adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন মাইলফলকের সামনে আলিম দার

dar_96886স্পোর্ট ডেস্ক : তৃতীয় আম্পায়ার হিসেবে টেস্টে ১০০টি ম্যাচে আম্পায়ারের দায়িত্ব পালনের মাইলফলক ছোঁয়ার অপেক্ষায় আইসিসির এলিট প্যানেলভুক্ত আম্পায়ার আলিম দার। শততম ম্যাচে তিনি দায়িত্ব পালন করবেন দক্ষিণ আফ্রিকার নিউল্যান্ডসে, যেখানে দ্বিতীয় টেস্ট দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড মুখোমুখি হবে শনিবার।

এর আগে ১০০টি টেস্টে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছেন স্টিভ বাকনর ও রডি কোয়ার্টজেন। এর মধ্যে বাকনার ১৯৮৯ থেকে ২০০৯ সাল পর্যন্ত ১২৮টি ও কোয়ার্টজেন ১৯৯২ থেকে ২০১০ সাল পর্যন্ত ১০৮টি টেস্টে দায়িত্ব পালন করেছেন।

৪৭ বছর বয়সী আলিম দার ডানহাতি ব্যাটসম্যান ও অফস্পিনার হিসেবে ১৭টি প্রথম শ্রেণীর টেস্ট ম্যাচ খেলেছিলেন। খেলা ছাড়ার পর তিনি ২০০০ সালে পাকিস্তানের গুজরানওয়ালা মাঠে ওয়ানডে ম্যাচের মাধ্যমে আম্পায়ারিং শুরু করেছিলেন, যেখানে পাকিস্তানের মুখোমুখি হয়েছিল শ্রীলংকা।

এর তিন বছর পর প্রথম টেস্টে দায়িত্ব পালন করেন তিনি, ঢাকায় সে ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড।

২০০৪ সালে এলিট প্যানেলে অন্তর্ভুক্ত হওয়া এ আম্পায়ার এ পর্যন্ত ৯৯টি টেস্ট, ১৭৮টি ওয়ানডে ও ৩৫টি টি-টোয়েন্টি ম্যাচে দায়িত্ব পালন করেছেন।

২০০৯, ২০১০ ও ২০১১ সালে তিনি আইসিসির আম্পায়ার অব দ্য ইয়ার পুরস্কারও পেয়েছেন। এছাড়া পাকিস্তানের তৃতীয় সর্বোচ্চ বেসমারিক অ্যাওয়ার্ড সিতারা-ই-ইমতিয়াজ পেয়েছেন তিনি ২০১৩ সালে।

শততম ম্যাচে দায়িত্ব পালনের আগে আলিম দার বলেছেন, ‘আমি গর্ববোধ করছি এজন্য যে, এটি আমার ক্যারিয়ারে অতি গুরুত্বপূর্ণ ব্যক্তিগত মাইলফলক। আমি বিস্মিত যে, সময় কত দ্রুত চলে যাচ্ছে! তবে আমি গর্বিত এজন্য যে, আমি সবার সমর্থন পাচ্ছি।’

ক্রিকেটের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে তিনি বলেন, ‘এ খেলার সাথে সম্পৃক্ত হয়ে আমি সম্মানিত বোধ করছি। এ বিশ্ব ভ্রমণ ছিল অনেক উপভোগ্য। এর ফলে অনেক সংস্কৃতির অভিজ্ঞতা আমি অর্জন করেছি।’

তিনি বলেন, ‘আমি আমার পরিবারকে ধন্যবাদ জানাই এজন্য, তাদের ভালবাসা ও সমর্থন না পেলে আমি এতটা উপভোগ করতাম না খেলাটা।’

আলিম দারের ব্যাপারে উচ্ছ্বাস প্রকাশ করে আইসিসির জেনারেল ম্যানেজার জিওফ এলারডিক বলেছেন, ‘সে অনেক বছর ধরেই ক্রিকেটের সেরা ও সম্মানিত আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করছে। নিঃসন্দেহে সে একটি গুরুত্বপূর্ণ মাইলফলকের সামনে দাঁড়িয়ে।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া