adv
২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ বাজেট অধিবেশন

National_Parliament_of_Bangladesh_at_nightনিজস্ব প্রতিবেদক : দশম জাতীয় সংসদের ষষ্ঠ (বাজেট) অধিবেশন আজ বিকাল সাড়ে ৫টায় শুরু হবে। এর আগে বিকাল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও কার্যসূচি চূড়ান্ত হবে। 

এটি হবে বর্তমান সরকারের দ্বিতীয় বাজেট অধিবেশন। আগামী ৪ঠা জুন এই অধিবেশনে প্রায় ৩ লাখ কোটি টাকার বাজেট প্রস্তাব উত্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি ৯মবারের মতো প্রস্তাবিত বাজেট উত্থাপন করবেন, যা বাংলাদেশের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চসংখ্যক বাজেট উত্থাপন। এর আগে বিএনপির অর্থমন্ত্রী এম সাইফুর রহমান সর্বোচ্চ ১২টি বাজেট প্রস্তাব উত্থাপন করেন। আওয়ামী লীগের আরেক অর্থমন্ত্রী প্রয়াত শাহ এএমএস কিবরিয়া ৭টি বাজেট উত্থাপন করেন। এদিকে বাজেট অধিবেশনকে সামনে রেখে ইতিমধ্যে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে সংসদ সচিবালয়। বিশেষ করে বাজেট ডকুমেন্টস ও বাজেট বক্তৃতার কপির নিরাপত্তা বিধান, তা সংসদে পাঠানো ও বিতরণ, বাজেটোত্তর সংবাদ সম্মেলন এবং কূটনীতিকসহ বিশিষ্ট ব্যক্তিদের জন্য সংসদে এন্ট্রি পাস বিতরণে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া  হয়েছে। 

বাজেট উত্থাপনের পর জুন মাসজুড়ে প্রস্তাবিত বাজেটের উপর আলোচনা হবে। আলোচনা শেষে ৩০শে জুন বাজেট পাস হবে। তবে কত ঘণ্টা আলোচনা হবে সে বিষয়টি চূড়ান্ত হবে কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে। গত বছর প্রস্তাবিত বাজেটের ওপর রেকর্ড সংখ্যক ৬৩ ঘণ্টা আলোচনা করেন সরকার ও বিরোধী দলের এমপিরা। সংসদ সচিবালয়ের আইন শাখা জানায়, এই অধিবেশনে বাজেট নিয়ে আলোচনা ও পাসের বাইরে নিয়মিত প্রশ্নোত্তর, মনোযোগ আকর্ষণীয় নোটিশ নিয়ে আলোচনা এবং বেশ কটি গুরুত্বপূর্ণ বিল উত্থাপন ও পাস হতে পারে। এছাড়া ফাইনান্সিয়াল রিপোটিং বিল-২০১৪, সরকারি-বেসরকারি অংশীদারি বিল-২০১৫ ও খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় বিল-২০১৫ পাসের অপেক্ষায় আছে। সংসদে উত্থাপনের জন্য আরও ৪টি বিল জমা পড়েছে। বিলগুলো হচ্ছে- সুপ্রিম কোর্ট জাজেস (লিভ, পেনশন অ্যান্ড প্রিভিলেজেস) (অ্যামেন্ডমেন্ট) বিল-২০১৫, রপ্তানি উন্নয়ন ব্যুরো বিল-২০১৫, ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন বিল-২০১৫ এবং বাংলাদেশ চা শ্রমিক কল্যাণ তহবিল বিল-২০১৫। উল্লেখ্য, গত ১৯শে জানুয়ারি শুরু হওয়া সংসদের পঞ্চম অধিবেশন গত ২রা এপ্রিল শেষ হয়। ওই অধিবেশনে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের দেয়া ভাষণের ওপর প্রায় ৬০ ঘণ্টা ৩০ মিনিট আলোচনা হয়। মোট ৩৯ কার্যদিবসের এ অধিবেশনে ১১টি সরকারি বিলের মধ্যে ৮টি বিল পাস করা হয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া