adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভূমিকম্পের আঘাতে নেপালে নিহতের সংখ্যা বেড়ে ১৮০০

107604_1আন্তর্জাতিক ডেস্ক : নেপালে গত ৮১ বছরের মধ্যে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে অন্তত ১৮০০ লোক নিহত হয়েছে। ধ্বংসস্তূপে আটকা পড়েছে অনেকে। ফলে আরো বহু প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে।
শনিবার দুপুরে রিখটার স্কেলে ৭.৯ মাত্রার ভয়াবহ এই ভূমিকম্পে নেপালের রাজধানী কাঠমান্ডুসহ কয়েকটি শহর ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থার বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির খবরে জানানো হয়, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল নেপালের রাজধানী কাঠমান্ডু থেকে ৮১ কিলোমিটার উত্তর-পশ্চিমে। এর গভীরতা ছিল ১৫ কিলোমিটার। তীব্রতা ৭.৯।

সব চেয়ে শক্তিশালী কম্পনটি ৩০ সেকেন্ড থেকে দুই মিনিট পর্যন্ত স্থায়ী হয়। এতে কাঠমান্ডুতে হতাহতের ঘটনা ঘটেছে। ঐতিহাসিক টাওয়ার ও ভবন ধসে পড়েছে। হতাহত ও ক্ষয়ক্ষতির পূর্ণাঙ্গ চিত্র ধীরে ধীরে স্পষ্ট হচ্ছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছেন, এখন পর্যন্ত ১৮০৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিহতদের অর্ধেকই রাজধানী কাঠমান্ডুর অধিবাসী। আহত হয়েছেন অন্তত ৪,৭১৮ জন। ভূমিকম্পের উতপত্তিস্থল নেপালের পোখারা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। কিন্তু সেখানকার ক্ষয়ক্ষতির কোনো খবর এখনো পর্যন্ত জানা সম্ভব হয়নি।  

ভূমিকম্পে হিমালয়ে বরফধসে ১৮ জন পর্বতারোহী নিহত হয়েছে। বেশ কয়েকজন নিখোঁজ রয়েছে। এছাড়া এভারেস্টে কয়েকশ’ পর্বতারোহী আটক পড়েছে বলে জানা গেছে।

এদিকে জরুরি অবস্থার ঘোষণার কথা জানিয়ে নেপালের তথ্যমন্ত্রী মিনেন্দ্র রিজাল বলেছেন, ‘এ ধরনের সংকট মোকাবেলায় অভিজ্ঞতা এবং প্রয়োজনীয় সরঞ্জাম আছে এমন আন্তর্জাতিক সংস্থাগুলোর সহযোগিতা আমাদের প্রয়োজন।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া