adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘কামারুজ্জামানের মৃত্যুদণ্ড স্থগিত করুন’

cpuilj7sআন্তর্জাতিক ডেস্ক : বাংলাদেশ সরকারের কাছে জামাত নেতা মোহাম্মদ কামারুজ্জানের মৃত্যুদণ্ড স্থগিত করার আহ্বান জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার   ইউএনএইচসিআর। সোমবার দেশের সর্বোচ্চ আদালতে তার আপিল খারিজ হয়ে যাওয়ার পর এ আহ্বান জানিয়েছেন ইউএনএইচসিআর মুখপাত্র রাভিনা শামদাসানি।
বুধবার জেনেভায় এক প্রেস ব্রিফিংয়ে রাভিনা শামদাসানি  বলেছেন,‘ আমরা বাংলাদেশ সরকারের কাছে মোহাম্মদ কামারুজ্জামানের মৃত্যুদণ্ড জরুরি ভিত্তিতে স্থগিত করার আহ্বান জানাচ্ছি।’
যুদ্ধাপরাধীদের বিচারের জন্য গঠিত বাংলাদেশ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মানবতার বিরুদ্ধে অপরাধের দায়ে কামারুজামানের বিরুদ্ধে মৃত্যুদণ্ড রায় ঘোষণা করেছিলেন।
কিন্তু মানবাধিকার হাই কমিশনার বলছে, ওই বিচারে ত্রুটি এবং অনিয়ম লক্ষ্য করা গেছে। এছাড়া এই বিচারের আন্তর্জাতিক মান নিয়েও সন্দেহ প্রকাশ করেছে সংস্থাটি।
এর আগেও আন্তর্জাতিক ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধীদের বিচারের ব্যাপারে বাংলাদেশ সরকারকে সতর্ক করে দিয়েছিল ইউএনএইচসিআর। ট্রাইব্যুনালে বিচারের স্বচ্ছতা নিয়েও গভীর উদ্বেগ প্রকাশ করেছিল সংস্থাটি। তাই বাংলাদেশ সরকারের এই আদলতে সাজাপ্রাপ্ত কোনো ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা উচিত হবে না বলে জানিয়েছে জাতিসংঘ মানবাধিকার।
২০১০ সালেআত্মপ্রকাশ করার পর বিরোধী দল জামায়াত ই ইসলাম এবং  বাংলাদেশ জাতীয়তাবাদী দল সংক্ষেপে বিএনপি’র ১৬ জনের বিরুদ্ধে মৃত্যুদণ্ড রায় ঘোষণা করেছে ট্রাইব্যুনাল। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে গণহত্যা এবং মানবতা বিরোধী নানা অপরাধে অভিযুক্ত করে তাদেরকে মৃত্যুদণ্ড রায় ঘোষণা করা হয়েছে।
এসব অপরাধীদের একজন ছিলেন আবদুল কাদের মোল্লা। ২০১৩ সালে তার মৃত্যুদণ্ড কার্যকর করেছে বাংলাদেশ সরকার। ২০১৩ সালের মে মাসে জামায়াত নেতা কামারুজ্জামানের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করেন আদালত। তিনি ২০১৪ সালের নভেম্বরে ওই রায়ের বিরুদ্ধে আপিল করলে মৃত্যুদণ্ড স্থগিত করা হয়। চলতি বছর ৫ মার্চ ওই রায় স্বাধীনভাবে পর্যবেক্ষণের জন্য সুপ্রিম কোর্টে আবেদন জানান কামারুজ্জামান। কিন্তু কোনো শুনানি ছাড়াই তার পিটিশন নাকচ করে দেন আদলত।

4m29xqwsজাতিসংঘ মানবাধিকার কমিশন বিশ্বের দেশগুলোতে মানুষের নাগরিক এবং রাজনৈতিক অধিকার সুরক্ষায় কাজ করে থাকে। সংস্থাটির মতে, মৃত্যুদন্ড আরোপ, বিশেষ করে গুরুত্বপূর্ণ ন্যায্যবিচার ছাড়াই এ ধরণের মৃত্যুদণ্ড কার্যকর করা হলে মানুষের বেঁচে থাকার অধিকারকে অগ্রাহ্য করা হয়। জাতিসংঘ যে কোনো ধরণের মৃত্যুদণ্ডের বিরোধিতা করে থাকে, এমনকি সেটি ন্যায়বিচারের মাধ্যমে দেয়া হলেও।
ইউএনএইচসিআর মুখপাত্র রাভিনা শামদাসানি কামারুজ্জামানের মৃত্যুদণ্ড স্থগিত করার দাবি জানিয়ে আরো বলেছেন,‘আমরা বাংলাদেশ সরকারের প্রতি তার মৃত্যুদণ্ড স্থগিত করার আবেদন জানাচ্ছি। একই সঙ্গে আমরা তাদেরকে এ ধরণের অমানবিক চর্চা বন্ধ করে মৃত্যুদণ্ড নিষিদ্ধ ঘোষণাকারী দেশগুলোর সঙ্গে যোগ দেয়ারও আহ্বান জানাচ্ছি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া