adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৫ বছর পর মুনাফায় বিপিসি

1429421646Untitled-1ডেস্ক রিপোর্ট : বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) ১৯৯৯ সালের পর এই প্রথমবারের মতো চলতি অর্থবছর শেষে ২ হাজার কোটি টাকা মুনাফা করতে যাচ্ছে ।
বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম অর্ধেকের নিচে নেমে আসায় সম্প্রতি বিশ্বব্যাংক প্রকাশিত বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেটে বিপিসির মুনাফায় ফেরার বিষয়টি উঠে এসেছে।
প্রতিবেদনে বলা হয়, ১৯৯৯ সালের পর এই প্রথম বিপিসি মুনাফার ধারায় ফিরেছে। যদিও পেট্রল, অকটেন ও জেট ফুয়েলে গত এক বছরেরও বেশি সময় ধরে মুনাফা করে আসছে বিপিসি।

তবে এ সময়ে প্রতি লিটার ডিজেলে ৭ টাকা ও বিদ্যুৎকেন্দ্রের জন্য ফার্নেশ ওয়েলে ৫ টাকার মতো ভর্তুকি দিয়ে আসছিল। কিন্তু দেশের মোট জ্বালানির ৫৮ শতাংশ ডিজেল ও বিদ্যুৎকেন্দ্রে ব্যাপকভাবে ফার্নেশ ওয়েল ব্যবহারের কারণে ক্ষতি পুষিয়ে নিতে পারেনি বিপিসি। বরং বারবার লোকসান দিতে হচ্ছিল রাষ্ট্রীয় প্রতিষ্ঠানটি।

সম্প্রতি বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম অর্ধেকে নেমে আসা এবং অভ্যন্তরীণ বাজারে দাম না কমানোর ফলে এ বছর ডিজেল ও ফার্নেশ ওয়েলে মুনাফা করছে বিপিসি।

জ্বালানি বিভাগের সংশ্লিষ্ট সূত্র জানায়, আন্তর্জাতিক বাজার থেকে বেশি দামে জ্বালানি তেল কিনে দেশে তা কম দামে বিক্রি করার কারণে প্রতিবছরই লোকসান দিয়ে আসছিল বিপিসি। প্রতি বছর জ্বালানিতে বড় অঙ্কের ভর্তুকি দিতে হয়েছে সরকারকে।
গত চার বছরে বিপিসিকে মোট ৩৩ হাজার ৪৮০ কোটি টাকা ভর্তুকি দিয়েছে সরকার। এর মধ্যে ২০১০-১১ অর্থবছরে ঋণ ও ভর্তুকি বাবদ বিপিসিকে দেওয়া হয় ৪ হাজার কোটি টাকা। এ বছর বিপিসির লোকসান হয় ৯ হাজার ৭৯৯ কোটি টাকা। ২০১১-১২ অর্থবছরে ১০ হাজার ৫৫১ কোটি টাকা লোকসানের বিপরীতে ভর্তুকি দেওয়া হয় ৮ হাজার ৫৫০ কোটি টাকা।  ২০১২-১৩ অর্থবছরে ১৩ হাজার ৫৮০ কোটি ভর্তুকি দেওয়া হয়। সে বছরে ছয় দফা জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে লোকসানের পরিমাণ কমে হয় ৫ হাজার ৫২৭ কোটি টাকা। ২০১৩-১৪ অর্থবছরে ৭ হাজার ৩৫০ কোটি টাকা ভর্তুকি দেওয়া হলেও সে বছর লোকসান হয় ২ হাজার ৪৮০ কোটি টাকা। অর্থাত ১৯৯৯ সালের পর থেকে এপর্যন্ত বিপিসির দায় রয়েছে প্রায় ৪৩ হাজার কোটি টাকা।
বিপিসির খাতসংশ্লি­ষ্টরা এ লোকসানের জন্য অব্যবস্থাপনাকেই দায়ী করছেন। তাদের মতে, বিপিসির কেনাকাটা ও আয়-ব্যয়ে গরমিল রয়েছে। বিপিসির এ হিসাব ব্যবস্থাপনা নিয়ে প্রশ্ন তুলেছে খোদ অর্থ বিভাগ। তাদের হিসাব ব্যবস্থা নিয়ে অসন্তোষ রয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলেরও (আইএমএফ)।

এ প্রসঙ্গে জ্বালানি বিশেষজ্ঞ ড. শামসুল আলম বলেন, বিপিসি কত লাভ করছে, কীভাবে করছে, তার হিসাব কেউ জানে না। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কাছেও তারা কোনো  জবাবদিহিতা করছে না। প্রতিষ্ঠানটি বছরে প্রায় ৪০ হাজার কোটি টাকার বাণিজ্য করে। সরকার এ বিষয়ে নজর দিলে রাষ্ট্রীয় অর্থের সাশ্রয় হবে। তাছাড়া বিপিসির যখন লোকসান হয়েছে, তখন জনগণের অর্থে তাদের ভর্তুকি দেওয়া হয়েছে। বিপিসি এখন মুনাফা করছে। এ লাভের অংশীদার জনগণ। কাজেই এ অর্থ দিয়ে জ্বালানি উন্নয়ন তহবিল গঠন করে তার মাধ্যমে জনগণকে কম টাকায় বিদ্যুৎ দেওয়া যেতে পারে।

এ বিষয়ে বিপিসির চেয়ারম্যান এএম বদরুদ্দোজা বলেন, জানুয়ারি থেকে প্রতিষ্ঠানটি মুনাফার ধারায় ফিরেছে। বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম এভাবে স্থিতিশীল থাকলে আগের ঘাটতি মিটিয়ে চলতি অর্থবছর শেষে লাভ করবে বিপিসি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া