adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘নিরাপত্তা পরিষদে জার্মানীকে সমর্থন দেবে বাংলাদেশ’

unga_secu_12.05.15.ডেস্ক রিপোর্ট : জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য (২০১৯-২০) নির্বাচনে জার্মানীকে বাংলাদেশ সমর্থন জানাবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।
বাংলাদেশে নবনিযুক্ত জার্মান রাষ্ট্রদূত ড. থমাস প্রিন্স মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে মন্ত্রণালয়ে সৌজন্য সাক্ষাতকালে এই সমর্থনের কথা রাষ্ট্রদূতকে জানান। সাক্ষাতের সময় উপস্থিত মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করেছেন।
সাক্ষাত শেষে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে গণমাধ্যমকর্মীদের বলা হয়, রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাতে পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী দুই দেশের মধ্যে সম্পর্ক সম্প্রসারণে উচ্চপর্যায়ের সফর বিনিময়ের ওপর গুরুত্বরোপ করেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেশ হিসেবে জার্মানী বাংলাদেশী রফতানি পণ্যের দ্বিতীয় বৃহত্তম বাজার। দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণের মাধ্যমে এ পারস্পরিক বাণিজ্যের পরিমাণ আরও বাড়ানো সম্ভব। মাহমুদ আলী বাংলাদেশ ও জার্মানীর মধ্যে সাংস্কৃতিক ও শিক্ষাক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর ব্যাপারে আগ্রহ ব্যক্ত করলে জার্মান রাষ্ট্রদূত এ বিষয়ে তার পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আশ্বাস দেন।
অন্যদিকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী রফতানি প্রক্রিয়াকরণ ও বিশেষ অর্থনৈতিক অঞ্চলে থাকা সুবিধাদি, পুঁজির উতস দেশসমূহে মুনাফার প্রত্যাবর্তন, কর রেয়াত ইত্যাদি বিনিয়োগ সুবিধার কথা উল্লেখ করে জার্মান রাষ্ট্রদূতকে জানান, বাংলাদেশ বিনিয়োগের জন্য অত্যন্ত আকর্ষণীয় একটি স্থান।
রাষ্ট্রদূত থমাস প্রিন্স বাংলাদেশ ও জার্মানীর মধ্যে বিদ্যমান ব্যাপক অর্থনৈতিক সম্পর্ক আরও সম্প্রসারণের জন্য কাজ করবেন বলে জানান। বাংলাদেশের শিল্প-কারখানাসমূহ আধুনিকায়নের মাধ্যমে উতপাদনশীলতা বাড়ানোর ক্ষেত্রে জার্মানীর সহায়তার ব্যাপারেও তিনি আগ্রহ প্রকাশ করেন।
পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রী উভয়েই রাষ্ট্রদূত প্রিন্সকে বাংলাদেশে স্বাগত জানিয়ে আশাবাদ ব্যক্ত করেন, তার কর্মকালে বাংলাদেশ ও জার্মানীর মধ্যকার দ্বি-পাক্ষিক ও বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদার হবে। তারা তার দায়িত্ব পালনকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সম্ভাব্য সকল সহায়তা প্রদানের আশ্বাস দেন এবং তার সাফল্য ও সুস্বাস্থ্য কামনা করেন। দ্য রিপোর্ট

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া