adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কুয়েত দখল করতে চায় সৌদি আরব

KUWAITআন্তর্জাতিক ডেস্ক: ক’মাস আগে ইয়েমেনে নজীরবিহীন সন্ত্রাসী হামলা চালিয়ে আলোচনায় আসে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। এবার সৌদি রাজ-সরকারের নজরে এসেছে মধ্যেপ্রাচ্যের আরেক মুসলিম দেশ কুয়েত।  সম্প্রতি সৌদির প্রতিরামন্ত্রী সালমান কুয়েত দখল করে নেয়ার হুমকি দিয়েছে। তাঁর ওই হুমকি অনেকের মধ্যেই কুয়েত দখলের আশঙ্কা জোরদার হয়েছে।

‘খাফজি’ তেল-ত্রে নিয়ে মতবিরোধের প্রোপটে রাজতান্ত্রিক সৌদি সরকারের যুদ্ধমন্ত্রী মুহাম্মাদ বিন সালমান আরেক রাজতান্ত্রিক প্রতিবেশী কুয়েতের সঙ্গে যুদ্ধ করার হুমকি দিয়েছেন। ‘মিডলইস্ট প্যানারোমা’ গোয়েন্দা সূত্রগুলোর উদ্ধৃতি দিয়ে এই চাঞ্চল্যকর খবর দিয়েছে।

সালমান কুয়েত দখল করে নেয়ার হুমকি দিয়ে বলেছেন, কেবল খাফজি তেল-ত্রে নয়, গোটা কুয়েতই ঐতিহাসিক নানা দলিল-প্রমাণের ভিত্তিতে সৌদি ভূখণ্ডের অংশ।
তেল-সমৃদ্ধ দেশ কুয়েতের সরকার অভিযোগ করেছে যে, রিয়াদ খাফজি নামের অভিন্ন তেল-ত্রে বন্ধ করে রাখায় কুয়েত ব্যাপক তির শিকার হচ্ছে এবং এ জন্য ভবিষ্যতে রিয়াদকে তিপূরণ দিতে হবে। খাফজি থেকে তেল উৎপাদনের কাজ শুরু করতে কুয়েতি তেলমন্ত্রী সৌদি তেলমন্ত্রীর কাছে চিঠি দিয়েছেন।
কিন্তু কুয়েতি দাবি মহা-প্তি করেছে সৌদি যুদ্ধমন্ত্রী সালমানকে। তিনি বলেছেন, ‘আমরা কুয়েতকে রা করেছিলাম সাদ্দামের থাবার হাত থেকে, আর এখন আমাদের থাবা থেকে কে তাদের রা করবে?’
সালমান আরও বলেছেন, ‘কুয়েত কোনো দিক থেকেই আমাদের চেয়ে এগিয়ে নেই এবং দেশটি এত ুদ্র যে তা রিয়াদেরও চারভাগের একভাগের সমান।’
কুয়েত ও সৌদি আরবের অভিন্ন তেল-ত্রে খাফজি গত বছরের অক্টোবর মাস থেকেই বন্ধ করে দেয় রিয়াদ। এর কারণ বা অজুহাত হিসেবে বলা হচ্ছে যে এখানে তেল ওঠানো সৌদি আরবের পরিবেশ বিষয়ক নতুন স্ট্যান্ডার্ডের সঙ্গে খাপ খায় না ।  

কুয়েত বিষয়টিকে আন্তর্জাতিক আদালতে তোলায় সৌদি আরবের তরুণ যুদ্ধমন্ত্রী আরও বেশি ুব্ধ  হয়েছেন বলে জানা গেছে। খাফজি বন্ধ করে দেয়ার আগে সেখান থেকে প্রতিদিন প্রায় তিন লাখ ব্যারেল তেল ওঠানো হত।

সৌদি আরব ও কুয়েতের অভিন্ন আরও একটি তেল-ত্রে বন্ধ হয়ে আছে গত মে মাস থেকে। ওয়াফরা নামের এই তেল-ত্রে থেকে তেল ওঠানোর কাজে জটিলতা দেখা দিয়েছে বলে জানানো হয়েছে। সৌদি আরবের প থেকে মার্কিন কোম্পানি শেভরন এই খনির তেল উত্তোলন করত ।

মার্কিন সরকারের সবুজ-সংকেত পেয়েই সাদ্দাম ১৯৯০ সালের দোসরা আগস্ট তেল-সমৃদ্ধ কুয়েত দখল করে নিয়েছিল। কিন্তু পরে মার্কিন সরকার কুয়েত উদ্ধারের নামে ইরাকের ওপর বহুজাতিক বাহিনী নিয়ে হামলা চালায় এবং ব্যাপক ধ্বংসযজ্ঞ ও প্রাণহানির মুখে সাদ্দাম-বাহিনী কুয়েত থেকে পিছু হটতে বাধ্য হয়।  ইরানের ওপর সাদ্দামের চাপিয়ে দেয়া যুদ্ধের সময় সাদ্দাম সরকার কুয়েতের কাছ থেকে ব্যাপক ঋণ নিয়েছিল। কুয়েত এক পর্যায়ে ওই ঋণের অর্থ ফেরত দেয়ার দাবি জানালে অর্থ-সংকটের শিকার সাদ্দাম কুয়েত দখলের সিদ্ধান্ত নেয় ও এ ব্যাপারে মার্কিন সরকারের মতামত জানতে চায়। মার্কিন সরকার তার রাষ্ট্রদূতের মাধ্যমে এ ব্যাপারে সাদ্দাম সরকারকে উৎসাহ যোগায় এবং সাদ্দামের ওই উদ্যোগের কোনো বিরোধিতা করবে না বলে জানিয়েছিল। সূত্র: রেডিও তেহরান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া