adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ রাতে রিয়াল – জুভেন্টাস লড়াই

tevez1স্পোর্টস ডেস্ক : বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। গত মৌসুমেই অ্যাটলেটিকো মাদ্রিদকে হারিয়ে স্বপ্নের লা ডেসিমা জিতেছিল স্প্যানিশ জায়ান্টরা। অথচ চলতি মৌসুমেই রিয়াল শিবিরে শংকার কালো ছায়া। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠতে পারবেতো রিয়াল?
অন্যদিকে দীর্ঘ এক যুগ পর ফাইনালে উঠার হাতছানি জুভেন্টাসের সামনে। ২০০৩ সালে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠলেও টাইব্রেকারে হারতে হয়েছিল এসি মিলানের কাছে। এই টুর্নামেন্টে জুভেন্টাসের শেষ শিরোপা সেই ১৯৯৬ সালে। দীর্ঘ দিনের আক্ষেপ কি পূরণ হবে ইতালিয়ান জায়ান্টদের?
এই দুই দলের মধ্যে কে যাচ্ছে স্বপ্নের ফাইনালে, তা জানা যাবে বুধবার রাতে পৌনে একটায়। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের ফিরতি লেগে সান্তিয়াগো বার্নাব্যুতে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাস।
এগিয়ে আছে জুভেন্টাসই। গত পাঁচ মে সেমির প্রথম লেগে ঘরের মাঠে রিয়াল মাদ্রিদকে ২-১ গোলে পরাজিত করেছিল ইতালিয়ান ওল্ড লেডিরা। দলের হয়ে একটি করে গোল করেছিলেন তেভেজ ও মোরাটা। রিয়ালের হয়ে এক গোল করেছিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো।
বুধবার বার্নাব্যুতে জয় পেলেতো কথাই নেই, রিয়ালের সঙ্গে ড্র করলেও এক যুগ পর ফাইনালে উঠবে জুভেন্টাস। তবে রিয়ালের জন্য হিসাবটা কঠিনই। কারণ এই ম্যাচে জয়ের কোন বিকল্প নেই তাদের। হার কিংবা ড্র নয়, চাই জয়; এমন আশাই গোটা লস ব্লাংকস শিবিরে। ১-০ গোলে জিতলেই হবে রিয়ালের। সে ক্ষেত্রে স্কোর হবে ২-২। প্রতিপক্ষের মাঠে গোল দেয়ার সুবাদে ফাইনালে যাবে রিয়াল।তবে জুভেন্টাস এক গোল দিলে রিয়ালকে দিতে হবে তিন গোল।
সব মিলিয়ে চাপটা বেশী থাকছে রিয়ালের উপরই। তবে ঘরের মাঠ বলেই উজ্জীবিত রিয়াল শিবির। যেখানে হাজার হাজার সমর্থকের গগন বিদারী চিৎকার অনুপ্রেরণা যোগাবে বেল-রোনালদোদের।
এই ম্যাচে রিয়ালের জন্য সুসংবাদ। খেলতে পারবেন চোট কাটিয়ে ফেরা ফরাসি স্ট্রাইকার করিম বেনজামা। পূর্ণ ফিট টনি ক্রুসও। তবে সাইড লাইনেই থাকবে লুকাচ মডরিচ। দানি কারভেজাল ও মার্সেলো ফিরবেন ফুল ব্যাকের দায়িত্বে। রক্ষণের দায়িত্বে পেপ ও ভারানে। আক্রমণভাগে হার্নান্দেজ নাও থাকতে পারেন, তার পরিবর্তে হামেস রদ্রিগেজের উপর আস্থা বেশী আনচেলত্তির। আক্রমণে থাকছেন বেল, রোনালদো ও বেনজামা।
লা লিগায় সাম্প্রতিক সময়টা ভালো যাচ্ছে না রিয়ালের। শেষ ম্যাচে ভ্যালেন্সিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করে শিরোপা প্রায় হাতছাড়া করেছে তারা। তবে সব মিলিয়ে রিয়াল কোচ আনচেলত্তি আশার চোখেই দেখছেন সব, ‘বার্নাব্যুতে আমরা হাল ছেড়ে দেব না। লক্ষ্য ফাইনাল। এর জন্য আমাদের জিততে হবে বড় ব্যবধানেই।আশা করি পরিকল্পনামাফিকই সব হবে’।
হেড টু হেডে দুই দলই সমানে সমান। ফলে আগাম উত্তেজনা ছড়াচেছ। ইউরোপিয়ান প্রতিযোগিতায় রিয়াল-জুভেন্টাস মুখোমুখি হয়েছে মোট ১৭বার। তাতে একবার ড্র। দুই দলেরই জয় আটটি করে। একমাত্র ড্র গত মৌসুমে গ্রুপ পর্বে।
স্বাগতিকের সুবিধায় এগিয়ে রিয়াল। বার্নাব্যুতে এর আগের সাত ম্যাচের মধ্যে জুভেন্টাসকে পাঁচবারই হারিয়েছে রিয়াল মাদ্রিদ। বাকি দুইবার জিতেছে জুভেন্টাস।
তবে জুভেন্টাস প্রেরণা নিতে পারে ২০০২-০৩ মৌসুমের সেমিফাইনাল থেকে। যেখানে দুই লেগ মিলিয়ে রিয়াল মাদ্রিদকে ৪-৩ গোলে পরাজিত করে জুভেন্টাস উঠেছিল ফাইনালে।
তবে অত পেছনে তাকাতে চাচ্ছেন না জুভেন্টাসের তারকা ডিফেন্ডার জিওর্জিও কিয়েলিনি। তিনি জানিয়েছেন, ‘বার্নাব্যুতে অবশ্যই আমরা গোলের দেখা পাব। এবং নিশ্চিত করব চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল’।
তবে এল ক্লাসিকোর পাড় সমর্থকরা চাইবে রিয়াল জিতুক ম্যাচটি। কারণ অপর সেমির প্রথম লেগে বায়ার্নের সঙ্গে ৩-০ গোলে জিতে আছে বার্সেলোনা। ফিরতি লেগে মঙ্গলবার রাতে বার্সা ন্যুনতম ড্র করতে পারলেই ফাইনাল নিশ্চিত হবে মেসিদের। সব মিলিয়ে ফাইনালটা রিয়াল-বার্সা হলে কেমন হয়?
এমনটি আগে কখনো ঘটেনি চ্যাম্পিয়ন্স লিগে। এমনটি হলে চ্যাম্পিয়ন্স লিগ পাবে ইতিহাসের প্রথমবারের মতো এল ক্লাসিকোর ফাইনাল। যা হবে চ্যাম্পিয়ন্স লিগের সবচেয়ে পরম কাঙ্খিত একটি ম্যাচ। কিন্তু তা কি হতে দেবে জুভেন্টাস? সেটাই এখন দেখার বিষয়।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া