adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাঙ্গালোরে অসিদেরে হারাতে মরিয়া সৌম্য সরকার

imagesইডেন গার্ডেন কলকাতা থেকে 
জহির ভূইয়া ঃ
মাশরাফি জাতীয় দলের অন্যতম সেরা তরুণ ওপেনার সৌম্য সরকার বিশ্বকাপে নিজেকে ব্যাটিংয়ে ঠিক ভাবে মেলে ধরতে ব্যর্থ হচ্ছেন। টি-টোয়েন্টিতে ক্যারিয়ার সেরা ফর্মে থাকা তামিম ইকবালের সঙ্গে সৌম্য জ্বলে উঠলে বাংলাদেশকে হারানো কঠিন। এটা বিশ্ব ক্রিকেট জানে। বিশ্বকাপের বাকি গুরুত্বপূর্ণ ম্যাচগুলোতে নিজেকে ফিরে পেতে মরিয়া সৌম্য। আজ ব্যাঙ্গালোওে পা রেখে বিমান বন্দরে এমন কথাই জানিয়েছেন সৌম্য সরকার।


জাতীয় বাঁ-হাতি এই ওপেনার ফর্ম নিয়ে আত্মোবিশ্বাসী। ২১ মার্চ ম্যাচে ভালো করতে চান। বৃহস্পতিবার কলকাতা থেকে ব্যাঙ্গালোরে যাওয়ার পর মিডিয়ার সঙ্গে এ সব কথা বলেন। সৌম্য সরকারের বক্তব্য জয়পরাজয়েরর পাঠকদের জন্য তুলে ধরা হল।


প্রশ্ন: পাকিস্তানের বিপেক্ষে অসাধারণ ক্যাচ নিয়ে সারা বড় বড় ক্রিকেট তারকাদের প্রশংসা পেয়েছেন কেমন লাগছে?
সৌম্য সরকার: ফিল্ডিংয়ে যখন আমি থাকি তখন সবসময় চেষ্টা করি ভালো কিছু করার বা এমন কিছু করার যেন সবাই দেখে। ওই সময় মিড উইকেট জায়গাটা খুব গুরুত্বপূর্ণ জায়গা। চেষ্টা করি ভালো একটা ফিল্ডিং করার বা ক্যাচ নেয়ার। ওইরকম সুযোগ কালকে এসেছিল। ক্যাচটা নিতে পেরে ভালো লেগেছে। শুনলাম জন্টি রোডসও নাকি কমেন্ট করেছে।”

প্রশ্ন: ফিল্ডিং নিয়ে আলাদা কোন কাজ করেছে?
সৌম্য: টি-টোয়েন্টিতে প্রথম ৬ ওভারই ফিল্ডিং ভেতরে থাকে। এরপরই ছড়িয়ে দেওয়া হয়, কারণ ব্যাটসম্যানরা মারমুখি থাকে। ওইটা নিয়েই বেশি কাজ করেছি আমরা। কোচ রিচার্ড অনেক কাজ করিয়েছে বাইরে ফিল্ডিং নিয়ে। টি-টোয়েন্টিতে ক্লোজ ইনের চেয়ে বাইরে ফিল্ডিং করতেই আমি বেশি স্বচ্ছন্দ করি।” প্রশ্ন: পাকিস্তানের সাহে হারের পর দল এখন কেমন মুডে আছে পরের ম্যাচগুলোতে কী করতে চান?


সৌম্য সরকার: আমরা খেলার মধ্যেই ছিলাম। সবার প্রথম ম্যাচ ছিল, আমাদের চার নম্বর ম্যাচ। আগের তিনটি আমরা জিতেছি। চার নম্বর ম্যাচ হারতেই পারি। একটা ম্যাচ খারাপ যেতেই পারে। পরের তিনটি ম্যাচে আমরা অবশ্যই চেষ্টা করব ঘুরে দাঁড়াতে।”


প্রশ্ন:বিশ্বকাপে বাংলাদেশ দলের লক্ষ্য কী?
সৌম্য: অবশ্যই সেমিফাইনালে যাওয়াই লক্ষ্য।
প্রশ্ন: নিজের ফর্ম নিয়ে কিছু বলবেন?
সৌম্য সরকার: ব্যক্তিগত ফর্ম নিজের কাছে, আপনার সবাইও দেখেছেন একটু খারাপ যাচ্ছে। চেষ্টা করছি ফর্মে ফিরতে। অনুশীলনে বাড়তি সময় দিচ্ছি। ভুলগুলো কোথায় হচ্ছে, বের করার চেষ্টা করছি। আশা করি সামনের ম্যাচগুলোয় রান পাব।”


প্রশ্ন: নিজের ভুল শোধরানোর উপায় পেয়েছেন?
সৌম্য: আসলে একেকজনের পথ একেকরকম থাকে নিজেকে ফিরে পাবার। অনেকে হার্ডওয়ার্ক করে, অনেকে চিন্তা করে নিজেকে ফিরে পায়। আমিও সেটা বোঝার চেষ্টা করছি কোনটা করা উচিত। আপাতত দুটিই করছি ও ভাবছি।”


প্রশ্ন: আপনার ভালো সময়ের ভিডিওগুলো দেখছেন?
সৌম্য: হ্যা, সবসময়ই দেখি। এটাই এখন সবচেয়ে বেশি করছি যে নিজের ভালো ইনিংসগুলিতে যেভাবে খেলেছিলাম সেটা দেখে এখন পার্থক্যটা বের করার চেষ্টা করছি।”


প্রশ্ন: কোন কোন ম্যাচের ভিডিও দেখছেন?
সৌম্য: সেরকম সুনির্দিষ্ট কোনো ইনিংস না। সব ভালো ইনিংসই দেখছি। যেমন অনূর্ধ্ব-১৯ পর্যায়ে যে ডাবল সেঞ্চুরি করেছিলাম, সেটার ভিডিও পর্যন্ত দেখছি। ওই গুলো কি ছিল বা এখন কেমন হচ্ছে, সেগুলো বোঝার চেষ্টা করছি।”


প্রশ্ন: ইডেনে প্রথম ম্যাচ নিয়ে কি পরিকল্পনা ছিল?
সৌম্য: ইডেনে আমার যেটা প্রথম মাথায় এসেছিল, এখানে আগে একটি ম্যাচই খেলেছিলাম সিএব দলের বিপক্ষে। ১২৯ রানের ইনিংস খেলেছিলাম। ওইটাই আমি ভেবে নিয়েছিলাম যে আমার লাকি গ্রাউন্ড, হয়ত কামব্যাক করতে পারব কিন্ত পারিনি।”


প্রশ্ন: দলের পরিকল্পনা কী ছিল?
সৌম্য: সবচেয়ে বড় কথা হলো, আমি কেন এসব নিয়ে চিন্তা করব! আমি আপাতত যেটা ভাবছি, আমি যদি ভালো করি অবশ্যই আমার দলের জন্য ভালো হবে। আমি সেটিই চেষ্টা করছি দলকে ভালো কিছু দেওয়ার জন্য।”

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া