adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মা দিবসে গুগলের ডুডল শুভেচ্ছা

1431234705llhgtuugডেস্ক রিপোর্ট : বিশ্ব মা দিবস উপলক্ষে ইন্টারনেট জায়ান্ট গুগল একটি ডুডল উপহার দিয়েছে। এর মাধ্যমেই মায়েদের প্রতি শ্রদ্ধা জানিয়ে উদযাপন করছে দিবসটি।

গুগল তাদের সার্চ ইঞ্জিন পেজে বিভিন্ন বিশেষ দিবসে বিভিন্ন ধরনের ডুডল প্রকাশ করে থাকে। আজ ১২ মে মা দিবসে বিশ্বের সকল মায়ের প্রতি শ্রদ্ধা জানিয়ে গুগল তাদের ডুডল সাজিয়েছে। অ্যানিমেশন করা এই বিশেষ ডুডলের মধ্য দিয়ে বিশ্বব্যাপী সব মাকে শ্রদ্ধা জানিয়েছে গুগল।

ডুডলটিতে একটি প্লে বাটন রয়েছে, যেটি ক্লিক করে আপনি আপনার মাকে কি কি উপহার দিবেন, তার একটি ভার্চুয়াল দৃশ্য দেখা যায়। মায়ের প্রতি সবারই অনেক ভালোবাসা থাকে, সবাই মাকে শ্রদ্ধা করে, ভালোবাসে, ঠিক সেদিকে নজর দিয়েই গুগলের ডুডলটি বানানো হয়েছে। ডুডলটির নিচে ডান পাশে একটি সার্চ বাটন আছে, যেখানে সার্চ দিয়ে আপনি মা দিবসের সকল তথ্য পাবেন। ডুডলটি খেলার পর আপনি আপনার মায়ের জন্য একটি গিফট দিতে পারেন, আপনি গিফটি প্রিন্টও করতে পারেন।

অ্যানিমেশন করা ডুডলে প্রথমেই দেখা যায়, একটি মা হাঁস তার পাখার নিচে পরম মমতায় আশ্রয় দিচ্ছেন বাচ্চাকে। এর পরই দেখা যায়, একটি সিংহ শাবক কাঁদছে। কান্না শুনে মুহূর্তেই শাবকের কাছে তার মা হাজির। ধারাবাহিকতায় অ্যানিমেশনটি একটি মা খরগোশে রূপান্তরিত হয়। তার কয়েকটি বাচ্চা লাফিয়ে এসে মায়ের সঙ্গে খেলায় যোগ দেয়। সবশেষে অ্যানিমেশনে হাজির হয় মানবশিশু ও তার মা। এতে দেখা যায়, দাঁড়িয়ে থাকা মায়ের দিকে ছুটে আসছে তাঁর সন্তান। শিশুটির হাতে একটি সূর্যমুখী ফুল। শিশুটি তার মাকে শক্ত করে জড়িয়ে ধরে। মা তার শিশুকে কোলে তুলে আদর দেন।

প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার আন্তর্জাতিক মা দিবস। এই দিনে পৃথিবীর প্রতিটি প্রান্তে মায়ের মমতা, ত্যাগ ও মর্যাদা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়।

বিশ্বজুড়ে মা দিবসের বর্ণাঢ্য উদযাপন মূলত মার্কিনিরা শুরু করে। মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়েবস্টার জংশনের বাসিন্দা অ্যান মেরি রিভস জার্ভিস সারা জীবন ব্যয় করেছেন অনাথদের সেবায়। এই মানুষটি মারা যান ১৯০৫ সালে। অ্যান মেরি রিভস জার্ভিসের মতো দেশজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা সব মাকে স্বীকৃতি দিতে তাঁর মেয়ে আনা জার্ভিস প্রচার চালাতে শুরু করলেন। তাঁর সাত বছরের চেষ্টায় মা দিবস মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রীয় স্বীকৃতি পায়।
বাংলাদেশেও বিশ্বের অন্যান্য দেশের মতো নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটি পালন করা হচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া