adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আওয়ামী লীগ নেতা -মন্ত্রীরা এখন মালিকের লাঠিয়াল

marগোলাম মোর্তোজা : লিখতে ইচ্ছে করছিল না, ধারণাটা মাথায় এল Faruk Wasif  এর লেখা দেখে। মনে পড়ল বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্বজীবনী ‘র একটি ঘটনা, ’১৯৫৪ সালের মে মাস। আমরা সকলে শপথ নিতে সকাল নয়টায় লাটভবনে উপস্থিত হলাম। আমাদের যখন মন্ত্রী হিসেবে শপথ নেয়া শেষ হল, ঠিক সেই সময় খবর এল আদমজী জুটমিলে বাঙালি ও অবাঙালি শ্রমিকদের মধ্যে ভীষণ দাঙ্গাহাঙ্গামা শুরু হয়েছে। 
শোভাযাত্রা করার জন্য অপেক্ষমান কয়েক হাজার মানুষকে বুঝিয়ে বঙ্গবন্ধু ছুটে গেলেন আদমজী জুটমিলে। অবাঙালি শ্রমিকদের হাতে হত্যাকাণ্ডের শিকার হওয়ার আশঙ্কা স্বত্বেও, সকাল থেকে রাত পর্যন্ত সেখানে অবস্থান করলেন। যেখানে বিপদ, যেখানে সমস্যা সেখানেই বঙ্গবন্ধু অসমাপ্ত আত্মজীবনীর পাতায় পাতায় তার বিবরণ।
সেই বঙ্গবন্ধুর রাজনৈতিক দল আওয়ামী লীগ নেতারা এখন অমানবিক দানব মালিকের লাঠিয়াল। শ্রমিকদের নায্য দাবির প্রতি কর্ণপাত করে না, পিটিয়ে দমন করে। যে কাজ করিয়ে শ্রমিকদের বেতন দেয় না, আওয়ামী লীগ নেতারা সেই শ্রমিকদের পাশে দাঁড়ায় না। যারা দাঁড়ায় সেই জুনায়েদ সাকিদের পিটিয়ে আহত করে। শ্রমিকদের জন্য অনশন করে মোশারেফা মিশু। বারবার নির্যাতন গ্রেপ্তারের শিকারও হন মিশুরাই। প্রাকৃতিক সম্পদ লুটপাটের বিরুদ্ধে কথা বলায় আওয়ামী পুলিশ পিটিয়ে পা ভেঙ্গে দেয় Anu Muhammad এর। নির্যাতনের শিকার হন ফেরেশতা তুল্য ব্যক্তিত্ব প্রকৌশলী শেখ মোহাম্মদ শহীদুল্লাহ।
১১১ জনকে পুড়িয়ে হত্যার দায়ে অভিযুক্ত মালিক দেলোয়ারকে জামিন দেয়া হয়, অজুহাত হিসেবে ব্যবহৃত হন শ্রমিকরা। কিš‘ বেতনের পরিবর্তে শ্রমিকদের ভাগ্যে জোটে পুলিশের লাঠি।
বিভ্রান্ত বিএনপি সরকার পতণের হুংকার দেয়। তাদের এজেন্ডায় শ্রমিক স্বার্থ থাকে না,মালিকরা যদি ক্ষুদ্ধ হন! বাম নেতা Rashed Khan Menon আমাদের প্রিয় মেনন ভাই এমপি -মন্ত্রী। এবিষয়ে তার কথা এখন শোনা যায় না। ক্ষমতায় না থাকলে শ্রমিকদের পক্ষে অন্তত কথা বলা যায়। ক্ষমতায় থাকলে দেখছি শ্রমিকদের জন্য কাজ তো করা যায়ই না, কথাও বলা যায় না। রাজনীতি আবার শ্রমিক শ্রেণীর জন্যেই!
কাজ করেছে চার মাস। সঙ্গে যোগ হয়েছে বোনাস। এখন বেতন নিতে বলে দুই মাসের। মালিক মুক্তি না পাওয়ায় বেতন দেয়া যাচ্ছে না, আওয়ামী মন্ত্রী-প্রশাসন কর্তাদের জিকির শুনছিলাম গত কয়েকদিন। মুক্তি পাওয়ার পরেও তবে কেন দুই মাসের বেতন? কেন বাকিটা পরে? কেন এখন না? মালিকের টাকা নেই, এই অসত্য তথ্য প্রমাণ করার জন্য?
মোট বেতন -বোনাস প্রায় সাড়ে চার কোটি টাকা। শ্রমিকদের জন্য প্রধানমন্ত্রীর তহবিলই জমা আছে ১০০ কোটি টাকা! এই টাকা রানা প্লাজার শ্রমিকদের দেয়া হয়নি একথা বলে যে, এই টাকা শুধু তাদের জন্য নয় -সব শ্রমিকের। কেন তাহলে মাত্র সাড়ে চার কোটি টাকার জন্যে তোবার শ্রমিকদের অনশন করতে হচ্ছে, পুলিশের পিটুনি খেতে হচ্ছে?
পাওনা টাকা না দিয়ে গরীবের সঙ্গে কেন এই মশকরা?
শ্রমিক -গরীবের প্রতিনিধি বঙ্গবন্ধুর আওয়ামী লীগ এখন জনবিচ্ছিন্ন, জনমানুষের প্রতিপক্ষ। (ফেসবুক থেকে)

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া