adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাজনীতির খেলায় বিএনপি ইতিবাচক দিক গ্রহণ করেছে : নাঈমুল ইসলাম

1431400463do9cyx09নিজস্ব প্রতিবেদক : সিনিয়র সাংবাদিক নাঈমুল ইসলাম খান এক আলোচনা অনুষ্ঠানে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিএনপি'র ঘোষণার মাধ্যমে যথাযথ শ্রদ্ধা প্রদর্শন করা উচিত। জাতির পিতা বঙ্গবন্ধুকে শ্রদ্ধা দেখালে বিএনপিকে কখনও কেউ আওয়ামী লীগ বলবে না। বরং বিএনপি যদি আওয়ামী লীগ থেকে বঙ্গবন্ধুকে ছিনিয়ে নেয়ার চেষ্ঠা করে, তা হবে বিএনপির  জন্য অত্যন্ত  লাভজনক।
খালেদ মুহিউদ্দীনের সঞ্চালনায় ‘আজকের বাংলাদেশ’ অনুষ্ঠানে নাঈমুল ইসলাম খান একথা বলেন। ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন আয়োজিত অনুষ্ঠানটির বিষয় ছিল ‘গঠন উন্নয়ন পঠন’। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ড. রেজোয়ান সিদ্দিকী এবং সম্পাদক নঈম নিজাম।

নাঈমুল ইসলাম খান বলেন, একটি সাবলীল রাজনৈতিক দল দেশ এবং জনগণের জন্য অত্যন্ত জরুরি। বিএনপির মধ্যে সেই সব গুণ এখনও বর্তমান।

তিনি বলেন, প্রথমত বিএনপিকে একটি শক্তিশালী আনুষ্ঠানিক ঘোষণা দিতে হবে, যার মূল প্রতিধ্বনি হবে বিএনপি আর কোনো সহিংসতার রাজনীতি করবে না।

দ্বিতীয় কাজ, যেকোনো পদ্ধতির অবলম্বনে জামায়াতকে পরিত্যাগ করা। হতে পারে তা জোট ভাঙ্গার মাধ্যমে। তবে বিএনপির নিজের স্বার্থেই বাধ্যতামূলকভাবে জামায়াত থেকে সরে আসা উচিত।

তৃতীয়ত, সমমনা রাজনৈতিক দলের সাথে সুসম্পর্ক স্থাপন করা।

চতুর্থত, নেতাকর্মীদের ফিরিয়ে আনার প্রক্রিয়ায় আমল করা এবং সর্বোপরি গোপনীয়তা বর্জন করা। কারণ কোনো কিছুই গোপন থাকে না।

নাঈমুল ইসলাম বলেন, সীমান্ত চুক্তির ফলে ভারত এবং বাংলাদেশ উভয় দেশই উপকৃত হয়েছে। এর মাধ্যমে পরস্পরের ছিটমহলগুলো নিজেদের আওতায় নেয়া সম্ভব হবে। ভারতের সাথে বাংলাদেশের সীমান্ত বিল পাস হওয়ায় সাধুবাদ জানিয়েছে বিরোধী দলীয় নেত্রী বেগম খালেদা জিয়া।

রাজনৈতিক দল হিসেবে প্রতিটি দলের অধিকার রয়েছে অবস্থান পরিবর্তন করার। যেকোনো পরিস্থিতির পরিবর্তন, কিংবা অভ্যন্তরীণ বা বৈশ্বিক প্রেক্ষাপটে বিএনপি তার নীতি পরিবর্তন করতেই পারে এবং বিএনপির বর্তমান রাজনীতি আমাদের তাই বলে। বিগত তিনমাসের কালো রাজনীতি থেকে তারা বেরিয়ে এসে বর্তমানে যে তারা যে রাজনীতি করছে তা একপ্রকার পরিবর্তনেরই বহিঃপ্রকাশ।
সামগ্রিক অর্থে বলা যায় যে, রাজনীতির খেলায় বিএনপি ইতিবাচক দিক গ্রহণ করেছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া