adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

তামাকমুক্ত দিবস আজ – বছরে ৬০ লাখ লোক প্রাণ হারায়

Tobacco1433046103ডেস্ক রিপোর্ট : প্রতিবছর বিশ্বে লাখ লাখ মানুষ মারা যাচ্ছে তামাকজনিত রোগে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবমতে বিশ্বে প্রতিবছর প্রায় ৬০ লাখ লোক তামাকজনিত রোগে মারা যায়, যার মধ্যে ৬ লাখের অধিক হলো পরোক্ষভাবে অধূমপায়ী।
 
আজ ৩১ মে বিশ্ব তামাকমুক্ত দিবস। ধূমপানের ক্ষতিকর দিকগুলো তুলে ধরে জনগণকে ধূমপানে নিরুতসাহিত করতে এ দিবসটি পালন করা হয়। তবু থেমে নেই ধূমপান।
 
তামাকের অবৈধ বাণিজ্য কমদামি তামাকপণ্যের সহজলভ্যতা বাড়ায়। এতে বিশেষত তরুণ ও নিম্ন আয়ের মানুষ স্বাস্থ্যক্ষতির সম্মুখীন হন। তাই এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টি, তামাক নিয়ন্ত্রণে গৃহীত সরকারি নীতিমালাগুলো কীভাবে বাধাগ্রস্ত হয়, তা তুলে ধরা, সিগারেটসহ তামাকজাত দ্রব্য চোরাচালানের সঙ্গে তামাক কোম্পানিগুলোর সম্পর্ক তুলে ধরা, চোরাচালান অপরাধী চক্রের সংঘবদ্ধ রূপ তুলে ধরাসহ তামাকজাত দ্রব্যের ব্যবসা বন্ধের আহ্বানে জানিয়ে পালিত হচ্ছে এবারের দিবসটি। তাই এবার দিবসটির প্রতিপাদ্য হলো-‘তামাকজাত পণ্যের অবৈধ ব্যবসা বন্ধ কর’।
 
বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তামাক ও ধূমপানের ক্ষতিকর দিক সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি ও এর অবৈধ বাণিজ্য বন্ধে আরো কার্যকর উদ্যোগ নিতে সরকারের পাশাপাশি দেশের সচেতন নাগরিকদের প্রতি আহ্বান জানিয়েছেন। 
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তামাকের বিরুদ্ধে দেশব্যাপী জনসচেতনতা গড়ে তুলতে সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। তামাকের পাশাপাশি মাদক ও নেশাজাতীয় দ্রব্য নিয়ন্ত্রণে আইনের সর্বোচ্চ প্রয়োগের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলা এবং উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলতে আমাদের প্রয়োজন একটি সুস্থ সবল জনগোষ্ঠী। ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার পরিহার করে আমরা সেই আদর্শ জনগোষ্ঠী পেতে পারি।’ তাই তিনি তামাক নিয়ন্ত্রণ আইনের সুষ্ঠু বাস্তবায়ন, ধূমপান বর্জন ও দেশব্যাপী তামাকের বিরুদ্ধে জনসচেতনতা গড়ে তুলতে সরকারের পাশাপাশি সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।
 
তামাক ব্যবহারের কুফল সম্পর্কে বিশ্ববাসীকে সচেতন করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১৯৮৮ সাল থেকে প্রতিবছর মে মাসের শেষ দিনটিকে ‘নো টোব্যাকো ডে’ ‘তামাক বর্জন দিবস’ পালনের ঘোষণা দেয়। সে থেকে প্রতিবছর নানা আয়োজনের মধ্য দিয়ে বিশ্বের বিভিন্ন দেশে পালিত হচ্ছে বিশ্ব তামাকমুক্ত দিবস। 
ধূমপানের কারণে ধূমপায়ীরা নানা জটিল রোগে আক্রান্ত হন। ধূমপানের কারণে ক্যানসার, উচ্চ রক্তচাপ, স্ট্রোক, এনজিনা পেকটোরিজ, অ্যাজমা, ব্রংকাইটিস, বার্জাস ডিসিস (পচন রোগ) এবং কিছু চর্মরোগ, গর্ভবতী নারীদের গর্ভস্থ শিশুর ওজন কম হওয়া এবং ছোট হওয়াসহ নানা রোগ হতে পারে।
ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ অনুসারে প্রকাশ্যে ধূমপানে অনধিক ৩০০ টাকা অর্থদণ্ডের বিধান করা হয়। এ ছাড়া আইনের ৪ নম্বর ধারামতে পাবলিক প্লেসে এবং পাবলিক পরিবহণে ধূমপান নিষিদ্ধ করা হয়। দেশে আইন থাকলেও বাস্তবে তা ভিন্ন। এখনো থেমে নেই প্রকাশ্যে ধূমপান। সূত্র -আরবি
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া