adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতে গরুর মাংস প্রসঙ্গে মুখ খুললেন শাহরুখ

shahru_89214বিনোদন ডেস্ক : গো-মাংস খাওয়া না-খাওয়া নিয়ে কট্টর হিন্দুত্ববাদীদের সহিংসতা আর অসহিষ্ণুতা এখন ভারতের আলোচিত বিষয়। শিল্পী-সাহিত্যিকসহ অনেক বিশিষ্ট ব্যক্তি এই অসষ্ণিুতা নিয়ে প্রতিবাদে সরব। কিন্তু এত দিন এ থেকে দূরেই ছিলেন বলিউড কিং শাহরুখ খান।

তবে অসহিষ্ণুতার প্রশ্নে এবার মুখ খুললেন ভারতে বিপুল জনপ্রিয় এই অভিনেতা। ৫১তম জš§দিন উপলক্ষে সোমবার আয়োজিত এক অনুষ্ঠানে কিং খান ‘‘দেশে এই মুহূর্তে চরম অসহিষ্ণুতার পরিবেশ”-এর কথা মনে করিয়ে দিয়েছেন।

শাহরুখ বলেন, ‘লোকজন কোনো কিছু না ভেবেই মন্তব্য করে ফেলছেন। ধর্মকে জুড়ে দিয়ে অসহিষ্ণুতা দেখানো হচ্ছে। ধর্মনিরপেক্ষ হিসেবে নয়, একজন দেশপ্রেমিক যখন এমন মন্তব্য করেন তখন সেটা জঘন্য অপরাধ।’ পশ্চিমবঙ্গের একটি পত্রিকার অনলাইন সংস্করণে এ খবর পাওযা যায়।

ওই প্রতিবেদনে বলা হয়, গোটা দেশ যখন অসহিষ্ণুতা এবং বহুত্ববাদের প্রশ্নে সরব, তখন সেই প্রসঙ্গে মন্তব্য করে আলোড়ন ফেলে দিয়েছেন শাহরুখ। সাহিত্য থেকে ইতিহাস, এমনকি চলচ্চিত্রের সঙ্গে যুক্ত মানুষেরা প্রতিবাদে শামিল হচ্ছেন। একের পর এক রাষ্ট্রীয় পদক ফিরিয়ে দিচ্ছেন। শাহরুখও কি সেই পথেই হাঁটবেন? জবাব আসে, ‘‘এখন সেই পরিস্থিতিতে নেই। কিন্তু, যারা পদক ফিরিয়েছেন তাদের আমি সম্মান করি। যদি তারা মনে করেন, তাদের এই ভূমিকা পরিস্থিতির মোড় ঘোরাতে পারবে, তবে সেটা খুবই সাহসী। খুবই সৎ।’’

নৈতিক প্রশ্নে সব সময় তিনি মুখ খুলতে পারেন না; তার পক্ষে তা করাটা খুবই কঠিন বলে জানান শাহরুখ।  তিনি বলেন, ‘‘অন্য অনেকে যেভাবে সদর্থক প্রতিবাদে শামিল হয়েছেন, আমি তেমন কোথাও  অংশ নেইনি। আমরা বাক্স্বাধীনতা নিয়ে কথা বলতে পারি। কিন্তু, তার পরই একটা শ্রেণির মানুষ আমার বাড়ির বাইরে থেকে ঢিল ছুড়বে।তাই বলে একজন মানুষের খাদ্যাভ্যাস কী হবে সেটা কোনোভাবেই ইস্যু হতে পারে না।”

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া