adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইএসের কাছে পরমাণু বোমার সরঞ্জাম বিক্রির চেষ্টা!

Is1444234409আন্তর্জাতিক ডেস্ক : মধ্যপ্রাচ্যের চরমপন্থি সংগঠন ইসলামিক স্টেটসহ (আইএস)  চরমপন্থিদের  কাছে পারমাণবিক অস্ত্রের সরঞ্জাম বিক্রি করতে চেয়েছিল রাশিয়ার সঙ্গে সংশ্লিষ্ট কয়েকটি চোরকারবারি গ্যাং।
 
পূর্ব ইউরোপের দেশ মলদোভা ও মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই কর্মকর্তারা গত পাঁচ বছরে এ ধরণের চারটি প্রচেষ্টা ভুণ্ডুল করে দিয়েছেন। বৃহস্পতিবার টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
 
সর্বশেষ গত ফেব্রুয়ারিতে আইএসের কাছে প্রচুর পরিমাণে তেজস্ক্রিয় ক্যাসিয়াম বিক্রির চেষ্টা করছিল চোরাকারবারিরা। তবে গোয়েন্দা কর্মকর্তারা সে চেষ্টা ভেস্তে দিয়েছেন।
 
তদন্ত কর্মকর্তারা জানিয়েছেন, ভ্যালেন্টিন গ্রসু নামের এক চোরাকারবারি ২৫ লাখ ডলারের বিনিময়ে আইএসের প্রতিনিধির কাছে প্রচুর পরিমাণে ক্যাসিয়াম বিক্রি করতে চেয়েছিল। তবে সে যাকে আইএসের প্রতিনিধি ভেবেছিল, প্রকৃতপে সে ছিল গোয়েন্দাদের তথ্যদাতা।
 
গ্রসু ওই তথ্যদাতার সঙ্গে মলদোভার একটি নাইটকাবে বৈঠকে বলেছিল, ‘ ইসলামিক স্টেটের জন্য একেবারে সঠিক এমন একটি তেজস্ক্রিয় বোমা এটি দিয়ে আপনি তৈরি করতে পারবেন। তাদের সঙ্গে যদি আপনার সুসম্পর্ক থাকে তাহলে খুব ভালভাবে ব্যবসা করা যাবে।’
 
চারটি অপারেশনের সময়ই দেখা গেছে, যারা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হামলা চালাতে চায় এমন লোকদের কাছেই দালালরা পারমাণবিক বোমার সরঞ্জাম বিক্রি করতে বেশি আগ্রহী।
 
সাবেক সোভিয়েত ইউনিয়নের গোয়েন্দা সংস্থা কেজিবির তথ্যদাতা হিসেবে কাজ করা তিওদর চেতরুস এক ছদ্মবেশি ক্রেতাকে জানিয়েছিলেন, ‘ আমি সত্যিকারার্থেই একজন ইসলামিক স্টেটের ক্রেতাকে চাচ্ছি। কারণ তারা আমেরিকায় বোমা হামলা চালাবে।’

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া