adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর তিন গণেশ ও নয় লাখ অমানুষ

245_64893মাসুদ কামাল : তিন সিটি নির্বাচনের ঘোষণা দেশের রাজনীতির অঙ্গনে একটা সুবাতাস নিয়ে এসেছিল। গত একটি মাস এই নির্বাচনকে কেন্দ্র করে যে প্রচার-প্রচারণা চলেছে, যে রাজনৈতিক বাদানুবাদ দেখা গেছে, তা থেকে সবমিলিয়ে মানুষের মনে একটা প্রত্যাশা জন্মেছিল যে, এবার বুঝি একটা সুস্থ রাজনৈতিক ধারা চালু হবে। মানুষ ভেবেছিল পূর্বর্বর্তী তিন মাসে প্রধান দুই দলের মধ্যে যে জেদাজেদির রাজনীতি দেখা গেছে, তা থেকে বুঝি দুই দলই শিক্ষা নেবে।

কিন্তু মানুষের সেই প্রত্যাশা বিফলে গেছে। ২৮ এপ্রিলের নির্বাচন যেভাবে হলো, নির্বাচনকে কেন্দ্র করে যা কিছু হলো, তাতে জনগণ বুঝতে পেরেছে এরা আসলে ঠিক হওয়ার নয়। নিজেদের সংকীর্ণ স্বার্থের বাইরে এরা আসলে কিছুই ভাবে না। সেই স্বার্থ অর্জনের যে পথ তারা অবলম্বন করে, তাতে যে আখেরে তাদেরকেই বড় ধরনের ক্ষতির মুখোমুখি হতে হয়, সেটি উপলব্ধির মতো ক্ষমতাও তাদের নেই।

ঢাকার দুই এবং চট্টগ্রামের একÑএই তিন সিটি করপোরেশন নির্বাচনে শেষ পর্যন্ত আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরাই মেয়র হয়েছেন। সে হিসাবে বলা যায়, জয় হয়েছে আওয়ামী লীগের। নির্বাচনের দুদিন আগে একই দিনে বেগম খালেদা জিয়া এবং শেখ হাসিনা সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন। যদিও এটা ছিল একটা অরাজনৈতিক নির্বাচন। তবুও এই বিষয়ে আইন ভাঙাটা আর কোনো অপরাধ হিসেবে বিবেচনা করা হয় না। তাই তারা দুজনেই জনগণের প্রতি আহ্বান জানিয়েছিলেন তাদের সমর্থিত প্রার্থীদের ভোট দিতে। এটা তারা জানাতেই পারেন। তবে দুই নেত্রীর বক্তব্যের মধ্যে কয়েকটি পয়েন্ট আমার কাছে খুবই গুরুত্বপূর্ণ মনে হয়েছে।

বেগম খালেদা জিয়া জনগণকে আহ্বান জানিয়েছেন, ভোটের মাধ্যমে নীরব প্রতিশোধ গ্রহণের। বুদ্ধি শিখিয়ে দিয়েছেন কেউ টাকা দিলে টাকা নেবেন, কিন্তু ভোট দেবেন বিএনপি সমর্থিত প্রার্থীকে। বিপরীত দিকে শেখ হাসিনা যথারীতি বিএনপি এবং এর নেত্রীর বিরুদ্ধে বিষোদগার করেছেন। আন্দোলনের নামে তাদের মানুষ পুড়িয়ে মারার কথা বলেছেন। এবং তারপর বলেছেন, সত্যিকারের মানুষ হলে কেউ নাকি বিএনপির পক্ষে ভোট দিতে পারবে না।

সত্যি কথা বলতে কি, দুই নেত্রীর এই সব কথাবার্তাকে কিছুতেই আমার কাছে নেত্রীসুলভ মনে হয়নি। আগে বিএনপির কথাটা বলে নেই। আচ্ছা, এই যে এত ঘটা করে বিএনপি সমর্থিত প্রার্থীর কথা বলা হচ্ছে, এরা কেন বা কোন যোগ্যতায় বিএনপি সমর্থিত প্রার্থী তা কিন্তু বলা হচ্ছে না। ঢাকা উত্তরে বিএনপি সমর্থন দিয়েছে তাবিথ আউয়ালকে। কেন? এই ব্যক্তি কি জীবনে কখনো বিএনপি করেছেন? তিনি কি বিএনপির কোনো দলীয় কর্মসূচিতে কখনো অংশ নিয়েছেন? বিএনপি কি দল হিসেবে এতটাই দেউলিয়া যে, রাজধানীর মতো গুরুত্বপূর্ণ জায়গায় মেয়র পদে একজন দলীয় নেতাকে নির্বাচন করতে পারে না? যে দল নিজেই তাদের কোনো নেতাকে মেয়র হিসেবে নির্বাচন করতে পারে না, তারা কি করে আশা করে সাধারণ মানুষ আচমকা দাঁড়িয়ে যাওয়া একজনকে বিএনপির মনোনীত হিসেবে সম্মান দেখাবে? আবদুল আউয়াল মিন্টু নিজে না দাঁড়িয়ে তার পুত্রকে যেভাবে প্রজেক্ট করলেন, বিষয়টা বিএনপির মতো বিশাল রাজনৈতিক দল না বুঝলেও সাধারণ মানুষের বুঝতে মোটেই কষ্ট হয়নি।

এ তো গেল উত্তরের কথা। ঢাকা দক্ষিণে কি হলো? এখানে অবশ্য রাজনৈতিকভাবে অজ্ঞাত কূলশীল কারও ওপর নির্ভর করতে হয়নি। দলের চিহ্নিত নেতা মির্জা আব্বাস প্রার্থী হয়েছেন। এটি অরাজনৈতিক নির্বাচন হওয়ার কারণে মির্জা আব্বাসের নির্বাচনী পোস্টারে দলের কথা লেখা ছিল না। তবে মুখে মুখে ছড়িয়ে গিয়েছিল-তিনিই বিএনপি সমর্থিত প্রার্থী। আচ্ছা, তাহলে আসাদুজ্জামান রিপন কোন দলের প্রার্থী ছিলেন? মির্জা আব্বাস মহানগর বিএনপির আহ্বায়ক হলে রিপন তো কেন্দ্রীয় বিএনপির নেতা এবং একই সঙ্গে বর্তমানে দলের মুখপাত্র। নির্বাচন থেকে তিনি নিজেকে প্রত্যাহার করেননি। যদি মেনেও নেই যে, নির্ধারিত সময়ে তিনি বিশেষ কোনো কারণে প্রত্যাহার করতে পারেননি, তাহলে প্রচারাভিযান শুরুর পর তো তার প্রার্থিতা প্রত্যাহারের কথা বলতে পারতেন। তা কি করেছিলেন? না, তাও করেননি। পুরো সময়ে তিনি একবারের জন্যও বলেননি যে, তিনি আর নির্বাচনে নেই। আর করেননি বলেই হয়ত ৯২৮টি ভোটও পেয়েছেন। একটা প্রশ্ন করতে ইচ্ছা করছে। এই যে রিপন সাহেবের ৯২৮টি ভোট, এর মধ্যে কি তার নিজের ভোটটি নেই? তিনি কি নিজেকে ভোট দেননি? যদি দিয়ে থাকেন, তাহলে তো দলীয় নেত্রীর আহ্বানকে উপেক্ষা করেই দিয়েছেন। আসলে সব মিলিয়ে একটা লেজে-গোবরে অবস্থা।     

এরপর নির্বাচনের দিন বিএনপি কি করল? দুপুরের আগেই তারা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত নিয়ে বসল। কেন এই বর্জন? পরাজয় নিশ্চিত জেনে বর্জন, নাকি কারচুপি বন্ধ করতে না পেরে বর্জন? কারণটা পরিষ্কার নয়। সরকার পক্ষ যে কারচুপি করার চেষ্টা করবে-এটা তো সবাই জানত। বিএনপি কি জানত না? বিএনপি কি আশা করেছিল, সরকার তাদেরকে ছাড় দেবে? যদি সে আশাই করে থাকে, তাহলে সংবাদ সম্মেলনে দলীয় চেয়ারপারসন যে ‘শেষ পর্যন্ত ভোট কেন্দ্রে থেকে পাহারা দেওয়া’র আহ্বান জানিয়েছিলেন, সেটা কেন? আবার নিজের সেই আহ্বান নিজেই লঙ্ঘন করলেন নির্বাচনের দিন দুপুরে। আসলে তিনি নিজেই কি করলেন? ভোট কেন্দ্র পাহারা দেওয়ার কথা তিনি বলেছিলেন সংবাদ সম্মেলনের মাধ্যমে, আর নির্বাচন বর্জনের ঘোষণা এলো শিমুল বিশ্বাস ও ব্যারিস্টার মওদুদের যৌথ ব্যবস্থাপনায়। দুপুরে নির্বাচন বর্জনের পরও উত্তরে তাবিথ আউয়াল পেলেন সোয়া তিন লাখ ভোট, দক্ষিণে মির্জা আব্বাস পেলেন প্রায় তিন লাখ ভোট আর চট্টগ্রামে মনজুর পেলেন তিন লাখের বেশি ভোট।

বিএনপির এই নির্বাচন বর্জনটাকে খুব বেশি মানুষ সমর্থন করেছেন বলে জানতে পারিনি। যখন তারা বর্জনের সিদ্ধান্ত নিয়েছে, ঠিক তখনই তাদেরই অনেক সমর্থকের চোখেমুখে হতাশা দেখেছি। সিটি নির্বাচন তো কেবলমাত্র মেয়র পদের নির্বাচনই নয়। কমিশনার পদে বিএনপি সমর্থিত অনেক প্রার্থী সামান্য ভোটের ব্যবধানে হেরেছেন। একজন তো নাকি মাত্র ৮৪ ভোট কম পেয়ে পরাজিত হয়েছেন। ভোট বর্জনের কথা ঘোষণা হওয়ার পর তিনি আর কোনোই ভোট পাননি বলে ধারণা করা যায়। তাহলে বর্জন না হলে তার জয়ের সম্ভাবনার বিষয়টি উড়িয়ে দেওয়া যায় না। এভাবে আচমকা সিদ্ধান্তের কারণে দেশের দুটি প্রধান নগরীতে ওয়ার্ড পর্যায়ের দলকে দুর্বলই করে দেওয়া হয়েছে।

কোন রাজনৈতিক দলের সঙ্গে জড়িত নন, কিন্তু নির্বাচনের সময় এলে বিএনপিকে ভোট দেন, এমন একাধিক ব্যক্তিকে এদিন অত্যন্ত হতাশার সঙ্গেই বলতে শুনেছি, আসলে এই দলটি চালায় কে? এরা কি ভোটারদের কথা একেবারেই ভাবে না? তাদের কথাকে উড়িয়ে দেওয়া যায় না। খালেদা জিয়া যে নীরব ভোট বিপ্লবের আহ্বান করেছিলেন, তার প্রতিফলন কি দেখা যায়নি? বিএনপির অভিযোগ ছিল, কেন্দ্রগুলোতে তাদের পোলিং এজেন্টদের থাকতে দেওয়া হয়নি। এই অভিযোগের সত্যতা সবাই পেয়েছেন, এ নিয়ে কোনো সন্দেহও নেই। কিন্তু এই পোলিং এজেন্ট ছাড়াই কি বিএনপি ভোট পায়নি? দুপুরের মধ্যেই তিন লাখ ভোট পাওয়ার বিষয়টি কি একেবারে কিছুই নয়? একজন তো বলেই বসলেন, বিএনপি আসলে জনবিচ্ছিন্ন একটা দল। জনগণ তাদেরকে কতটা সমর্থন দিতে পারে, এ বিষয়টা উপলব্ধির ক্ষমতাও তাদের নেই।

এর বিপরীতে সরকারি দল আওয়ামী লীগ ছিল অনেকটাই সংগঠিত। খোদ প্রধানমন্ত্রীকে তার সমর্থিত প্রার্থীদের বিজয়ের ব্যাপারে সিরিয়াস মনে হয়েছে। গত কয়েক বছরের অভিজ্ঞতায় দেখা গেছে, আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার আকাক্সক্ষা বেশ শক্তিশালী। উনি কিছু চাইলে সেটা হয়। উনি চেয়েছেন, কিন্তু তা বাস্তবায়িত হয়নি এমন উদাহরণ কম। বিষয়টি দলের নেতা-কর্মীরাও বেশ ভালোভাবেই জানেন। অথচ তারপরও তাদের মধ্যে কোনো ধরনের গা-ছাড়া মনোভাব দেখা যায়নি। নেতা-কর্মীরা এতটাই সিরিয়াস ছিলেন যে, অনেক ক্ষেত্রেই তারা বাড়াবাড়ি আচরণ করেছেন। আর এতেই দেখা গেছে যত বিপত্তি। পুরো নির্বাচনের যথার্থতা নিয়েই প্রশ্ন ওঠেছে।

নির্বাচনে প্রচুর জাল ভোট পড়েছে বলেও অভিযোগ ওঠেছে। এক্ষেত্রে অনেকে বাতিল ভোটের বিষয়টা উল্লেখ করেছে। তিন সিটিতেই প্রচুর ভোট বাতিল হয়ে গেছে। ঢাকা উত্তরে ৩৩৫৮১, ঢাকা দক্ষিণে ৪০১৩০ এবং চট্টগ্রামে ৪৭২৯২টি বাতিল ভোট দেখা গেছে। নির্বাচন বিষয়ে অভিজ্ঞদের মতে, জাল ভোট আর বাতিল ভোট সাধারণত আনুপাতিক হারে হয়ে থাকে। তাড়াহুড়া করে বেশি বেশি ব্যালটে সিল দিতে গেলে, উল্টাপাল্টা জায়গায় সিল পড়ে যায়, আর তখন ভোট বাতিল হয়।

দেশি-বিদেশি পর্যবেক্ষকদের অধিকাংশই নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে আপত্তি তুলেছেন। যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বার্নিকাট তো বলেই দিয়েছেন, ‘যেকোনোভাবে জিতলেই তা কোনো জয় নয়।’ তার এই মন্তব্য খুবই ইঙ্গিতবহ। এর একদিন পরই মার্কিন পররাষ্ট্র বিষয়ক আন্ডার সেক্রেটারি সিটি নির্বাচন নিয়ে তাদের আনুষ্ঠানিক মূল্যায়ন জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রীকে। এই মূল্যায়নকেও সরকারের জন্য তেমন একটা সুখকর বলা যাবে না। আর সাধারণ মানুষের কাছে নির্বাচনের আগ মুহূর্তে প্রধানমন্ত্রীর একটি উক্তিকে খুবই অপ্রয়োজনীয় বলে মনে হয়েছে। তিনি বলেছিলেন, প্রকৃত মানুষরা বিএনপিকে ভোট দেবে না। তাহলে তিন সিটিতে যে নয় লাখেরও বেশি মানুষ বিএনপিকে ভোট দিল, তারা সবাই কি অমানুষ?

তবে প্রতিক্রিয়া নেতিবাচক বা ইতিবাচক যাই হোক, বাস্তবতা হচ্ছে দেশের প্রধান তিন সিটি করপোরেশন পেয়েছে তিনজন নতুন মেয়র। এরা সবাই খোদ সরকারপ্রধানের পছন্দের ব্যক্তি। প্রধানমন্ত্রীর গুডবুকে থাকতে পারলে এদেশে যে অনেক কিছুই সম্ভব, তার নানামুখী প্রমাণ এর মধ্যে দেখাও গেছে। নির্বাচিত হওয়ার পরপর ‘অরাজনৈতিক’ এই মেয়রগণ তাই প্রথমেই গেছেন প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে। এ নিয়ে ফেসবুকে একটা পুরনো গল্প উল্লেখ করেছেন আমার সাবেক সহকর্মী, বর্তমানে প্রবাসী মোজাম্মেল শিশির। ফেসবুকে তিনি সেই ছবিটা দিয়েছেন, সেখানে দেখা যাচ্ছে হাস্যোজ্জ্বল প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর তাঁর দুই পাশে ঢাকার দুই সিটি করপোরেশনের সদ্য নির্বাচিত দুই মেয়র আনিসুল হক এবং সাঈদ খোকন। ঢাকা জয়ের প্রতীকী প্রকাশ হিসেবে দুজনেই হাতের আঙুলে ‘ভি’ চিহ্ন দেখাচ্ছেন। তাদের এ বিজয়ে খোদ প্রধানমন্ত্রীও যে অনেক খুশি, সেটাও প্রকাশ পাচ্ছে তাঁর চেহারায়।

এ রকম একটা হাস্যোজ্জ্বল ছবির পাশেই শিশিরের তুলে দেওয়া সেই পুরনো গল্পটা। ‘একবার দেবী দুর্গা তার সব ছেলেমেয়েকে ডেকে বললেন, তোমরা আমাকে কেমন ভালোবাসো তার প্রমাণ চাই। ছেলেমেয়েরা দেবী দুর্গাকে প্রশ্ন করলেন, কি করতে হবে বলো? দেবী বললেন আমি চাই, তোমরা পুরো পৃথিবী জয় করে দ্রুত আমার কাছে ফিরে আস। কথা মতো সবাই প্রস্তুতি নিতে শুরু করলেন কেবল গণেশ ছাড়া। বেটা নাক লম্বা গণেশ দেবী মাকে বলল, মা তুমি আমার সামনে একটু দাঁড়াও। ছেলের কথা মতো মাও দাঁড়িয়ে গেলেন। গণেশ বেটা হেলেদুলে মায়ের চারপাশ ঘুরে এসে সামনে দাঁড়াল। মা দেবী হেসে জিজ্ঞেস করলেন, এ কি করছিস তুই পাগল? গণেশ উত্তর দিল, মা তুমিই তো আমার পৃথিবী, আমার জগৎ; তাই আমার সারা পৃথিবী জয় করে এলাম। আমারও তাই মনে হচ্ছে, মা তুমিই তো আমাদের দেশ, আমাদের গণতন্ত্র। তুমি ছাড়া আর কে আছে আমাদের রক্ষা কর্তা? তোমাকে জয় করলেই পুরো দেশ আর গণতন্ত্র জয় করা হবে…।’
তবে, জগত জয়ের এই সহজ পদ্ধতি যে দীর্ঘস্থায়ী কিছু নয়, সেটাও আশা করি নতুন মেয়র মহোদয়গণ স্মরণে রাখবেন। বেশিদূর নয়, সরকারের গত মেয়াদের দিকে তাকালেই অনেক কিছু পরিষ্কার হয়ে যাবে। ডা. দীপু মনি, ড. হাছান মাহমুদ, সাহারা খাতুন, আবুল কালাম আজাদ, শামসুল হক টুকু এদেরকেও কিন্তু এক সময় জগৎজয়ী মনে হয়েছিল।  

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া