adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইতিহাস গড়লেন অ্যাডাম ভোজেস

adamস্পোর্টস ডেস্ক : প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক ২০০২ সালে। আর টেস্ট অভিষেক হলো ১৩ বছর পর ২০১৫ সালে! ডমিনিকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেকের আগেই ১৬০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ফেলেছেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান অ্যাডাম ভোজেস। তার চেয়েও বড় কথা, গত ৬৫ বছরে অস্ট্রেলিয়ার সপ্তম ক্রিকেটার হিসেবে ৩৫ বা তার বেশি বয়সে টেস্ট অভিষেক হলো এই ডানহাতির।
 
আর অভিষেকেই ইতিহাস গড়লেন ভোজেস। টেস্ট ইতিহাসের সবচেয়ে বয়স্ক ক্রিকেটার হিসেবে অভিষেকে সেঞ্চুরির রেকর্ড গড়েছেন এই অসি ব্যাটসম্যান। সেঞ্চুরির দিন ভোজেসের বয়স ৩৫ বছর ২৪৩ দিন। তিনি ভেঙে দিয়েছেন ডেভিড হটনের ২৩ বছরের অক্ষত রেকর্ডটি। এর আগে ১৯৯২ সালে ভারতের বিপক্ষে টেস্টে অভিষেকে ৩৫ বছর ১১৮ দিন বয়সে সেঞ্চুরি করেছিলেন জিম্বাবুয়ের ব্যাটসম্যান হটন।
 
বৃহস্পতিবার ডমিনিকা টেস্টের দ্বিতীয় দিনে ভোজেসের সেঞ্চুরিটাও এসেছে বেশ দারুণভাবে। প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজকে ১৪৮ রানে অলআউট করা অস্ট্রেলিয়া ২২১ রানেই ৯ উইকেট হারিয়ে ফেলে। ১১ নম্বর ব্যাটসম্যান হিসেবে জস হ্যাজেলউড যখন ক্রিজে আসলেন তখন ভোজেসের ব্যক্তিগত সংগ্রহ ৭৭ রান। হ্যাজেলউডের সঙ্গে জুটি বেঁধে সেঞ্চুরির দিকে এগতে থাকেন ভোজেস। জেরম টেলরের একটি বলে ছক্কা হাঁকিয়ে ৯২ থেকে ৯৮ রানে পৌঁছান তিনি। পরের বলেই সিঙ্গেল নিয়ে ৯৯ রানে পৌঁছান।
 
পরের ওভারে জেসন হোল্ডারের বলে সিঙ্গেল নিয়েই এক হাতে হেলমেট আর অন্য হাতে ব্যাট উঁচিয়ে ধরলেন ভোজেস। সঙ্গে সঙ্গে রেকর্ড বুকে নাম ওঠে গেল তার। ১৮৭ বলে সেঞ্চুরি পূরণ করেন তিনি। শেষ পর্যন্ত অপরাজিতও ছিলেন ভোজেস। শেষ ব্যাটসম্যান হিসেবে ব্যক্তিগত ৩৯ রানে আউট হন হ্যাজেলউড। ১৩০ রানে অপরাজিত থাকেন ভোজেস। ১৩ চার ও এক ছক্কায় সাজানো ছিল তার ২৪৭ বলের ইনিংসটি। আর দশম উইকেটে ভোজেস-হ্যাজেলউডের ৯৭ রানের জুটিতে অস্ট্রেলিয়ার সংগ্রহ দাঁড়ায় ৩১৮ রান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া