adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মোদি এবং মিডিয়া

MEDIAরোবায়েত ফেরদৌস : বাংলাদেশে রওয়ানা দেয়ার আগেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সামাজিক যোগাযোগের প্রভাবশালী মিডিয়া টুইটারে টেক্সট করেছেন, ভারতে ফিরে বাসায় পৌঁছার আগেই আবার টুইট করেছেন। বিশ্ব এখন শিল্প বিপ্লব থেকে ইন্টারনেট বিপ্লবের যুগে প্রবেশ করেছে- রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ভারতীয় হাইকমিশন আয়োজিত জনবক্তৃতায় মোদিজি এ মন্তব্য করেন। তবে এটা যে কেবল কথার কথা নয়, আপনি আচরি ধর্ম বলে যে প্রবাদ আছে তা মেনে চলার মতোই গুরুত্বপূর্ণ বিষয়, সেটা তিনি প্রমাণ করেছেন। জনবক্তৃতার ওই অনুষ্ঠানে উপস্থিত থাকার সুযোগ ঘটেছিল। নরেন্দ্র মোদির ভাষণ ছিল সাবলীল, উদ্দীপনামূলক ও আবেগে ভরপুর। শ্রোতারা বারবার করতালি দিয়ে তাকে অভিনন্দিত করেছেন। ভাষণ চলাকালেই মোবাইল ফোনে দেখলাম তার বক্তব্যের বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশ ছড়িয়ে দেয়া হচ্ছে ইন্টারনেটে।

এ কাজ যে ভারতের প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি টিমের, সেটা ধরে নিতে পারি। তিনি বক্তৃতায় পুনরপি তারুণ্যের জয়গাথা শুনিয়েছেন। বলেছেন তাদের ওপরে ভরসার কথা। কিন্তু তিনি তাদের সঙ্গে তাল মিলিয়ে না চললে নতুন প্রজন্মের আস্থা কীভাবে অর্জন করবেন? ভুল লাইনে চললে কি চলবে? তাই সফরের পুরো সময় প্রবলভাবে হাজির থেকেছেন অনলাইনে। নরেন্দ্র মোদির সফরকে বাংলাদেশের তরুণ প্রজন্ম কীভাবে গ্রহণ করবে, সেটা নিয়ে সংশয় ছিল। তারা ফেসবুকে প্রচুর বাতচিত করেছে। অনলাইন নিউজ ও মন্তব্য কলামের প্রতিক্রিয়ায় প্রকাশ করেছে নিজেদের অভিমত। একদল এ সফরে খুশি। আরেক দল বলেছে তিস্তা আর অন-অ্যারাইভাল ভিসা নিয়ে হতাশার কথা। আমাদের গণমাধ্যম- সংবাদপত্র ও টেলিভিশন- কয়েকদিন ধরেই মোদির সফর নিয়ে ব্যাপক কাভারেজ দিয়েছে। প্রায় সাত দশকের পুরনো ও জটিল স্থলসীমান্ত সমস্যার সমাধানে তার ব্যক্তিগত উদ্যোগের প্রশংসা করেছেন অনেকেই।

অন্যদিকে, তিস্তা নদীর পানি বণ্টন নিয়ে এবারেও চুক্তি না হওয়ায় সমালোচনা দেখেছি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির। তিনি অন্য একটি দেশে সফরে থাকাকালেই নিজ দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে বিশেষ বৈঠক করেছেন, যার মূল কথা ছিল তিস্তার পানি দেয়া যাবে না। এটা আন্তর্জাতিক রাজনীতিতে নজিরবিহীন ঘটনা হিসেবেই চিহ্নিত হয়ে থাকবে। নরেন্দ্র মোদির সফর বিশ্বগণমাধ্যমেও গুরুত্ব পেয়েছে। অনেক সংবাদপত্র ও টেলিভিশন ভাষ্যে তাকে একজন যোগ্য ও সাহসী বিশ্বনেতা হিসেবে তুলে ধরা হয়েছে। যুক্তরাষ্ট্রের বারাক ওবামা যেমন বিশ্ব ঘটনাবলি প্রভাবিত করেন, নরেন্দ্র মোদিকেও তেমনই একজন নেতা হিসেবে কেউ কেউ স্বীকৃতি দিয়েছে। গুজরাট হত্যাকাণ্ডের নেতিবাচক ইমেজ থেকে বের হয়ে নিজের এক নতুন ব্র্যান্ডিং করতে তিনি সক্ষম হয়েছেন। ভারতের সংবাদপত্র ও টিভির পর্যালোচনায় তাদের জাতীয় স্বার্থ কতটা রক্ষিত হয়েছে, সেটা প্রাধান্য পেয়েছে এবং তা স্বাভাবিক। ভারত এখন আঞ্চলিক সুপার পাওয়ার হতে চাইছে। তবে দাবি করলেই তো সবাই তা মেনে নেয় না।

এ জন্য তার অর্থনৈতিক শক্তি থাকতে হয়; শিক্ষা ও স্বাস্থ্যসহ অনেক ক্ষেত্রে নজরকাড়া উন্নতি ঘটাতে হয়। আমার মনে হয়েছে, নরেন্দ্র মোদি ভারতকে এই সিঁড়িতে তুলে ধরায় সচেষ্ট হয়েছেন। জওয়াহেরলাল নেহরু স্বাধীনতার পর নতুন ভারত গড়ায় উদ্যোগী হয়েছিলেন। নরেন্দ্র মোদি শুরু করেছেন এর দ্বিতীয় পর্যায়ের কাজ। এ জন্য তিনি বাংলাদেশের মতো প্রতিবেশী দেশেরও আর্থ-সামাজিক উন্নতি চাইছেন এবং তাতে কেবল আশপাশে থাকা নয়, সরাসরি যুক্ত থাকার অঙ্গীকার ব্যক্ত করেছেন। আমাদের গণমাধ্যম এ সফর থেকে মোদির মিশন সম্পর্কে বার্তা পেয়ে গেল; আমি তো মনে করি এ সফরের মধ্য দিয়ে মোদি বাংলাদেশের মিডিয়াকে বেশ কয়েক বছরের খোরাক দিয়ে গেল-আলোচনা-পর্যালোচনার জন্য।

তিনি বিভিন্ন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রসঙ্গ বারবার টেনেছেন। বঙ্গবন্ধুর বেটি বা কন্যা বলেছেন একাধিকবার। স্পষ্টতই বঙ্গবন্ধু তার কাছে বিশেষ কিছু। আর তার কন্যা শেখ হাসিনা বাংলাদেশকে উন্নত ও সমৃদ্ধ করার লক্ষ্য সামনে রেখে চলেছেন। তার জনবক্তৃতা চলার সময় মিলনায়তনে উপস্থিত বিএনপির অনেক গুরুত্বপূর্ণ নেতার চোখে-মুখে হতাশার ছাপ দেখেছি। তাদের কাছে হয়তো মনে হয়েছে, এভাবে আওয়ামী লীগ সরকারকে ‘বৈধতা’ দেয়া হয়েছে। তিনি বাংলাদেশের গণতন্ত্র কিংবা নির্বাচন সংশ্লিষ্ট প্রসঙ্গ কোনোভাবেই টেনে আনেননি। প্রতিবেশী দেশটির শীর্ষ নেতার এ ধরনের লাইক-মনোভাব ব্যক্ত হয়ে থাকলে সেটা শেখ হাসিনার জন্য এক ধরনের প্লাস পয়েন্ট।

তিনি যদি আগামী চার বছর উন্নয়নের ধারা অব্যাহত রাখতে পারেন, দুর্নীতি কমাতে পারেন এবং সুশাসন নিশ্চিত করতে পারেন, তাহলে আগামী নির্বাচনে তার প্রতিফলন ঘটতে বাধ্য। এভাবেই বাংলাদেশের গণমাধ্যমে তাকে নিয়ে ইতিবাচক প্রতিক্রিয়ার প্রেক্ষাপট আরও জোরালো হবে। নরেন্দ্র মোদি ঢাকেশ্বরী জাতীয় মন্দির এবং রামকৃষ্ণ মিশন পরিদর্শন করেছেন। এ থেকেও কিন্তু একটি বার্তা মেলে। তা হলো ভারতের সংখ্যাগরিষ্ঠ জনগণ হিন্দু ধর্মাবলম্বী। তারা এ দুটি স্থানে তাদের প্রধানমন্ত্রীর সফরে খুশি হবেন। একই সঙ্গে বাংলাদেশের কাছেও একটি বার্তা স্পষ্ট- এখানের সংখ্যালঘুদের জানমাল ও ধর্মীয় প্রতিষ্ঠানে কোনো ধরনের হামলা ভারত ও মোদির কাছে গ্রহণযোগ্য হবে না। বর্তমান সরকার দেশ পরিচালনায় কতটা যোগ্য, এটাও কিন্তু তার এক ব্যারোমিটার।-বিডিপ্রতিদিন
লেখক : সহযোগী অধ্যাপক, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া