adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

রোনালদোকে ১২ ম্যাচ নিষিদ্ধ করা উচিত ছিল -রেফারি পোল

REFARIস্পোর্টস ডেস্ক : ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো বিশ্বমানের তারকা তরুণদের রোল মডেল। তরুণরা তাকে দেখেই শিখতে চায়। এমন খেলোয়াড়দের কাছ থেকে রেফারির সঙ্গে অশোভন আচরণ দেখতে চান না ইংলিশ প্রিমিয়ার লিগের সাবেক রেফারি গ্রাহাম পোল। তাই তার মতে, রোনালদোকে ১২ ম্যাচ নিষিদ্ধ করা উচিত ছিল।
রোববার রাতে স্প্যানিশ সুপার কাপের ফাইনালের প্রথম লেগে অখেলোয়াড়সূলভ আচরণের জন্য পর্তুগিজ সুপারস্টারকে পাঁচ ম্যাচ নিষিদ্ধ করা হয়। ম্যাচটিতে ৩-১ গোলে বার্সেলোনাকে হারিয়ে শিরোপায় একহাত দিয়ে রেখেছে রিয়াল। ম্যাচে দুবার হলুদ কার্ড দেখে মাঠ ছাড়ায় এমনিতেই এক ম্যাচের জন্য অটোমেটিক নিষেধাজ্ঞা পান রোনালদো। অন্যদিকে রেফারিকে ধাক্কা দেয়ায় আরো চার ম্যাচের জন্য নিষিদ্ধ হন তিনি।
ন্যু-ক্যাম্পে খেলার ৮০তম মিনিটে রোনালদোর গোলে ২-১ ব্যবধানে এগিয়ে যায় রিয়াল মাদ্রিদ। জার্সি খুলে উদযাপনের কারণে হলুদ কার্ড দেখেন এই পর্তুগিজ ফরোয়ার্ড। দুই মিনিট পর 'ইচ্ছাকৃত' ডাইভ দেয়ার অপরাধে দ্বিতীয় হলুদ কার্ড দেখেন সিআর সেভেন। এই সিদ্ধান্তে রেফারির প্রতি অসন্তোষ রোনালদো তাকে ধাক্কা দিয়ে বসেন। এমন ‘গুরুতর’ অপরাধের কারণে ৫ ম্যাচ নিষিদ্ধ হন সিআর সেভেন।
স্প্যানিশ ফুটবলের নিয়ম অনুযায়ী, রেফারিকে ধাক্কা দেয়ার শাস্তি চার থেকে ১২ ম্যাচের নিষেধাজ্ঞা। রোনালদো সবচেয়ে কমশাস্তিটাই পেয়েছেন। তবে পোল জানিয়েছেন, ১২ ম্যাচ নিষিদ্ধ করা উচিত ছিল রিয়াল তারকাকে।
ডেইলি মেইলে লেখা এক কলামে পোল বলেন, 'ম্যাচ রেফারি রিকার্ডো ডি বোর্গোস বেনগোয়েৎজাকে ধাক্কা দেয়ার ঘটনায় অল্প শাস্তিতেই পার পেয়ে গেছে রোনালদো।
এরপর রিয়াল মাদ্রিদ কর্তৃপক্ষ এবং রোনালদোর উদ্দেশ্যে কড়া বার্তাই শোনালেন প্রিমিয়ার লিগের সাবেক রেফারি, 'দ্বিতীয় হলুদ কার্ডের বিরুদ্ধে আপিল না করে রিয়াল মাদ্রিদের টিম ম্যানেজমেন্টের উচিত জার্সি খুলে কার্ড দেখার অভ্যাস বন্ধ করতে রোনালদোকে অনুরোধ করা। হ্যাঁ, আমরা সবাই জানি রোনালদো দেখতে অসাধারণ। কিন্তু প্রতি সপ্তাহেই (জার্সি খুলে) সেটি আমাদের মনে করিয়ে দেয়ার কোনো মানে হয় না।'
রোনালদোর এমন আচরণ তরুণ ফুটবলারদের ভুল বার্তা দেবে বলে মনে করেন পোল, 'সারা বিশ্বের তরুণরা রোনালদোকে দেখে এবং অনুকরণ করতে চায়। এমন একজন হাই-প্রোফাইল খেলোয়াড়কে অবশ্যই ভালো রোল মডেল হতে হবে। এমন বিশ্বমানের খেলোয়াড়ের জন্য পাঁচ ম্যাচের নিষেধাজ্ঞা যথেষ্ট নয়।
এই নিষেধাজ্ঞার ফলে বুধবার ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে বার্সেলোনার বিপক্ষে সুপার কাপের ফাইনালের দ্বিতীয় লেগে রোনালদোকে পাচ্ছে না রিয়াল মাদ্রিদ। নিষেধাজ্ঞার পরের চার ম্যাচ কার্যকর হবে লা লিগায়। সবমিলিয়ে পাঁচ ম্যাচের নিষেধাজ্ঞা হ্রাস না পেলে আগামী ২০ সেপ্টেম্বরের আগে আর মাঠে ফেরা হচ্ছে না রোনালদোর। -ডেইলি মেইল

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া