adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রিটেনের গণভোটে ইইউভুক্ত নাগরিকরা অংশ নিতে পারবে না

news_imgআন্তর্জাতিক ডেস্ক : ইউরোপীয় ইউনিয়নভুক্ত(ইইউ) যেসব দেশের নাগরিক ব্রিটেনে থাকেন তারা ব্রিটেনের আসন্ন গণভোটে অংশ নিতে পারবে না। সোমবার ব্রিটিশ সরকার এক ঘোষণায় এ কথা বলেছে। খবর এএফপির। 

ব্রিটেন ইউরোপীয় ইউনিয়নের সদস্য হয়ে থাকবে কি থাকবে না। এটা নিয়ে আগামীতে ব্রিটেনে গণভোট হওয়ার কথা। আগামী ২৮ মে বৃহস্পতিবার ব্রিটিশ সংসদে গণভোটের বিষয়ে প্রস্তাব আনা হবে। রাজনৈতিক বিশ্লেষকরা বলছে ইইউ সংস্কার চেয়ে কূটনৈতিক চাপ দিতেই ব্রিটেনের এই পদক্ষেপ। বর্তমানে ইউরোপীয় ইউনিয়নের সদস্য ২৮ টি দেশ। 

এর আগে স্কটল্যান্ডের স্বাধীনতার প্রশ্নে যে গণভোট হয় তাতে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশের নাগরিকরা ভোট দিতে পেরেছিল। এবার সে সুযোগ আর রাখছে না ব্রিটেনের ক্যামেরন সরকার।

ব্রিটেন ইইউ নিয়ে এ ঘোষণা দিলেও ব্রিটেনের কলোনি ভুক্ত দেশের নাগরিকরা আবার গণভোটে অংশ নিতে পারবে। যেমন: মাল্টা ও সাইপ্রাস। এরা ইইউভুক্ত হলেও এরা গণভোটে অংশ নিতে পারবে। প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন সরকারের এ সিদ্ধান্তকে বিশাল বলেছেন। আইরিশ,স্কটিশ ও কমনওয়েলথের সিটিজেনরা সবাই এক। তারাই সিদ্ধান্ত নেবে ব্রিটিশদের হয়ে।  ইইউ নাগরিকের ভোট নিয়ে সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন কনজারভেটিভ পার্টির আরেক সাংসদ লিয়াম ফক্স। ফক্স বলেন, এটি করা না হলে ব্রিটিশ জনগণের ইচ্ছা চাপা পড়ত।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া