adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আসুন ঘুরে আসি – গ্রীল কিংবা শর্মাতে কি খাচ্ছি আমরা ?

1431685552Untitled-1ডেস্ক রিপোর্ট : চিকেন গ্রীল কিংবা চিকেন শর্মা নতুন প্রজন্মের খাবারের তালিকায় প্রথম স্থান অধিকার করে নিয়েছে। কিন্তু কতটুক নিরাপদ খাবার খাচ্ছে তারা কখনো চিন্তা করার ফুসরত পাচ্ছে না।  

সূত্রে প্রকাশ, তেজগাঁও রেলস্টেশন-সংলগ্ন মুরগির আড়তে দেশের বিভিন্ন প্রান্তের খামার থেকে প্রতিদিন গড়ে সর্বনিম্ন দেড় লক্ষাধিক পর্যন্ত মুরগি প্রবেশ করে। প্রতি রাতে এ আড়তের তিনটি প্রবেশপথ দিয়ে যখন মুরগি বহনকারী একেকটি ট্রাক প্রবেশ করে, তখন ওতপেতে থাকা একটি চক্র মরা মুরগিগুলো পোষা কুকুর বা চাষের মাছকে খাওয়ানোর কথা বলে বিনামূল্যে সগ্রহ করে।
রাজধানীর মুরগির আড়তগুলো সংগ্রহকৃত এসব মরা মুরগি খুব সহজেই চলে যাচ্ছে নগরীর হোটেল- রেস্তোরাঁয়।

র‌্যাব সূত্রে জানা যায়, কাওরান বাজার আড়তে প্রতিদিন এক থেকে দুই লাখ টাকার মরা মুরগি বিক্রি হয় এবং দেড় লক্ষাধিক মুরগির মধ্যে প্রতিদিন প্রাায় দুই হাজার ঢাকায় আসতে আসতেই মারা যায়। মরা মুরগি সংগ্রহের চক্রটি এগুলো তেজগাঁও আড়তের ভিতরে নিয়ে গিয়ে রাত ১২টা থেকে সকাল ৭টা পর্যন্ত কেটেকুটে বিক্রির জন্য পরিষ্কার করে।

সাধারণত চক্রটি প্রতিটি মরা মুরগি ৪০ টাকার বিনিময়ে বিভিন্ন হোটেল ব্যবসায়ীদের কাছে বিক্রি করেন। একই অবস্থা রাজধানীর কাপ্তানবাজার মুরগির আড়তের। এ আড়তে অবৈধ ব্যবসায় জড়িত চক্রটি বহুদিন ধরেই মরা মুরগি সগ্রহ করে আসছে।

র‌্যাবের ম্যাজিস্ট্রেট আনোয়ার পাশা বলেন, সাধারণত এক ধরনের অসাধু মাদকসেবী চক্র এ ব্যবসায় জড়িত। বেশির ভাগ ক্ষেত্রে রাজধানীর হোটেল, রেস্তোরাঁ ও ফাস্টফুডের দোকানে মরা মুরগির চাহিদা থাকে। হোটেলে মরা মুরগির পচা গন্ধ দূর করতে লেবু দিয়ে তা রান্না করা হয় বলে জানান আনোয়ার পাশা।

তিনি আরো বলেন, মরা মুরগি ৫০-৬০ টাকায় নিউমার্কেট ও কারওয়ান বাজারের অসাধু মুরগি ব্যবসায়ীদের কাছ থেকে কিনে তা গ্রিল এবং শর্মা বানিয়ে বিক্রয় করে আসছে। আমরা ইতিমধ্যে অনেক অসাধু ব্যবসায়ীকে আটক করে বিচারের আওতায় এনেছি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া