adv
১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুক্তিপণ না দিলেই মিলছে সন্তানের লাশ

image_76022_0ঢাকা: একের পর এক ঘটছে শিশু অপহরণের ঘটনা। অপহরণের পর মুক্তিপণের টাকার জন্য ফোন করা হচ্ছে অভিভাবককে। প্রিয় সন্তানকে জীবিত ফেরত পেতে অনেক ভুক্তভুগী পরিবার প্রশাসনের কাছে না গিয়ে মুক্তিপণের টাকা নিয়ে ছুটছেন অপহরণকারীদের কাছে। এর ব্যতিক্রম হলেই মিলছে লাশ।সম্প্রতি এমন বেশ কিছু ঘটনা অভিভাবকদের মধ্যে আতঙ্ক তৈরি করেছে। পুলিশ ও র‌্যাবের দায়িত্বশীল কর্মকর্তারা বলছেন, পেশাদার অপরাধীরা নয়, পরিচিতজনরাই এসব অপহরণের হোতা। ব্যক্তিগত বিরোধ বা টাকা আদায়ের জন্য পরিকল্পিতভাবে শিশু অপহরণ ও হত্যার ঘটনা ঘটছে। র‌্যাব ও পুলিশের হাতে প্রায়ই অপহরণকারী গ্রেপ্তার হচ্ছে। উদ্ধার হচ্ছে অপহৃত মানুষটি। সর্বশেষ গত ২১ জানুয়ারি নারায়াণগঞ্জের সোনারগাঁয়ে দুই শিশুকে অপহরণের পর হত্যার অভিযোগে সোমবার তিনজনকে আটক করেছে র‌্যাব। তবে বাংলামেইলের অনুসন্ধানে দেখা গেছে, বেশির ভাগ শিশু অপহরণের ঘটনায় মুক্তিপণ দিয়ে অপহরণকারীদের সঙ্গে রফা করছেন অভিভাবকরা। সন্তানের নিরাপত্তার কথা ভেবে প্রশাসনকেও ঘটনাটি তারা জানাচ্ছেন না।

২০১২ সালে কেরানীগঞ্জে শিশু পরাগ অপহরণ এবং গত বছর গাজীপুরের শ্রিপুরে কিশোর রাসেল অপহরণের ঘটনায় দেশব্যপী তোলপাড় হয়। এ দুই ঘটনায় মোটা অংকের টাকা মুক্তিপণ দিয়ে সন্তানকে অভিভাবকরা ফেরত পেয়েছেন বলে অভিযোগ আছে।
অপরাধ বিশ্লেষকরা বলছেন, সহজেই উদ্দেশ্য হাঁসিলের জন্য ‘দুর্বল জায়গায়’ আঘাত করা অপরাধের আদি ধারণা। শিশু অপহরণ এ রকমই অপরাধ। অপরাধীধের দ্রুত শনাক্ত করা গেলে এ ধরণের অপরাধ কমবে বলেও মন্তব্য করছেন তারা।  
নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের কাচপুরের ওমর আলী উচ্চ বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর ছাত্র ছিল শাকিন আলম। তার বাবা শামসুল আলম একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। গত ২১ জানুযারি স্কুল থেকে বাড়িতে ফেরেনি সাত বছরের শাকিন। সারাদিন খুঁজেও তার হদিস পায়নি স্বজনরা। এরপর সন্ধ্যায় শাকিনের বাবার মোবাইল ফোনে একটি নম্বর থেকে (০১৭৯১৪৬১৭৮০) কল আসে, ‘বাচ্চা ফেরত চাইলে ২০ লাখ টাকা দিতে হবে। কোনো চালাকি করবেন না! টাকা না দিলে বাচ্চার লাশ পাইবেন…।’  ঘটনার ছয় দিন পর শিশু শাকিনের লাশ সোনারগাঁয়েরই মোগরাকুল এলাকা থেকে বস্তাবন্দি অবস্থায় উদ্ধার করা হয়। ২১ জানুয়ারি একইভাবে অপহরণ করা হয়েছিল ওমর আলী উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণীর ছাত্র জাহিদুল ইসলামকে (১৩)। একদিন পরেই ভারগাঁও বেড়িবাঁধের কাছে বস্তবন্দি গলাকাটা লাশ উদ্ধার করে পুলিশ। জাহিদুলের বাবা রহমত আলীর কাছেও একই মোবাইল ফোন নম্বর থেকে কল করে ১০ লাখ টাকা মুক্তিপণ দাবি করা হয়েছিল।আভিভাবকদের অভিযোগ, ঘটনার পরই তারা পুলিশ ও র‌্যাবের কাছে অভিযোগ করেছিলেন। কিন্তু কোনো প্রতিকার পাননি। এরপর টাকা নিয়ে অপহরণকারীদের পেছনে ছুটলেও নাগাল পাননি।দুই শিশুর লাশ উদ্ধারের ছয় দিন পর সোমবার এ ঘটনায় জড়িত সন্দেহভাজন তিনজনকে আটক করেছে র‌্যাব। তারা হলেন- পারভেজ হোসেন (২১), শাহ আলী (২২) ও জাহাঙ্গীর (৩০)। র‌্যাবের সদর দপ্তরে সোমবার এক সংবাদ সম্মেলনে আইন ও গণমাধ্যম শাখার পরিচালক উইং কমান্ডর এটিএম হাবিবুর রহমান জানান, দুপুর ১টার দিকে নারায়ণগঞ্জের মেঘনা ঘাট থেকে শাহ আলী ও মো. জাহাঙ্গীরকে আটক করা হয়। তাদের তথ্যের ভিত্তিতে কাচপুরের সেনপাড়া বস্তি থেকে পারভেজ হোসেনকে আটক করা হয়। এটিএম হাবিবুর রহমান বলেন, পারভেজ নিহত শাকিনের সৎ ভাই। ২০ লাখ টাকার জন্য ওই পারভেজের নেতৃত্বে দুই শিশুকে অপহরণ করা হয়। অপহরণের দিনই তারা শাকিনকে জবাই করে হত্যা করে। কারণ শিশুটি তাদের চিনে ফেলেছিল। তবে তাদের পরিবার থেকে মুক্তিপণ আদায়ের জন্য মুঠোফোনে চেষ্টা চালায়।এটিএম হাবিবুর রহমান বলেন, ‘গত এক বছরে সারাদেশে ২০ শিশুসহ ১১৯ জন অপহৃতকে উদ্ধার করেছে র‌্যাব। ৮৩টি মামলায় প্রায় দুইশ’ জন অপহরণকারীকে গ্রেপ্তার করা হয়েছে। গত ১০ বছরে র‌্যাব প্রায় এক হাজার ভিকটিম উদ্ধার করেছে। গ্রেপ্তার করা হয়েছে প্রায় ১৯শ’ জনকে। এসব ঘটনার বেশিরভাগই ছিল পরিচিত অপহরণকারী। মুক্তিপণ আদায় ও বিরোধের জের ধরেই বেশি ঘটনা ঘটেছে।’তিনি আরও বলেন, ‘ভিক্ষাভৃত্তি ও পাচারের জন্যও শিশু অপহরণের ঘটনা ঘটেছে। কিছু ক্ষেত্রে অভিভাবকরা অভিযোগই করেননি।’

তিনি দাবি করেন, ‘অপহরণ বাড়েনি। উদ্ধার বেড়েছে। মানুষ র‌্যাবের কর্মকাণ্ডে আস্থায় এসেছে। তাই র‌্যাব বা পুলিশের কাছে অভিযোগ করছে। উদ্ধার হচ্ছে। ঘটনা জানাজানি হচ্ছে।’হাবিবুর রহমান যোগ করেন, ‘সম্প্রতি দেখা গেছে, কাছের মানুষ ও কর্মচারীরা অপহরণ করছে। তাই গাড়িচালক, নিরাপত্তাকর্মীসহ কর্মচারী নিয়োগে সচেতন হওয়া প্রয়োজন সবার।’এদিকে পুলিশ সদর দপ্তর সূত্র জানায়, গত বছরের ডিসেম্বর মাসে সারাদেশে অপহরণের ঘটনায় মামলা হয়েছে ৫৬টি। নভেম্বর মাসে হয়েছে ৬৪টি। আর জানুয়ারি মাসেও এমন মামলার সংখ্যা অর্ধশতাধিক।

র‌্যাব সূত্র জানায়, গত ৩১ জানুয়ারি পান্থপথের বসুন্ধরা সিটি শপিং মলের সামনে থেকে ইয়াসির আরাফাত আসিফ (১২) নামে এক শিশুকে অপহরণ করা হয়। এরপর তার বাবা কামরুল ইসলামের মোবাইল ফোনে কল করে ৩০ লাখ টাকা মুক্তিপণ দাবি করে অপহরণকারীরা। তবে র‌্যাব গত রোববার কলাবাগান এলাকা থেকে আসিফকে উদ্ধার করেছে। এ ঘটনায় আটক করা হয়েছে সুজন ও রাসেল সরকার নামে দুইজনকে।ঘটনার অনুসন্ধানে জানা গেছে, কুড়িগ্রামে অপহরণের পাঁচ দিন পর গত ২৩ জানুয়ারি কুড়িগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্র রায়হানের (১৩) লাশ উদ্ধারে করা হয়। তাদের বাড়ির ভাড়াটিয়া নজরুল তাকে নিয়ে যায় এবং পরে ৫০ লাখ টাকা মুক্তিপণ দাবি করে।২৩ জানুয়ারি রংপুরের বদরগঞ্জে মুক্তিপণের ৮০ হাজার টাকা না পাওয়ায় কিশোর মাসুদকে নৃশংসভাবে কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা। পুলিশ বলছে, স্থানীয় সন্ত্রাসী মোস্তাকিনের নেতৃত্বে একদল সন্ত্রাসী অস্ত্রের মুখে অপহরণ করে মাসুদকে।গত ২০ জানুয়ারি রংপুরের পীরগঞ্জে অপহরণের ২৬ দিনপর রিয়া আক্তার নামে এক শিশুর লাশ বাড়ির সেফটিক ট্যাংকের ভেতর থেকে উদ্ধার করা হয়। এ ঘটনায় পুলিশ সালাউদ্দিন নামে এক আসামিকে গ্রেপ্তার করে। রিয়ার বাবার কাছে চার লাখ টাকা মুক্তিপণ দাবি করেছিল অপহরণকারী।গত বছরের ১৯ আগস্ট নেত্রকোনার দুর্গাপুরে প্রবাসী বাদল আহাম্মদের ছয় বছরের শিশু পুত্র ইমন আহাম্মদকে অপহরণ করে এক লাখ টাকা ও স্বর্ণালঙ্কার দাবি করে অপহরণকারীরা। এরপর তাকে দুর্গাপুর ভারত সীমান্তে গহীন পাহাড়ে নিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় অভিযুক্ত একই গ্রামের সাইদুল ইসলাম, আল্আমিন, আব্দুর রাশিদ পিয়ন।দেশের শিশু অপহরণের সবচেয়ে আলোচিত ঘটনাটি ঘটে ২০১২ সালের ১১ নভেম্বর রাজধানীর উপকণ্ঠ কেরানীগঞ্জের শুভাঢ্যা পশ্চিম পাড়ায়। স্কুলে যাওয়ার সময় বাসার সামনে মা, বোন ও গাড়িচালককে গুলি করে শিশু পরাগকে অপহরণ করে নিয়ে যায় দুর্বৃত্তরা। তিন দিন পর গভীর রাতে কেরানীগঞ্জের আঁটিবাজার এলাকা থেকে অচেতন অবস্থায় পরাগকে উদ্ধার করে তার বাবা। ৫০ লাখ টাকা মুক্তিপণ দিয়ে পরাগকে উদ্ধার করা হয়েছে বলে র‌্যাব জানায়। তবে স্বরাষ্ট্রমন্ত্রী ও পুলিশের দায়িত্বশীল ব্যক্তিরা বিষয়টি এড়িয়ে যান। ঘটনায় অভিযুক্ত আমির ও জুয়েল মোল্লাসহ কয়েকজন গ্রেপ্তার হলেও মুক্তিপণের ব্যাপারটি ধামাচাপা পড়ে। নিরাপত্তার অভাবে পরাগের বাবাও মুক্তিপণ দেওয়ার কথা স্বীকার করেননি।রাজধানীর মিরপুরের দক্ষিণ পীরেরবাগ এলাকা থেকে অপহরণের সাতদিন পর গত ৯ জানুয়ারি ১৪ মাস বয়েসি শিশু আনিকাকে উদ্ধার করে র‌্যাব। শিশুটির মা রুমা জানান, আদাবরের হাউজ নম্বর ১০৩, সুনিবিড় হাউজিংয়ে ভোলার হোটেলে তিনি কাজ করেন। অপহরণকারী নেছার উদ্দিন তার সঙ্গে কাজ করতেন। তিনি আনিকাকে অপহরণ করে দেড় লাখ টাকা দাবি করেন।১০ জানুয়ারি আশুলিয়ার ঘোষবাগ এলাকা থেকে অপহরণের চারদিন পর আয়েশা (৯) ও খাদিজা (৯) নামে অপহৃত যমজ দুই বোনকে উদ্ধার করেছে পুলিশ। আশুলিয়া থানায় মামলার তদন্ত কর্মকর্তা উপ-পরিদর্শক মনিরুজ্জামান বলেন, ‘অপহরণকারী ছিল শিশুদের ভগ্নিপতি কাবিল মোল্লা (২৬)। অপহরণের পর তিনি ২০ হাজার টাকা মুক্তিপণ দাবি করেন।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2014
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
2425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া