, ২৪ ফেব্রুয়ারি চট্টগ্রামের খাতুনগঞ্জ শাখা, ১১ জানুয়ারি চট্টগ্রামের ইমামগঞ্জ শাখা, ১৭ জুলাই রাজশাহী শাখা, ১১ নভেম্বর ও ১৯ নভেম্বর বরিশাল শাখা পরিদর্শন করে প্রতিটি শাখার মাধ্যমে বাকিতে ব্যবসার প্রমাণ পায় আইডিআরএ’র পরিদর্শক দল। প্রতিষ্ঠানটির একাধিক শাখার বিরুদ্ধে অনিয়মের প্রমাণ পেলেও তদন্তের মধ্যেই সীমাবদ্ধ থেকেছে আইডিআরএ’র কার্যক্রম। অপরাধের জন্য কোনো প্রকার শাস্তিমূলক পদক্ষেপ নেওয়া হয়নি গ্রীন ডেল্টার বিরুদ্ধে।
 
সূত্রটি আরও জানায়, ২০১১ সালের ২৪ নভেম্বর এক প্রজ্ঞাপনের মাধ্যমে বাকিতে বিমা ব্যবসার বন্ধের নির্দেশ দেয় আইডিআরএ। এ প্রজ্ঞাপনে বলা হয়, বিমা পলিসির প্রিমিয়াম ৫ হাজার টাকার বেশি হলে কোম্পানিকে অবশ্যই ডিডি, পে-অর্ডার, ক্রেডিট অ্যাডভাইজ, ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার অথবা অ্যাকাউন্টপেয়ি চেকের মাধ্যমে নিতে হবে।
 আর বিমা দলিলাদি অবশ্যই চেকের অর্থ পাওয়ার পরে ইস্যু করতে হবে। প্রিমিয়ামের সম্পূর্ণ অংশ কোম্পানিকে কভার নোট, পলিসি, এনডোর্সমেন্ট অথবা অন্য যেকোনো বিমা বিষয়ক অংশ জুড়ে দেওয়ার আগে নিতে হবে।
 
এছাড়া ডিডি, পে-অর্ডার অথবা চেক নম্বর এবং তারিখ মানি রিসিপ্টে উল্লেখ করতে হবে। যেকোনো ধরনের প্রিমিয়াম ফেরত (রি-ফান্ড) দেওয়ার ক্ষেত্রে অবশ্যই গ্রাহককে জানিয়ে অ্যাকাউন্টপেয়ি চেকে দিতে হবে।
 
এ নির্দেশনা জারির পর প্রায় প্রতিটি কোম্পানির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করেছে আইডিআরএ। তবে গ্রীন ডেল্টার বিরুদ্ধে একাধিক অনিয়মের প্রমাণ পাওয়া গেলেও প্রতিষ্ঠানটির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের বিষয়টি আড়ালে থেকে গেছে।
নাম প্রকাশ না করা আইডিআরএ’র এক সদস্য বলেন, বাকিতে ব্যবসা করার জন্য সম্প্রতি অনেক কোম্পানির এমডি ও কোম্পানিকে জরিমানা করা হয়েছে। এমনকি কয়েকটি কোম্পানির শাখা অফিসও বন্ধ করে দেওয়া হয়েছে। 
সব বিষয় নিয়ে আইডিআরএ’র চেয়ারম্যান এম শেফাক আহমেদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনো মন্তব্য করেননি। আর গ্রীন ডেল্টার এমডি ফারজানা চৌধুরীর সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি দেশের বাইরে আছি। এখন আমি এ বিষয়ে কোনো মন্তব্য করবো না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া